Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

ঐচ্ছিক দিনেও সাকিবদের কঠোর অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:১৪, ২১ জানুয়ারি ২০২১
ঐচ্ছিক দিনেও সাকিবদের কঠোর অনুশীলন

দুর্দান্ত জয়ে আন্তর্জাতিক ক্রিকেটে রাজসিক প্রত্যাবর্তন করেছে বাংলাদেশ। ব্যাট-বলে ধ্রুপদী পারফরম্যান্সে ওয়েস্ট ইন্ডিজকে স্রেফ উড়িয়ে দিয়েছে তামিমের দল।  

স্বস্তির জয়ের সিরিজ শুরু করলেও এখনও লক্ষ্যে পৌঁছা হয়নি। তাইতো ঐচ্ছিক অনুশীলনের দিনটিতেও ভীষণ সিরিয়াস লাল সবুজের প্রতিনিধিরা। বৃহস্পতিবার ছিল ‘রেস্ট ডে’। নির্ধারিত কোনো কার্যক্রম রাখা হয়নি। কিন্তু এই রেস্ট ডে’তে বিশ্রাম না নিয়ে ঐচ্ছিক অনুশীলনে ছুটে আসেন স্কোয়াডের ১১ জন। বাকিরা হোটেলে সময় কাটিয়েছেন।

মধ্য দুপুরের পর মিরপুর শের-ই বাংলার ইনডোরের নেটে ব্যাট হাতে কঠোর অনুশীলনে ব্যস্ত ছিলেন তামিম, সাকিব, মুশফিক ও সৌম্য সরকাররা। প্রথম ম্যাচে একাদশের বাইরে থাকা মোহাম্মদ মিথুনও যোগ দেন অনুশীলনে। বোলিংয়ে পুরোটা সময় ব্যস্ত ছিলেন তিনি।

একপাশের নেটে ব্যাটিং কোচ জন লুইস একাই লিটনকে নিয়ে ব্যস্ত ছিলেন। লুইস বল থ্রো করছিলেন, লিটন ছিলেন সাবলীল। কখনো ভুল হলে কাছে গিয়ে দেখিয়ে ভুল শুধরে দিয়েছেন। বুধবার প্রথম ওয়ানডেতে ব্যাটিংয়ে ভুগেছেন লিটন। ৪৩ বলে রান করেছেন মাত্র ৮। প্রত্যাশা পূরণ করতে পারেননি বলেই হয়তো আজকের অনুশীলনে বাড়তি নিবেদন দেখিয়েছেন।

বল হাতে মায়াবি যাদুতে বেঁধে রেখেছিলেন নির্বাসন কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিব। কিন্তু ব্যাটিংয়ে ১৯ রানের পর উইকেট উপহার দেন প্রতিপক্ষকে। তাইতো ঐচ্ছিক অনুশীলনে সাকিবের লড়াই ছিল ব্যাট হাতে।

অনুশীলনে নামার আগে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে একান্ত আলাপচারিতায় ছিলেন সাকিব। এরপর নেটে চলে যান। মিরাজের বল দিয়ে শুরু করেন অনুশীলন, সঙ্গে ছিলেন দুজন থ্রোয়ার।মিরাজের সঙ্গে ইনডোরের নেটে হাত ঘুরিয়েছেন স্পিনার তাইজুল ইসলামও।

অনুশীলনে তাসকিন আহমেদের কার্যক্রম ছিল চোখে পড়ার মতো। বোলিং কোচ ওটিস গিবসন শুরু থেকেই এই ডানহাতি পেসারকে দেখছিলেন তীক্ষ্ণ দৃষ্টিতে। প্রতিটি বোলিংয়ের পর ভুল ধরিয়ে দিচ্ছিলেন গিবসন। এভাবে টানা চলতে থাকে তাসকিনের প্রস্তুতি।

প্রথম ওয়ানডেতে দলে ছিলেন না এই পেসার। মোস্তাফিজুর রহমানের সঙ্গে পেস আক্রমণে ছিলেন রুবেল হোসেন ও হাসান মাহমুদ। মোস্তাফিজ-হাসান আগুণ ঝরালেও রুবেল ছিলেন নিষ্প্রভ। তার পরিবর্তে তাসকিনের দ্বিতীয় ওয়ানডে সুযোগ হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। তবে জয় পাওয়ায় একাদশে পরিবর্তন আনার সুযোগ একেবারেই কম। মুশফিকের অনুশীলন বরাবরই একটু লম্বা। থ্রোয়ার ও বোলারদের বল খেলার পর বোলিং মেশিনে নিজেকে ঝালিয়ে নিয়েছেন।

টানা অনুশীলন ও ম্যাচের পর ক্লান্ত শরীরকে বিশ্রাম দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদসহ নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান। এদিকে জয়ের পর বাংলাদেশ দল ঘাম ঝরালেও হোটেলে বসে সময় কাটিয়েছেন সফরকারীরা। তবে বিসিবি একাডেমি মাঠে ঘাম ঝরিয়েছে তাদের টেস্ট দল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ওয়ানডে শুক্রবার অনুষ্ঠিত হবে। মিরপুর শের-ই-বাংলায় ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ১১টায়।

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়