ঢাকা     সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪৩

পাল্লেকেলের ওয়ানডের সুখস্মৃতি টেস্টে ফেরাতে পারবে বাংলাদেশ?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২০ এপ্রিল ২০২১   আপডেট: ১০:২৩, ২০ এপ্রিল ২০২১
পাল্লেকেলের ওয়ানডের সুখস্মৃতি টেস্টে ফেরাতে পারবে বাংলাদেশ?

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে প্রথমবার টেস্ট খেলতে নামার অপেক্ষায় বাংলাদেশ। বুধবার শুরু হচ্ছে ‘ওয়ালটন শ্রীলঙ্কা-বাংলাদেশ’ দুই ম্যাচের টেস্ট সিরিজ।

শ্রীলঙ্কার দ্বিতীয় বৃহত্তম শহরের অদূরে গড়ে উঠা পাল্লেকেলেতে এর আগে একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। ওয়ানডেতে বাংলাদেশ হারিয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কাকে। লঙ্কানদের মাটিতে যা ছিল বাংলাদেশের প্রথম জয়। সেই সুখস্মৃতি এবার টেস্টে ফেরাতে পারে কি না মুমিনুল হকের দল, সেটাই দেখার।

শ্রীলঙ্কার ক্যান্ডিতে দুইটি টেস্ট ভেন্যু। একটি আসগিরিয়া স্টেডিয়াম। আরেকটি পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়াম। আসগিরিয়া স্টেডিয়ামটি শ্রীলঙ্কার অন্যতম সেরা স্কুল ট্রিনিটির মাঠ। ১৯৮৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত সেখানে মোট ২৫ টেস্ট হয়েছিল।

শ্রীলঙ্কা ও ইংল্যান্ড ২০০৭ সালের ডিসেম্বরে সেখানে সবশেষ টেস্ট খেলে। বাংলাদেশও একই বছর আসগারিয়ায় টেস্ট খেলেছিল। কিন্তু শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের ম্যাচের পর ওই মাঠে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। মাঠে খেলা বন্ধ হওয়ার পেছনে বড় কারণ ছিল ২০১১ বিশ্বকাপের জন্য নতুন মাঠ তৈরি এবং সবশেষ টেস্টের শেষ দিনের দুর্ঘটনা। ঝড়ো হাওয়ায় স্টেডিয়ামের টিনের চালের গ্যালারি ভেঙে আহত হয়েছিলেন চার ইংলিশ সমর্থক।

এরপর ক্যান্ডিতে আন্তর্জাতিক ক্রিকেটের সব খেলা হয়েছে পাল্লেকেলেতে। ২০১০ সালের ১ ডিসেম্বর ওই মাঠে টেস্ট অভিষেক। এখন পর্যন্ত সেখানে ম্যাচ হয়েছে সাতটি। টেস্ট না খেললেও এখানকার পরিসংখ্যান বাংলাদেশকে আত্মবিশ্বাসী করতে পারে। সাত টেস্টে শ্রীলঙ্কা এখানে জিতেছে মাত্র একটিতে। সবশেষ দুই ম্যাচ হেরেছে ভারত ও ইংল্যান্ডের কাছে। হেরেছে পাকিস্তানের বিপক্ষেও। একমাত্র জয়টি অস্ট্রেলিয়ার বিপক্ষে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে রয়েছে একটি করে ড্র।

বিশাল এ মাঠে বাংলাদেশ একমাত্র ওয়ানডে খেলেছিল ২০১৩ সালে। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে বাংলাদেশ ২৭ ওভারে ১৮৩ রান তাড়া করে হারিয়েছিল স্বাগতিকদের। সেই দলের মুশফিক ও মুমিনুল রয়েছেন এবারের সফরে। নিশ্চিতভাবেই অতীত স্মৃতি আত্মবিশ্বাস বাড়াবে বাংলাদেশের।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল শ্রীলঙ্কায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার প্রথম টেস্টে গলে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায় বাংলাদেশ। সেই জয়ও বাংলাদেশকে আশার আলো দেখাতে পারে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়