ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ক্যান্ডির পিচ পেলো ডিমেরিট পয়েন্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৬, ২৮ এপ্রিল ২০২১   আপডেট: ১৯:৪৬, ২৮ এপ্রিল ২০২১
ক্যান্ডির পিচ পেলো ডিমেরিট পয়েন্ট

শ্রীলঙ্কা ও বাংলাদেশের ক্যান্ডি টেস্টের পিচ নিয়ে প্রশ্ন উঠেছিল। ফিল্ডিংয়ে থাকা কোনও দলই প্রতিপক্ষের ১০ উইকেট নিতে পারেনি। পুরো ম্যাচে দাপট দেখিয়েছে ব্যাটসম্যানরা। এই পিচকে ‘গড়পড়তার নিচে’ রেট দিয়েছেন এমিরেটস আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি রঞ্জন মাদুগাল্লে। তাতে আইসিসি পিচ ও আউটফিল্ড মনিটরিং প্রসেসের অধীনে এই ভেন্যুর পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে।

গত ২১ এপ্রিল শুরু হওয়া ওই টেস্ট হয় ড্র। বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৭ উইকেটে ৫৪১ রান। নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরির সঙ্গে তামিম ইকবাল, লিটন দাশ ও মুশফিকুর রহিম করেন হাফ সেঞ্চুরি। এরপর শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের আধিপত্য। দিমুথ করুণারত্নের ডাবল সেঞ্চুরি ও ধনঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে ৮ উইকেটে ৬৪৮ রান নিয়ে শেষ দিন প্রথম সেশনে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বাংলাদেশ বাকি দুই সেশন পুরোপুরি ব্যাট করতে পারেনি আলোর স্বল্পতায়।

এমন নিষ্প্রাণ উইকেটে পেসার ও স্পিনাররা সেভাবে নিজেদের মেলে ধরতে পারেননি। শ্রীলঙ্কার বিশ্ব ফার্নান্ডো নেন চার উইকেট, আর ৩ উইকেট নিয়ে বাংলাদেশের পক্ষে সেরা বোলিং তাসকিন আহমেদের। এমন রান প্রসবা ম্যাচ শেষে বাংলাদেশ ড্রয়ে স্বস্তি প্রকাশ করলেও পিচ নিয়ে সংশয় প্রকাশ করে আইসিসি। একই ভেন্যুতে দ্বিতীয় টেস্ট শুরুর আগের দিন পিচ রিপোর্ট দিলো আইসিসি।

মাদুগাল্লে বলেছেন, ‘পাঁচ দিনেও পিচের চরিত্র খুব একটা পাল্টায়নি। খেলার শেষ পর্যন্ত ব্যাটে-বলে কোনও ভারসাম্য ছিল না। পিচ পুরোপুরি ব্যাটিং বান্ধব ছিল, ৭৫.৮২ গড় রানে প্রতি উইকেট পড়েছে। ১৭ উইকেটের বিনিময়ে ম্যাচে রান হয়েছে ১২৮৯। আইসিসি গাইডলাইন মাথায় নিয়ে আমি এই পিচকে গড়পড়তার নিচে রেট দিচ্ছি।’

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়