ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মাঠে না থেকেও বেলজিয়াম-ডেনমার্ক ম্যাচে থাকবেন এরিকসেন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ১৭ জুন ২০২১  
মাঠে না থেকেও বেলজিয়াম-ডেনমার্ক ম্যাচে থাকবেন এরিকসেন

ইউরোর তৃতীয় ম্যাচ ছিল ডেনমার্ক ও নবাগত ফিনল্যান্ডের মধ্যে। বড় টুর্নামেন্টে অভিষেকেই জিতেছে ফিনিশীয়রা। তাদের এই সাফল্য চাপা পড়ে গেছে ডেনিশ তারকা ক্রিস্টিয়ান এরিকসেনের মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়াইয়ের কাছে। ৪২ মিনিটে মাঠেই জ্ঞান হারান তিনি। খুব দ্রুত ও বুদ্ধিদ্বীপ্ত পদক্ষেপ নেওয়ায় তাকে বাঁচানো গেছে। আর কোনোদিন মাঠে নামার সম্ভাবনা একেবারেই কম। ওই আতঙ্কিত ঘটনার পর বৃহস্পতিবার (১৭ জুন) দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে ডেনমার্ক, প্রতিপক্ষ উড়ন্ত জয়ে শুরু করা বেলজিয়াম। মাঠে না থেকেও এই ম্যাচে থাকবেন এরিকসেন।

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে ডেনমার্ক ও বেলজিয়াম। প্রথম পয়েন্টের খোঁজে নামবে ডেনিশরা, আর জিতলেই শেষ ষোলোর পাশাপাশি গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াও অনেকটা নিশ্চিত করবে বেলজিয়ানরা। রোমেলু লুকাকুর জোড়া গোলে রাশিয়াকে ৩-০ তে হারিয়ে ইউরো শুরু করেছে তারা। একই দিন আগের ম্যাচে এরিকসেনের হৃদরোগে আক্রান্ত হয়ে অজ্ঞান হওয়ার খবর বেলজিয়ামকেও ছুঁয়ে যায়। ইন্টার মিলান স্ট্রাইকার লুকাকু ক্লাব সতীর্থকে গোল উদযাপন উৎসর্গ করেন।

এরিকসেন জ্ঞান হারানোর পর মাঠেই চিকিৎসা দেওয়ার পর তাকে হাসপাতালে নেওয়া হয়। ম্যাচ শুরুতে স্থগিত করা হয়েছিল। তবে শারীরিক অবস্থা স্থিতিশীল হওয়ার পর তার অনুরোধে মাঠে নামে ডেনমার্ক। ম্যাচটি তারা হারে ১-০ গোলে। এখন অনেকটাই সুস্থ এরিকসেন। এবার তাকে জয়ের আনন্দে ভাসাতে চান সতীর্থরা। স্ট্রাইকার ইউসুফ পোলসেন স্বীকার করেছেন, মৃত্যুর দুয়ার থেকে এরিকসেনের ফিরে আসা তাদের আরও শক্তিশালী করেছে, ‘আমাদের দলীয় স্পিরিট অবিশ্বাস্য এবং আমরা একসঙ্গে থাকি। এই ধরনের অভিজ্ঞতা আমাদের আরও শক্তিশালী করে তুলেছে।’ ডেনমার্ক কোচ ক্যাস্পার হুলমান্দ যোগ করেছেন, পারকেন স্টেডিয়ামের খুব কাছের একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এরিকসেন। ম্যাচ চলাকালে সবকিছুই শুনতে পাবেন তিনি।

বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজ জানান, এরিকসেনকে স্মরণ করবে তার খেলোয়াড়রা। ১০ নম্বর জার্সিধারীকে শ্রদ্ধা জানাতে ম্যাচের দশম মিনিটে মাঠের বাইরে বল পাঠাবে তারা। আর ডেনিশ ভক্ত-সমর্থকরা একই সময়ে দাঁড়িয়ে অভিবাদন জানাবে। এই ম্যাচে অনন্য এক রেকর্ড ছোঁয়ার হাতছানি মার্তিনেজের সামনে। ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে তার অধীনে বেলজিয়াম জিতেছে সাত ম্যাচ। আটটি জয় নিয়ে তার উপরে আছেন শুধু গাই থিস।

গোল-পাল্টা গোলের ম্যাচই হতে যাচ্ছে এটি। অতীত পরিসংখ্যান বলছে, ডেনমার্ক ও বেলজিয়ামের মধ্যে কেবল একবার গোলশূন্য ড্র হয়েছিল, ১৯২২ সালের এপ্রিলে প্রথম দেখায়। তারপর থেকে দুই দল ১৪ বার মুখোমুখি হয়েছে, গোল হয়েছে ৫২টি। মানে ম্যাচ প্রতি ৩.৭ গোল।

এদিকে আমস্টারডামে মুখোমুখি হবে ‘সি’ গ্রুপের শীর্ষ দুই দল অস্ট্রিয়া ও নেদারল্যান্ডস। দুই দলেই সমান তিনটি করে পয়েন্ট। গোল ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে অস্ট্রিয়ানরা, আগের ম্যাচে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে প্রথম ইউরো ম্যাচ জিতেছিল তারা। ডাচদের বিপক্ষে তারা পাচ্ছে না ওই ম্যাচের তৃতীয় গোলধাতা মার্কো আর্নাউতোভিককে। প্রতিপক্ষের খেলোয়াড়কে অপমান করে এক ম্যাচ নিষিদ্ধ তিনি। আর ডাচরা প্রথম ম্যাচে ইউক্রেনকে হারায় ৩-২ গোলে।

এদিকে প্রথম জয়ের খোঁজে একই দিন বুখারেস্টের ন্যাশনাল এরেনায় নামবে নর্থ মেসিডোনিয়া ও ইউক্রেন। নির্ভার থেকে এই লড়াইয়ে নামবে মেসিডোনিয়া। কোচ ইগোর আনগেলোভস্কির মতে, চাপ ইউক্রেনের ওপর। তিনি বলেছেন, ‘ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আমরা খেলতে এসেছি একটি লক্ষ্য নিয়ে, পরের পর্বে যাওয়ার জন্য লড়াই করা। এই লক্ষ্য এখনও অটুট আছে। কারণ আমাদের খেলোয়াড় এমন এক প্রতিপক্ষের সঙ্গে, যাদের পয়েন্ট আমাদের মতোই শূন্য।’

আজকের খেলা

নর্থ মেসিডোনিয়া-ইউক্রেন, সন্ধ্যা ৭টা

ডেনমার্ক-বেলজিয়াম, রাত ১০টা

নেদারল্যান্ডস-অস্ট্রিয়া, রাত ১টা

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়