ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্রাজিলের প্রতিশোধ নাকি ব্যবধান ঘুচাবে আর্জেন্টিনা?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ৫ সেপ্টেম্বর ২০২১  
ব্রাজিলের প্রতিশোধ নাকি ব্যবধান ঘুচাবে আর্জেন্টিনা?

কোপা আমেরিকা ফাইনালের ৯ সপ্তাহ পর আবারও দেখা হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনার। গত ১০ জুলাই আলবিসেলেস্তেরা ১-০ গোলে সেলেসাওদের হারিয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল। রোববার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় সাও পাওলোতে হেভিওয়েট ম্যাচে ‍মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

এবার আর কোনো শিরোপায় চোখ রাখতে হচ্ছে না ব্রাজিল কিংবা আর্জেন্টিনাকে। দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের অষ্টম রাউন্ডে তারা মাঠে নামছে। কাতারের টিকিট পাওয়া না পাওয়ার ওপরও প্রভাব ফেলবে না এই ম্যাচ। তবে প্রতিশোধ নিয়ে মাসখানেক আগে শিরোপা হারানোর যন্ত্রণা লাঘব করার মিশন ব্রাজিলের। তাছাড়া শতভাগ জয়ের রেকর্ডও ধরে রাখার চ্যালেঞ্জ।

অন্যদিকে ব্রাজিলের পর এই বাছাইয়ের একমাত্র অপরাজিত দল আর্জেন্টিনা তাদের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও কমাতে চায়। ৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর ১৫ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে দুইবারের বিশ্ব জয়ীরা। তবে সব কিছু ছাপিয়ে আর্জেন্টিনা-ব্রাজিল লড়াই মানেই অন্যরকম উত্তেজনা।

আর এই ম্যাচে লিওনেল মেসির সুযোগ দক্ষিণ আমেরিকার সর্বকালের শীর্ষ গোলদাতা হওয়ার। আর্জেন্টাইন অধিনায়কের নামের পাশে ৭৬ গোল। ব্রাজিল কিংবদন্তি পেলে ৭৭ গোল নিয়ে সবার উপরে। মেসি তার পাশে বসবেন নাকি তাকে ছাড়িয়ে যাবেন, সেটা নিয়েও বাড়তি আগ্রহ থাকবে।

আগের ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে আর্জেন্টিনা। আর ব্রাজিল ১-০ গোলে জিতেছিল চিলির মাঠে। দলের নিয়মিত ফুটবলাররা না থাকায় বড় ছাপ পড়েছিল মাঠের পারফরম্যান্সে। করোনাভাইরাসের কারণে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ ভ্রমণে কড়াকড়ি করায় যোগ দেননি এডারসন, থিয়াগো সিলভা ও রিচার্লিসন। অন্যদিকে আর্জেন্টিনা পুরো শক্তির দলই পেয়েছে। এই ম্যাচে দলে ফিরতে পারেন ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো।

কোপা জয়ের স্মৃতি আত্মবিশ্বাস বাড়াচ্ছে আর্জেন্টিনা। কিন্তু দলের প্রত্যেকের পা মাটিতে জানালেন কোচ লিওনেল স্কালোনি, ‘আমরা কোপা জিতেছিলাম এবং ভেনেজুয়েলা বাধা টপকাতে হতো। আমাদের পা মাটিতে আছে। এখনই প্রতিদ্বন্দ্বিতা শেষ হয়নি। আমাদের আরাম করার সুযোগ নেই। এই ছেলেরা তীব্র ক্ষুধা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে। কোপা জিতেও তা পাল্টায়নি।’

আরেকটি ব্যাপারে আগ্রহ উঠতি। আবারও ক্লাব সতীর্থ মুখোমুখি, বলা হচ্ছে মেসি ও নেইমারের কথা। পিএসজির দুই তারকা আবার নিজ দেশের হয়ে শত্রু শিবিরে। আলোটা কে কাড়তে পারেন, তা দেখার অপেক্ষা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়