ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অজিদের কাছে মোস্তাফিজ যেন ‘গতিময় রশিদ খান’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৮ আগস্ট ২০২১   আপডেট: ১২:১৩, ৮ আগস্ট ২০২১
অজিদের কাছে মোস্তাফিজ যেন ‘গতিময় রশিদ খান’

বাংলাদেশের বিপক্ষে ৪টি ম্যাচ খেলে ফেলেছে অস্ট্রেলিয়া; এখনো তারা এক মোস্তাফিজুর রহমানের ধাঁধাঁ কাটিয়ে উঠতে পারেনি। কখনো কাটারমাস্টারের কাটারে কখনো স্লোয়ার কিংবা বুঝতে না পারা বাউন্সে পরাস্ত হয়েছেন অজিরা। এর আগে মোস্তাফিজকে বর্ণনা করতে গিয়ে অ্যাস্টন অ্যাগার বলেছিলেন ‘ডিফিকাল্ট কাস্টমার’, এবার চতুর্থ ম্যাচে জয়ের নায়ক ড্যান ক্রিস্টিয়ান তাকে বলেছেন, ‘গতিময় রশিদ খান’।

মিরপুরের কন্ডিশনে মোস্তাফিজকে সামলানো অসম্ভবের কাছাকাছি উল্লেখ করে চতুর্থ ম্যাচ শেষে ক্রিস্টিয়ান বলেন, ‘মোস্তাফিজকে খেলা গতিময় রশিদ খানকে খেলার মতো।’ অর্থ্যাৎ রশিদ খান গতি দিয়ে বল করলে যেমন হবে মোস্তাফিজের পেসও এখন তেমন।

বৈচিত্র্যময় মোস্তাফিজকে বুঝতে না পেরেই এমন তুলনা করেন অজি অলরাউন্ডার ক্রিস্টিয়ান। বরাবরের মতো চতুর্থ ম্যাচেও ১০৫ রানের অল্পপুঁজির সামনে খেলতে নেমে ধস নামে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে। কারণ একটাই মোস্তাফিজ। শেষ পর্যন্ত ম্যাচ বের করতে পারলেও ঘাম ছুটে যায় সফরকারী দলের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরু থেকেই দারুণ কার্যকর মোস্তাফিজ। তার নানা বৈচিত্র্যময় বোলিংয়ে সামনে হাঁসফাঁস করেছেন সফরকারী দলের ক্রিকেটাররা। প্রথম ম্যাচে ৪ ওভারে ১৬ রান দিয়ে ২ উইকেট, দ্বিতীয় ম্যাচে ২৩ রান দিয়ে ৩ উইকেট, তৃতীয় ম্যাচে কোনো উইকেট পাননি। তবে তার বোলিংয়েই রচিত হয় জয়ের কাব্য। ১৯তম ওভারে ৫টি ডট বল দিয়ে ম্যাচের নাটাই নিজের দিকে নিয়ে এসেছিলেন মোস্তাফিজ; তার ৪ ওভারে মাত্র ৯ রান নিতে পেরেছিল অস্ট্রেলিয়া। চতুর্থ ম্যাচে ৪ ওভারে ৯ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। সব মিলিয়ে এই মোস্তাফিজকে সামলানো নিয়ে ঘুম হারাম হয়েছে অজিদের।

মোস্তাফিজকে খেলার পরিকল্পনার কথা জানিয়ে ক্রিস্টিয়ান বলেন, ‘এই ম্যাচের (চতুর্থ) আগে আমরা তাকে খেলার নানা পরিকল্পনা নিয়ে কথা বলেছি। তাকে সামনের পায়ে খেলব নাকি পেছনের পায়ে, অফ সাইডে খেলব নাকি লেগ সাইডে। তার বলে এত কিছু হয়, পিচেও বল ওঠা-নামা করে, তার বল কেমন হবে, বোঝার উপায় নেই। সামনের পায়ে তাকে খেলা সত্যিই কঠিন, কারণ কোনো বল টার্ন করবে, কোনোটি বাউন্স।’

কোনো সমাধান না পাওয়ার কথা জানিয়ে ক্রিস্টিয়ান বলেন, ‘অবশ্যই আমরা কোনো সমাধান বের করতে পারিনি। কারণ এই ম্যাচেও সে ওভারপ্রতি মাত্র ২ রান করে দিয়েছে। সত্যিই দুর্দান্ত বোলিং, কন্ডিশনটাকে নিজের পক্ষে দারুণভাবে কাজে লাগাচ্ছে সে।’

১০৫ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে উইকেট হারায় অস্ট্রেলিয়া। কিন্তু ক্রিস্টিয়ান সাকিবের ১ ওভারে ঝড় তুলে মোড় ঘুরিয়ে দেন। এরপর মোস্তাফিজের তোপে ভীষণ চাপে পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু বলের তুলনার রানের পার্থক্য কম হওয়ায় ম্যাচ বের করে নিতে সক্ষম হয়। ৬ বল বাকি থাকতে অজিরা জেতে ৩ উইকেটে।

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়