RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১২ ১৪২৭ ||  ১২ রজব ১৪৪২

নতুন পুরস্কার চালু করলো আইসিসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ২৭ জানুয়ারি ২০২১  
নতুন পুরস্কার চালু করলো আইসিসি

বর্ষসেরা অ্যাওয়ার্ডের পর এই বছর দশক সেরা খেলোয়াড়ের পুরস্কার চালু করেছিল আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলতে বুধবার তারা ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ অ্যাওয়ার্ডের প্রবর্তনের ঘোষণা দিয়েছে। এই পুরস্কারের মাধ্যমে সারা বছর জুড়ে পুরুষ ও নারী ক্রিকেটারদের প্রত্যেক মাসের সেরা পারফরম্যান্সকে স্বীকৃতি দেওয়া হবে এবং তা উদযাপন করা হবে।

আইসিসি মেন’স প্লেয়ার অব দ্য মান্থ ও উইমেন’স প্লেয়ার অব দ্য মান্থ নির্বাচনে ভক্তদের সঙ্গে যোগ দেবে সাবেক খেলোয়াড়, ব্রডকাস্টার ও সাংবাদিকদের নিয়ে গঠিত একটি স্বতন্ত্র আইসিসি ভোটিং অ্যাকাডেমি।

এই জানুয়ারির পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেওয়া হবে পুরস্কার, যেখানে মনোনীত হয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, টি নটরাজন ও ঋষভ পান্ত। এছাড়া আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজের সঙ্গে মনোনয়ন পেয়েছেন ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। মাসের সেরা নারী খেলোয়াড় হিসেবে মনোনীত হয়েছেন দক্ষিণ আফ্রিকার মারিজান্নে ক্যাপ, নাদিন ডি ক্লার্ক ও পাকিস্তানের নিদা দার।

মাসের প্রথম থেকে শেষ দিন পর্যন্ত অনফিল্ড পারফরম্যান্স ও সার্বিক অর্জনের ওপর ভিত্তি করে তিন জনের চূড়ান্ত তালিকা নির্ধারণ করবে আইসিসি অ্যাওয়ার্ডস নমিনেশন্স কমিটি। এই চূড়ান্ত তালিকা থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন ভোটিং অ্যাকাডেমি ও ভক্তরা। ভোটিং অ্যাকাডেমিতে থাকবেন প্রবীণ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা। ই-মেইলের মাধ্যমে ভোট দেবেন তারা, ৯০ শতাংশ ভোট থাকবে তাদের হাতে।

আর শুধুমাত্র নিবন্ধিত ভক্তরা আইসিসির ওয়েবসাইটে গিয়ে প্রত্যেক মাসের প্রথম দিন ভোট দেবেন, তাদের ভোটিং শেয়ার ১০ শতাংশ। আইসিসির ডিজিটাল চ্যানেলগুলোতে প্রত্যেক মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়