ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুর্নীতির দায়ে পাঁচ বছর নিষিদ্ধ আমিরাতের পেসার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩০, ২১ এপ্রিল ২০২১  
দুর্নীতির দায়ে পাঁচ বছর নিষিদ্ধ আমিরাতের পেসার

কাদির আহমেদ

এক সপ্তাহের ব্যবধানে আইসিসির দুর্নীতি বিরোধী বিধি ভাঙায় তিন জন বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ হলেন। জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হিথ স্ট্রিকের পর শ্রীলঙ্কার সাবেক অলরাউন্ডার দিলহারা লোকুহেত্তিগে, এবার নিষেধাজ্ঞার শাস্তি পেলেন সংযুক্ত আরব আমিরাতের পেসার কাদির আহমেদ।

আইসিসির দুর্নীতি বিরোধী ছয়টি বিধি লংঘন করে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হলেন কাদির। তার নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে ২০১৯ সালের অক্টোবর থেকে, যখন তিনি প্রাথমিকভাবে নিষিদ্ধ হন।

২০১৯ সালের এপ্রিলে জিম্বাবুয়ে সিরিজসহ একাধিক ম্যাচে জুয়াড়ির কাছ থেকে পাওয়া প্রস্তাব দুর্নীতি বিরোধী কমিটিকে জানাননি কাদির। একই বছর আগস্টে দলের ভেতরের তথ্য পাচারের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া তদন্তের সময় দুর্নীতি বিরোধী কমিটিকে সহযোগিতাও করেননি তিনি, বরং তা বাধাগ্রস্ত করেছেন।

আইসিসির ইন্টেগ্রিটি ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘কাদির খান একজন অভিজ্ঞ আন্তর্জাতিক ক্রিকেটার যিনি দুর্নীতি বিরোধী প্রশিক্ষণ পেয়েছেন। তার উচিত ছিল ওই লোকদের এড়িয়ে যাওয়ার, তিনি জানতেন যে তারা দুর্নীতিগ্রস্ত। আর সন্দেহভাজন প্রস্তাবের কথাও রিপোর্ট করতে পারতেন।’

৩৫ বছর বয়সী এই ডানহাতি ফাস্ট বোলার ১১ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি খেলেছেন আমিরাতের জার্সিতে। ২০১৯ সালের আগস্টে তিনি খেলেন শেষ আন্তর্জাতিক ম্যাচ।

কাদিরের আগে স্ট্রিক ও লোকুহেত্তিগেকে আট বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে আইসিসি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়