Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১১ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৮ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

১২ ঘণ্টায় শেষ হওয়া টেস্টে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০০:০৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১
১২ ঘণ্টায় শেষ হওয়া টেস্টে যত রেকর্ড

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত ভারত-ইংল্যান্ড দিবারাত্রি ম্যাচটি জায়গা করে নিয়েছে রেকর্ডের পাতায়। ১৯৩৫ সালের পর এই প্রথম সবচেয়ে কম বলে খেলা শেষ হয়েছে। দুই দিন না যেতেই শেষ হয়ে যাওয়া এই টেস্টে ভারত জিতে যায় ১০ উইকেটে। খেলা হয়েছে মোটে ১২ ঘণ্টা।

এর মাধ্যমে চলমান সিরিজে ভারত এগিয়ে যায় ২-১ ব্যবধানে। এই হারের কারণে ইংল্যান্ড বাদ পড়ে যায় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে। সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ভারত জিতলে ফাইনালে যাবে। নাহয় লর্ডসে ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড।

রাইজিংবিডির পাঠকদের জন্য এই ম্যাচে হওয়া রেকর্ডগুলো তুলে ধরা হলো।

দ্বিতীয় সংক্ষিপ্ত টেস্ট

১৯৩৫ সালের পর এই প্রথম সবচেয়ে কম বলে শেষ হয়েছে কোনো টেস্ট ম্যাচ। এই ম্যাচে দুই দিনে দুই দল মিলে খেলেছে ১৪০ ওভার ২ বল। বলের হিসেবে ৮৪২। এর আগে ১৯৩৫ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ম্যাচটি হয়েছে ৬৭২ বলে। এর আগে ২০১৯ সালে ভারত-বাংলাদেশ দিবারাত্রি টেস্ট শেষ হয়েছিল ৯৬৮ বলে।

ইতিহাসে বাইশ, ভারতের দ্বিতীয়

এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২২ বার দুই দিনেই খেলা শেষ হয়েছে। এখন পর্যন্ত খেলা হয়েছে ২৪১২টি টেস্ট ম্যাচ। আর ভারতের ক্ষেত্রে এটি দ্বিতীয়বার, এর আগে ২০১৮ সালে ব্যাঙ্গালুরুতে আফগানিস্তানের বিপক্ষে দুই দিনেই ম্যাচ শেষ করেছিল ভারত।

সর্বনিম্ন পঞ্চম, ২০১৫ সালের পর প্রথম

দুই দল মিলে মাত্র ৩৮৭ রান করেছে এই টেস্টে। ভারতে হওয়া টেস্ট ম্যাচগুলোর মধ্যে দুই দল মিলে করা এটা পঞ্চম সর্বনিম্ন স্কোর। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৫ সালে ব্যাঙ্গালুরুতে আরও কম রান হয়েছিল।

কোহলি ছাড়িয়ে গেলেন ধোনিকে

নিজেদের মাটিতে অধিনায়ক বিরাট কোহলির এটা ২২তম জয়। এর মাধ্যমে এম এস ধোনিকে পেরিয়ে গেলেন ভারত অধিনায়ক। ধোনি ২১টি জয় পেয়েছিলেন ৩০টি ম্যাচে, আর ২২টি জয় পেতে কোহলির লাগে ২৯ ম্যাচ। এর মাধ্যমে তিনি ধরে ফেললেন স্টিভ ওয়াহকে। ওয়াহ ঘরের মাঠে ২২টি জয় পেয়েছিলেন। সর্বোচ্চ ৫৩ ম্যাচে ৩০ জয় গ্রায়েম স্মিথের দখলে। ৩৯ ম্যাচে ২৯ জয় নিয়ে দ্বিতীয় স্থানে আছেন রিকি পন্টিং।

শত বছর পর ইংল্যান্ডের লজ্জা

প্রায় ১০৯ বছর পর ইংল্যান্ড কোনো টেস্ট হারলো দ্বিতীয় দিনেই। ১৯১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ন্যাটিংহামে ইংল্যান্ড হেরেছিল দুই দিনেই।

১৮৮০ সালের পর এই প্রথম

১৮৮০ সালের পর এই প্রথম টানা ৫ বার ২০০ রানের নিচে অলআউট হয়েছে ইংল্যান্ড।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়