ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পারবে কি বাংলাদেশ জয়খরা ঘোচাতে?

সালেক সুফী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ৩০ মার্চ ২০২১   আপডেট: ১৬:৩৫, ৩০ মার্চ ২০২১
পারবে কি বাংলাদেশ জয়খরা ঘোচাতে?

সাগর পাড়ে সুন্দর ছিমছাম ছবির মতো শহর নেপিয়ার।  ম্যাকলিন পার্ক সবুজ ঘাসের উইকেট, ছোট মাঠ। যেন ব্যাটিং স্বর্গ। এখন পর্যন্ত তিনটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে এই মাঠে। নিউ জিল্যান্ড হেরেছে ইংল্যান্ড এবং পাকিস্তানের কাছে , জিতেছে শুধু বাংলাদেশের বিরুদ্ধে।  

এই মাঠেই আজ বাংলাদেশ খেলবে চলমান  সিরিজের দ্বিতীয় ম্যাচটি। বাংলাদেশ সময় দুপুর ১২ টায় শুরু হবে দিবারাত্রির ম্যাচটি।  হ্যামিল্টনের সেডন পার্কে সিরিজের প্রথম ম্যাচটি ৬৬ রানের বিশাল ব্যাবধানে হেরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ০-১ পিছিয়ে বাংলাদেশ। মানছি যে, নিউ জিল্যান্ড এখন দারুণ ভারসাম্যপূর্ণ দল।  তবে সঠিক একাদশ ও আক্রমণাত্মক কৌশলে খেলে বাংলাদেশ জয় ছিনিয়ে নিলে বিস্মিত হব না।

ম্যাকলিন পার্ক নিউ জিল্যান্ডের অপেক্ষাকৃত ছোট মাঠগুলোর অন্যতম। এখানে ক্রিকেট, রাগবি দুই-ই খেলা হয়। মাঠটির আদি নাম ছিল স্যার ডোনাল্ড ম্যাকলিন পার্ক। ১৯১০ সাল থেকে নাম হয়েছে স্যার ডগলাস ম্যাকলিন পার্ক। মাঠে ৪ টি আচ্ছাদিত স্ট্যান্ড আছে।  তবে ঘাসে বসে গায়ে রোদ লাগিয়ে ক্রিকেট উপভোগ করতে বেশি ভালোবাসে নেপিয়ারবাসি।

রোদেলা দুপুরের পর অপরাহ্নে শুরু হবে ম্যাচ। তাপমাত্রা ২১-১৯ ডিগ্রী উঠা নামা করবে। বাতাস থাকবে। কন্ডিশন বা উইকেট নিয়ে অজুহাত তোলার সুযোগ নেই।

এই মাঠে অনুষ্ঠিত তিনটি ম্যাচের মধ্যে পরে ব্যাট করা দল জিতেছে দুটি ম্যাচ। ব্যক্তিগত সর্বোচ্চ রান ইংল্যান্ডের ডেভিড মালানের, ১০৩ অপরাজিত ২০১৯ সালে।  সেরা বোলিং ৪/৪৭ ডেভিড পার্কিনসনের। ইংল্যান্ডের এই পেসার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০১৯  সালে এই কৃতিত্ব দেখান। সর্বোচ্চ স্কোর ২৪১/৩ ইংল্যান্ড গড়ে ২০১৯ সালে, নিউ জিল্যান্ডের বিরুদ্ধে। সর্বনিম্ন স্কোর ১৪১/৮ বাংলাদেশের, ২০১৭ সালে  নিউ জিল্যান্ডের বিরুদ্ধে।

নেপিয়ারে এই মাঠে ২০১৭ সালে বাংলদেশ নিউ জিল্যান্ড ম্যাচ দিয়েই টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচের সূচনা হয়েছিল। চার বছর আগের সেই ম্যাচে বাংলাদেশ ১৪১ রান তোলে।  লোকি ফার্গুসন তার অভিষেক ম্যাচে ৩ উইকেট নেন। মাহমুদুল্লাহ রিয়াদের হাফ সেঞ্চুরিতে বাংলাদেশ ১৪১/৮ স্কোরে পৌঁছায়।
জবাবে ৬২ রানে ৪ উইকেট হারানো নিউ জিল্যান্ডকে কেন উইলিয়ামসন এবং কলিন ডি গ্রান্ডহোম জয়ের বন্দরে পৌঁছে দেন।

আজও হয়তো মুশফিক খেলতে পারবেন না। তাই লিটন ছাড়া বিকল্প নেই। মোসাদ্দেককে আমি আজকের একাদশে দেখতে চাই। বোলিংয়ে
সাইফুদ্দিনের সঙ্গে রুবেল, তাসকিন, নাসুম  এবং আল আমিনকে দিয়ে সর্বোচ্চ চেষ্টা করতে হবে ঘুরে দাঁড়ানোর।  ডু অর ডাই দৃষ্টিভঙ্গি নিয়েই আজ মাঠে নামতে হবে।

লেখক: অস্ট্রেলিয়া প্রবাসী জ্বালানি বিশেষজ্ঞ ও ক্রিকেট লেখক

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়