ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তিতে বনাম স্কালোনি, লড়াইটা টাচলাইনেও

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ৮ জুলাই ২০২১  
তিতে বনাম স্কালোনি, লড়াইটা টাচলাইনেও

কোপা আমেরিকার ফাইনাল, ২০০৭ সালের পর প্রথমবার সুপার ক্লাসিকো। মারাকানায় মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। সেলেসাওদের মিশন টানা দ্বিতীয় শিরোপার, আর আলবিসেলেস্তে চায় ২৮ বছরের ট্রফি খরা ঘুচাতে। মেসি বনাম নেইমারের লড়াই। এখানেই লড়াইয়ের শেষ নয়, টাচলাইনেও হবে তিতে ও লিওনেল স্কালোনির প্রতিদ্বন্দ্বিতা। কাতার বিশ্বকাপ সামনে রেখে এই সাফল্য হতে পারে তাদের জন্য স্বস্তির।

বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে ব্রাজিলিয়ান দল ছয় রাউন্ডে শতভাগ সফলতা পেয়েছে। তারা আছে শীর্ষে। আর তাদের চেয়ে ৬ পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের বাছাইয়ে কেবল এই দুটি দলই একটি ম্যাচও হারেনি।

ব্রাজিলের টাচলাইনে তিতের থাকার অভিজ্ঞতা অনেক বেশি। ২০১৬ সালে কোপার শতবর্ষপূর্তিতে হতাশাজনক বিদায়ের পর দুঙ্গার স্থলাভিষিক্ত হন তিনি। তারপর থেকে ৬০ ম্যাচ দায়িত্বে তিতে। ৪৫ জয়, ১১ ড্র এবং চারটিতে হার, সাফল্যের হার ৮১.১ শতাংশ। শেষ পরাজয় এই আর্জেন্টিনার কাছে, ২০১৯ সালের ১৫ নভেম্বরে। সৌদি আরবের রিয়াদে ওই ম্যাচে লিওনেল মেসি করেছিলেন একমাত্র গোল। তাতে তিতের চাকরি বা সম্মান নিয়ে টানাটানি হয়নি। এমনকি আগের বছর রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের কাছে কোয়ার্টার ফাইনালে হেরেও চাকরি হারাননি।

২০১৯ সালেই ব্রাজিলকে নবম কোপা শিরোপা এনে দেন। দেশের মাটিতে ওই শিরোপা জয়ের পথে মিনেইরো সেমিফাইনালে ২-০ গোলে আর্জেন্টিনাকে বিদায় করেছিল তার দল। এবার সেই ফলের পুনরাবৃত্তি করতে পারলে একমাত্র ব্রাজিলিয়ান কোচ হিসেবে মহাদেশের সবচেয়ে প্রাচীণ টুর্নামেন্টে দুইবার চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়বেন।

সেই কৃতিত্বের সম্ভাবনা থাকলেও মাটিতে পা রাখছেন তিতে, ‘আমার স্পষ্ট দর্শন হলো এটা ব্যক্তিগত নয়, দলীয় প্রচেষ্টা। আমার কাজের স্বীকৃতি পেতে ভালোই লাগে।’ অবশ্য এরই মধ্যে প্রতিপক্ষ কোচদের কাছে প্রশংসিত হয়েছেন তিতে। ইকুয়েডরের আর্জেন্টাইন কোচ গুস্তাভো আলফারো আছেন তাদের মধ্যে।

টুর্নামেন্ট শুরুর আগেই এটি শেষ মুহূর্তে ব্রাজিলে আয়োজনের বিরোধিতা করেছিলেন তিতে। সেই তিনিই দলকে শান্ত করে মাঠে নামান এবং অপরাজিত থেকে খেলছেন ফাইনালে। স্কালোনির আর্জেন্টিনাও তাই। লিওনেল মেসিকে নিয়ে দুরন্ত গতিতে এগিয়ে নিচ্ছেন দলকে। তবে স্কালোনিকে নিয়ে সংশয়কারীদের সংখ্যাই বেশি। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে আর্জেন্টিনা বিদায়ের পর হোর্হে সাম্পাওলির স্থলাভিষিক্ত হন তিনি। আলবিসেলেস্তেদের সঙ্গে টাচলাইনে ছিলেন ৩৩ ম্যাচ, ১৯ জয়, ১০ ড্র ও ৪ হার। সাফল্যের হার ৬৭.৬৭ শতাংশ।

তিতের দলের বিপক্ষে তার সাফল্য সবশেষ সুপার ক্লাসিকোতে। কিন্তু তার চার মাস আগেই মিনেইরোতে হার এবারও ভাবাচ্ছে তাকে। কিন্তু মেসি যে জাতীয় দলের জার্সিতে উড়ছেন। তার সেনাপতিকে দিয়ে এবার ঘায়েল করার পালা। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়কে নিয়ে এবারও টাচলাইনে তিতেকে পরাস্ত করতে চান তিনি।

স্কালোনি বলেছেন, ‘আর্জেন্টিনা দলকে সবসময় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ থাকতে হবে, জয়ের বিকল্প চিন্তা করা যাবে না। প্রত্যেকেই আর্জেন্টিনার বিপক্ষে অন্য ম্যাচগুলোর চেয়ে আলাদাভাবে খেলে। তাই আমরা শুধু প্রতিযোগিতাকে মূল্যায়ন করে খেলি না, এই জার্সিতে প্রত্যেক ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

দৃঢ় প্রত্যয়ী আর আশাবাদী মনে আগামী রোববার টাচলাইনে দাঁড়াবেন তিতে ও স্কালোনি। লড়াই শেষে হাসিটা কার মুখে থাকে, সেটাই দেখার।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়