ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ওয়েস্ট ইন্ডিজকে ধন্যবাদ...

রিফাত বিন জামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:১৬, ৮ ফেব্রুয়ারি ২০২১
ওয়েস্ট ইন্ডিজকে ধন্যবাদ...

ওয়েস্ট ইন্ডিজ আমাদের জিততে দেয়নি, এজন্য তাদের গালমন্দের বদলে ধন্যবাদ দেওয়ার কারণে আপনি আমার দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলতেই পারেন। আবার হয়তো নাও! ওয়েস্ট ইন্ডিজ যে ক্রিকেট খেলেছে তাতে একটা ধন্যবাদ তাদের প্রাপ্যই। আসলে সেটা প্রাপ্য মূল ক্রিকেটারদের ছাড়া এই খর্বশক্তির দলেরই। ধন্যবাদ তারা আরও বিভিন্ন কারণেই পেতে পারেন। তারা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলো টেস্টে আমরা কতটা দুর্বল! আর এ দুর্বলতার পেছনে অনেক কিছুর উপরেই দায় বর্তানো হতে পারে।

এ বাংলায় ফেসবুক আন্দোলন ছাড়া বেশিরভাগ জিনিসই সম্পন্ন হয় না। ক্রিকেটও এর বাইরে নয়। তবে একটা বিষয় ফেসবুকে এলেও ঠিক তা নিয়ে তেমন আলোচনাও হচ্ছে না, কাজও হচ্ছে না। যদিও এমন অনেক বিষয়েই ফেসবুক আন্দোলন সত্ত্বেও তা চূড়ান্তরুপে কাজ সম্পন্ন হয় না। বাংলাদেশ হারায় আজ আবার ফেসবুকে বাংলাদেশের ক্রিকেটের মান নিয়ে উঠবে নানান প্রশ্ন। তাই ধন্যবাদ ওয়েস্ট ইন্ডিজ। আলোচনায় বেশির ভাগ অংশ জুড়েই থাকবে ফার্স্ট ক্লাস ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে এই টেস্টের মতো ঘরোয়া ক্রিকেটে এমন টেস্ট বোধহয় খুব কমই খেলেছেন আমাদের ক্রিকেটাররা।

বাংলাদেশ ক্রিকেটের উন্নতির আলোচনায় সবসময়ই একটা কথা উঠে আসে। সেটি হচ্ছে ফার্স্ট ক্লাসে প্রতিদ্বন্দ্বিতা বাড়ানো। সেটা কখন হবে? যখন ফার্স্ট ক্লাসের দলে জায়গা পাওয়ার জন্যও যথেষ্ট লড়াই করতে হবে। বাইরের ক্রিকেটারদের জন্যে দলে থাকা ক্রিকেটাররাও যখন জায়গা হারানোর ভয়ে থাকবেন। ফার্স্ট ক্লাসের দলে আসেন কীভাবে একজন ক্রিকেটার? মূলত জেলা দ্বিতীয় বিভাগ, প্রথম বিভাগ লিগ খেলে এরপর জেলা দল হয়ে বিভাগীয় দল। এখন একজন ক্রিকেটার শুধুই কি একাডেমিতে প্র্যাকটিস করতে থাকবেন, এরপর বিভাগীয় দলের নির্বাচকেরা তাকে একাডেমি থেকেই খুজে বের করে সরাসরি নামিয়ে দেবেন ঘরোয়া ক্রিকেটে? না, তার জন্য তো তাকে প্রমাণ করতে হবে। সেটা নিশ্চয়ই প্রথম বিভাগ লিগে। প্রথম বিভাগই যখন অনিয়মিত সেখানে দ্বিতীয় বিভাগের কথা না হয় বাদই দিলাম। নোয়াখালীতে তো গেল দশক ধরে প্রথম বিভাগ লিগই হচ্ছে না, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আক্ষেপের এমন কথাই শুনিয়েছেন এক ক্রিকেটার।

ফেসবুক লাইভে এসে জাতীয় পর্যায়ের আরেক ক্রিকেটার অনুরোধ জানান লিগ আয়োজনের জন্যে। সিলেটের ক্রিকেটাররা বারবার অনুরোধ জানান সিলেট প্রথম বিভাগ লিগ আয়োজনের জন্য। তারা কথা শোনে, কথা দেয়, কথা রাখে না! করোনার কারণে স্থগিত হওয়া লিগ বারবার পুনঃআয়োজনের জন্য তারিখ নির্ধারণ করে তারা আবার আয়োজন করে না। যে করোনার দোহাই দিয়ে তারা লিগ আয়োজন করেন না, সে করোনার তোয়াক্কা না করেই তারা আবার খোলামেলা ঘুরে বেড়ান। সব দোষ করোনার!

এই করোনাতেই আবার বিভিন্ন জেলায় কোয়াবের ব্যবস্থাপনায় লিগ আয়োজন করেছেন স্থানীয় ক্রিকেটাররা মিলে। আশার আলো হিসেবে সিলেটেও শুরু হতে যাচ্ছে একটা লিগ। করার কথা জেলা ক্রীড়া সংস্থার, করছে ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। সিলেট বিভাগের আরেক জেলার ক্রিকেটার নিজ জেলার ক্রিকেটের অবস্থা দেখে আক্ষেপে পুড়ে ফেসবুকে স্ট্যাটাস দেন।

ধন্যবাদ ওয়েস্ট ইন্ডিজকে। এমন হারে আবার বাংলাদেশের ক্রিকেটের উন্নতির জায়গা নিয়ে হবে আলোচনা। আলোচনায় যদি কাজ হয় তবেই ভালো!

সবশেষে ওয়েস্ট ইন্ডিজ দলকে ধন্যবাদ বাংলার মাটিতে টেস্ট ক্রিকেটের সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য। চার টেস্টের পর পঞ্চম দিনে বাংলাদেশের টেস্টকে নিয়ে যাওয়ার জন্য। আমরা আফসোস করি তাদের এই দল নিয়ে। আমাদের মতে খর্বশক্তির এই দলই আমাদের মূল দলকে দেখিয়ে দেয় টেস্ট ক্রিকেট কীভাবে খেলতে হয়। চারদিন শেষে সবাই যখন তাদের হার দেখতে উতলা, তখন তারা দেখায় এত সহজে হারার পাত্র তারা নয়। এটাই কি টেস্ট ক্রিকেটের মুলমন্ত্র না! তারা হার মানে না, আঁকড়ে ধরে, তাই তারা জিতে মাঠ ছাড়ে।

কাইল মায়ার্সকে বিশেষ করে ধন্যবাদ। এত সুন্দর এক ইনিংসের স্বাক্ষী বানানোর জন্য। স্বীকৃত ক্রিকেটে এর আগে দ্বিশতকের দেখা না পাওয়া মায়ার্স গড়লেন ইতিহাস। এশিয়াতে সবচেয়ে বেশি রান তাড়ায় করলেন চতুর্থ ইনিংসে উপমহাদেশে সর্বোচ্চ রানের রেকর্ড। ধুম-ধাড়াক্কা টি-টোয়েন্টি ক্রিকেটের প্রতীক ওয়েস্ট ইন্ডিজের এক এলাকায় জন্ম নিয়েও টেস্ট ক্রিকেটের প্রতি মায়ার্সের ভালোবাসার খাতিরে তাকে ধন্যবাদ জানাতেই হয়।

কেন জানি আজ ওয়েস্ট ইন্ডিজকে বারবার ধন্যবাদ দিতে ইচ্ছে করছে!

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়