Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

ব্রিসবেনে জিততে ইতিহাস গড়তে হবে ভারতকে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ১৮ জানুয়ারি ২০২১  
ব্রিসবেনে জিততে ইতিহাস গড়তে হবে ভারতকে

১৭ বছরের রেকর্ড ভেঙে ব্রিসবেনে পঞ্চম ভারতীয় বোলার হিসেবে এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন মোহাম্মদ সিরাজ। বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ২৯৪ রানে গুটিয়ে দিতে তার সঙ্গে ৪ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন শার্দুল ঠাকুর। তাতে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৩২৮ রানের।

গ্যাবার এই ম্যাচটি জিততে হলে শেষ দিন আরও ৩২৪ রান করতে হবে ভারতকে। আজ সোমবার চতুর্থ দিনের খেলার ২৩ ওভার বাকি থাকতে বৃষ্টি বাগড়া দেয়। তাতে ১.৫ ওভারে বিনা উইকেটে ৪ রানে দিনের খেলা শেষ করে ভারত। জিততে হলে তাদের ইতিহাস গড়তে হবে। কারণ এই মাঠে এত রানের লক্ষ্যে নেমে কেউই জিততে পারেনি। ১৯৫১ সালে ২৩৬ রানের লক্ষ্যে নেমে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ, যা এখন পর্যন্ত অক্ষত।

তাছাড়া পরিসংখ্যানও ভারতের পক্ষে নেই। ব্রিসবেনে গত ৩২ বছর ধরে অজেয় অস্ট্রেলিয়া। আর ভারত এখানে ৬ ম্যাচ খেলে হেরেছে পাঁচটি, অন্যটি ড্র। সব মিলে সিরিজ নিশ্চিত করতে হলে ইতিহাসই গড়তে হবে সফরকারীদের।

আগামীকাল মঙ্গলবার পঞ্চম দিনের খেলা শুরু হবে আধ ঘণ্টা আগে। অস্ট্রেলিয়া চতুর্থ দিনের খেলা শুরু করেছিল ২১ রানে, দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মার্কাস হ্যারিস দ্রুত ফিরে যান। তাদের ৮৯ রানের জুটি ভাঙে হ্যারিসের (৩৮) বিদায়ে। টেস্টে তাকে দ্বিতীয়বার মাঠছাড়া করেন শার্দুল। ওয়াশিংটন সুন্দর এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন ওয়ার্নারকে, মাত্র ২ রানের জন্য ফিফটি হয়নি অজি তারকার।

সিরাজের শিকার হওয়ার আগে মার্নাস লাবুশানে ২২ বলে করেন ২৫ রান। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ানকে দ্বিতীয় স্লিপে রোহিতের ক্যাচ বানান ফাস্ট বোলার। একই ওভারে ম্যাথু ওয়েডকে পেছনে ঋষভ পান্তের ক্যাচ হতে হয়। ভারত ঘুরে দাঁড়ালে স্টিভ স্মিথ ও ক্যামেরন গ্রিনের ৭৩ রানের পঞ্চম উইকেটের জুটি প্রতিরোধ গড়ে।

তবে লাঞ্চের পর পর তা ভেঙে দেন সিরাজ। স্মিথ ৫৫ রানে গালিতে আজিঙ্কা রাহানের ক্যাচ হন। তিন ওভারের ব্যবধানে গ্রিন ও টিম পেইনকে আউট করেন শার্দুল। ৩৭ রানে স্লিপে রোহিতের হাতে ক্যাচ দেন গ্রিন। হুক করতে গিয়ে পেছনে পান্তের গ্লাভসবন্দি হন অজি অধিনায়ক পেইন। টেল এন্ডারদের সহায়তায় তিনশর কাছাকাছি পৌঁছায় স্বাগতিকরা।

প্যাট কামিন্স ও নাথান লিয়ন একটি করে ছয় মারেন। কামিন্স ২৮ রানে অপরাজিত ছিলেন। লিয়ন ১৩ রানে আউট হওয়ার পর জশ হ্যাজেলউডের (৯) দুটি চারে অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ৩২৭ রানের লিড পায়। থার্ড ম্যানে শার্দুল তার ক্যাচ ধরলে সিরাজ তৃতীয় ম্যাচেই এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়ে। অভিষেক সিরিজে ১৩ উইকেট নিয়ে ভারতের শীর্ষ উইকেট শিকারি হলেন ২৬ বছর বয়সী এই পেসার।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়