Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

হায়দরাবাদ-কলকাতা: সম্ভাবনার পাল্লায় কে এগিয়ে?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১১ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:১৫, ১১ এপ্রিল ২০২১
হায়দরাবাদ-কলকাতা: সম্ভাবনার পাল্লায় কে এগিয়ে?

১৪তম আইপিএলের তৃতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে সানরাইজার্স হায়দরাবাদ ও কলকাতা নাইট রাইডার্স। চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে দুই বিদেশি অধিনায়ক তার দল নিয়ে মাঠে নামবেন- ডেভিড ওয়ার্নারের হায়দরাবাদ ও এউইন মরগ্যানের কলকাতা।

একবারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ আর কলকাতা জিতেছে দুটি শিরোপা। কিন্তু দীর্ঘদিন হয়ে গেলো শিরোপা খরায় ভুগছে দুই দলই। ২০১৬ সালে একমাত্র ট্রফি হাতে নিয়েছিল হায়দরাবাদ, আর সবশেষ ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা। তাই দুই দলই ক্ষুধার্ত শিরোপার স্বাদ পেতে, এজন্য সাফল্য দিয়ে শুরু করাই মূল লক্ষ্য তাদের। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হতে যাওয়া ম্যাচ শেষে জয়ের হাসি কে হাসবে, কার সম্ভাবনা বেশি! দেখে নেওয়া যাক:

সম্ভাবনা নির্ধারণে বেশ কিছু পরিসংখ্যান বিবেচ্য:

হেড টু হেড রেকর্ড, পিচ রিপোর্ট, আবহাওয়া পরিস্থিতি, দলের ফর্ম বিবেচনা করে ম্যাচের ভবিষ্যৎ নির্ধারণ করা যেতে পারে।

দলের অবস্থা

কলকাতা: এই আসরের নিলামে দলটি ফিরিয়েছে বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানকে। বাংলাদেশের সেরা অলরাউন্ডারকে পেয়ে যারপরনাই খুশি মরগান। দলে ভারসাম্য এনেছেন সাকিব, এমনটাই বিশ্বাস তার। দারুণ বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে তার অবদান দেখতে চান ইংলিশ অধিনায়ক। ক্যারিবিয়ান স্পিনার সুনীল নারিনের বদলে একাদশে তার সুযোগ পাওয়ার সম্ভাবনাই বেশি।

হায়দরাবাদ: গত মৌসুমটা ইনজুরির কারণে খেলাই হয়নি ভুবনেশ্বর কুমারের। এখন তিনি সুস্থ এবং পুরোপুরি যে ফিট প্রমাণ দিয়েছেন ইংল্যান্ড সিরিজে দুরন্ত বোলিং করে। বিজয় শঙ্কর ও ঋদ্ধিমান সাহাও গত মৌসুমের চোট আতঙ্ক কাটিয়ে ফিরেছেন।

হায়দরাবাদ-কলকাতা হেড টু হেড রেকর্ড

সর্বমোট ম্যাচ: ১৯

হায়দরাবাদ জয়ী: ৭

কলকাতা জয়ী: ১২

টাই: ০

ফল হয়নি: ০

পিচ রিপোর্ট

চেন্নাই প্রথম ম্যাচ আয়োজন করেছিল এবং সেখানে সচরাচরের মতো মন্থর পিচ দেখা গেছে। ব্যাটসম্যানদের জন্য বল মারা কিছুটা কঠিন ছিল। ভেন্যুর দ্বিতীয় ম্যাচেও তেমন কিছু দেখা যাবে এবং স্পিনাররা সুবিধা পাবেন।

আবহাওয়া পূর্বাভাস

দিনে চেন্নাইয়ে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা থাকবে ৬৫ শতাংশের আশেপাশে।

সম্ভাব্য একাদশ

হায়দরাবাদ: ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), মানীষ পান্ডে, কেন উইলিয়ামসন, কেদার যাদব, আব্দুল সামাদ, মোহাম্মদ নবী, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, টি নটরাজন, সন্দীপ শর্মা।

কলকাতা: এউইন মরগ্যান (অধিনায়ক), শুভমান গিল, রাহুল ত্রিপাঠী, নিতিশ রানা, সাকিব আল হাসান, দিনেশ কার্তিক (উইকেটকিপার), আন্দ্রে রাসেল, প্যাট কামিন্স, বরুণ চক্রবর্ত্তী, শিবম মাভি, প্রসিদ্ধ কৃষ্ণা।

টস সম্ভাবনা

এই পিচে ব্যাট করা কঠিন, তাই দলগুলো চাইবে রান তাড়া করতে। প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ১৫৯ রান তাড়া করেছিল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করা তুলনামূলক সহজ। তাই টস জয়ের পর ফিল্ডিং নিতে চাইবে দল।

জয়ের সম্ভাবনা কার?

কেস ১: যদি কলকাতা আগে ব্যাট করে

প্রথম ইনিংস: কলকাতা স্কোর করতে পারে ১৬০-১৭০

ফল: কলকাতা ম্যাচটি জিততে পারে ৫-১০ রানে।

কেস ২: যদি হায়দরাবাদ আগে ব্যাট করে

প্রথম ইনিংস: হায়দরাবাদ স্কোর করতে পারে ১৫৫-১৬৫

ফল: কলকাতা ৪ উইকেটে জিততে পারে।

সবকিছু বিবেচনায় দুই দলই ভারসাম্যপূর্ণ। তাই হায়দরাবাদ ও কলকাতার লড়াইটা হতে পারে হাড্ডাহাড্ডি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়