Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি পারফরম্যান্স কেমন?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ২১ জুলাই ২০২১  
জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি পারফরম্যান্স কেমন?

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজে একক আধিপত্য দেখানো বাংলাদেশের চোখ এখন টি-টোয়েন্টিতে। আফ্রিকার দক্ষিণের দেশটির বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে মাহমুদউল্লাহর দল। বৃহস্পতিবার (২২ জুলাই) বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় হবে প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচটি পরের দিনই। রোববার দুই দল দ্বিপাক্ষিক সিরিজের শেষ ম্যাচ খেলবে।

বলা হয়ে থাকে, শেষ ভালো যার সব ভালো তার। টেস্ট ও ওয়ানডেতে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। এবার টি-টোয়েন্টিতেও একই লক্ষ্য বাংলাদেশের। অতীত পরিসংখ্যান ও বর্তমান ফর্ম বাংলাদেশকে আত্মবিশ্বাসী করে তুলছে। জিম্বাবুয়ের বিপক্ষে ১৩ টি-টোয়েন্টির ৯টিই জিতেছে তারা। শেষ ৪ ম্যাচে নেই কোনও হার।

জিম্বাবুয়ের কাছে সবশেষ টি-টোয়েন্টি বাংলাদেশ হেরেছিল ২০১৬ সালে খুলনায়। এরপর তাদেরকে দেশের মাটিতে প্রত্যেকটি ম্যাচেই অনায়াসে হারিয়েছে। দ্বিপাক্ষিক সিরিজে অবশ্য ড্র হয়েছে ৩টি। দুই দল দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ৫টি। বাংলাদেশ জিতেছে ২টি। জিম্বাবুয়ে সিরিজ জিততে না পারলেও ড্র করেছে।

দুই দলের মুখোমুখিতে বাংলাদেশ একবারই ২০০ রান করেছে, ২০২০ সালে ঢাকায়। জিম্বাবুয়ের সর্বোচ্চ রান ১৮৭, ২০১৬ সালে খুলনায়।

ব্যাট বলে প্রাধান্য বিস্তার করে জিম্বাবুয়েকে উড়িয়ে দেওয়ার রেকর্ডও আছে বাংলাদেশের। যেবার ২০০ রান পুঁজি করেছিল বাংলাদেশ, ওইবার জয় পায় ৪৮ রানে। এছাড়া উইকেট বিবেচনায় ৯ উইকেটের জয়ও আছে।

দুই দলের লড়াইয়ে ৩৭৭ রান করে শীর্ষ ব্যাটসম্যান অবসরে যাওয়া হ্যামিল্টন মাসাকাদজা। বল হাতে মোস্তাফিজের শিকার সর্বোচ্চ ১৫টি উইকেট। অতীত পরিসংখ্যান বাংলাদেশের যেমন আশা বাড়াচ্ছে, ঠিক তেমনই রঙিন পোশাকে ২৩ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড আত্মবিশ্বাসী করে তুলছে। হারারেতে আসন্ন টি-টোয়েন্টিতেও বাংলাদেশের পতাকা উড়বে আশা করা যায়।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়