Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৮ জুন ২০২১ ||  আষাঢ় ৬ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

শেষ আটের মহারণে রিয়াল-লিভারপুল, এগিয়ে কারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ৬ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৩৮, ৬ এপ্রিল ২০২১
শেষ আটের মহারণে রিয়াল-লিভারপুল, এগিয়ে কারা

শুরু হচ্ছে ইউরোপ সেরার লড়াই উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ আটের মহারণ। মঙ্গলবার (৬ এপ্রিল) দিবাগত রাতে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ-লিভারপুল। প্রথম লেগের খেলায় টিকে থাকার লড়াইয়ে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।

ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানো স্টেডিয়ামে লিভারপুলকে আথিতেয়তা দেবে রিয়াল মাদ্রিদ। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে খেলাটি। একই সময়ে প্রথম লেগের খেলায় মাঠে নামবে ম্যানচেস্টার সিটি-বরুশিয়া ডর্টমুন্ড।

১৩ বার চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল নিঃসন্দেহে এবারও তাকিয়ে থাকবে ট্রফির দিকে। তবে গ্রুপপর্বের জার্নিটা দুর্দান্ত না হলেও শেষ ষোলোতে দারুণ পারফরম্যান্স দেখিয়ে শেষ আট নিশ্চিত করে জিনেদিন জিদানের শিষ্যরা।

শেষ ষোলোতে আরবি লিপজিগকে হারিয়ে শেষ আট নিশ্চিত করা লিভারপুলও অবশ্য ছেড়ে দেবে বা। তাদের সামনে আছে ২০১৭-১৮ ফাইনালের প্রতিশোধ নেওয়ার সুযোগ।

দ্য রেডসদের সেবার ৩-১ গোলে হারতে হয়েছিল লস ব্লাংকোসদের কাছে। সর্বশেষ পাঁচবারের দেখায় জয়ের পাল্লাটা ভারি রিয়ালের। তারা জিতেছে তিনবার আর ইংলিশ ক্লাবটি দুবার। তবে মাঠের লড়াইয়ে কথা বলবে না সমীকরণ; যারা লড়তে পারবে তারাই হাসিমুখে মাঠ ছাড়তে পারবে।

ইনজুরির কারণে এই ম্যাচে রিয়াল পাবে না তাদের প্রাণভোমরা সার্জিও রামোসকে। একই কারণে থাকছেন না হ্যাজার্ড,  কারভাহাল ও ভালভার্দে। অন্যদিকে লিভারপুলে পাচ্ছে না অরিগি, মাতিপ, কেলেচারকে। দুই দলকেই গুরুত্বপূর্ণ সদস্যদের ছাড়া মাঠে নামতে হচ্ছে।

জিনেদিন জিদান মহারণ সাজাতে পারেন ৪-৩-৩ ফরমেশনে। গোলরক্ষক কর্তোয়ার সামনে রক্ষণভাগে দেখা যেতে পারে ভাজকুয়েজ, ভারানে, নাচো ও মেন্ডিকে। মাঝমাঠ সামলতে হতে পারে মডরিচ, ক্যাসিমোরা ও ক্রুজকে। আর ফরোয়ার্ডে দুই পাশে ভিনসিয়াস-অ্যাসেনসিও আর মাঝে দুর্দান্ত ফর্মে থাকা বেনজেমাকে।

একই ফর্মেশনে দেখা যেতে পারে লিভারপুলকেও। গোলরক্ষক অ্যালিসনের সামনে দেখা যেতে পারে রবার্টসন, কাবাক, ফিলিপস ও আলেক্সেন্ডার আরনল্ডকে। উইনজালডাম, ফ্যাবিনহো ও থিয়াগোকে দেখা যেতে পারে মাঝ মাঠের লড়াইয়ে। আর ফরোয়ার্ডে দুই পাশে মানে-সালাহ আর মাঝে জোতা থাকতে পারেন।

সাম্প্রতিক ফর্মে দারুণ ছন্দে আছে রিয়াল। সর্বশেষ পাঁচ ম্যাচে একটিতেও হারেনি অন্যদিকে লিভারপুল দুটিতে হেরেছে। তবে সর্বশেষ দেখায় আর্সেনালকে উড়িয়ে দেওয়ার সুখস্মৃতি নিয়ে মাঠে নামতে পারেন ক্লপের শিষ্যরা। নিজেদের মাঠে রিয়াল এগিয়ে থাকলেও রামোসবিহীন বেনজেমাদের দিতে হবে অগ্নিপরীক্ষা।

এদিকে একই সময়ে ম্যানচেস্টার সিটি লড়বে জার্মান ক্লাব বরুশিয়ার বিপক্ষে। ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) উড়তে থাকা ম্যানসিটি চ্যাম্পিয়নস লিগেও অন্যতম ফেভারিট। সর্বশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই জিতেছে ম্যানসিটি। অন্যদিকে ডর্টমুন্ড তিনটিতে। হারতে হয়েছে সর্বশেষ ম্যাচে ফ্রাংকফুটের বিপক্ষে।  ম্যানসিটির মাঠে বরুশিয়াকে দিতে হবে অগ্নিপরীক্ষা।

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়