Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

শীর্ষস্থান হারালেন অলরাউন্ডার সাকিব, সেরা দশে মাহমুদউল্লাহ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৫:২২, ১৫ সেপ্টেম্বর ২০২১
শীর্ষস্থান হারালেন অলরাউন্ডার সাকিব, সেরা দশে মাহমুদউল্লাহ

বাংলাদেশ ও নিউ জিল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছে গত শুক্রবার। পাঁচ দিন পর বুধবার (১৫ সেপ্টেম্বর) এই সংস্করণে আইসিসির প্রকাশিত সবশেষ হালনাগাদ র‌্যাংকিংয়ে তার প্রভাব পড়ল। সিরিজের শেষ ম্যাচ না খেলায় সাকিব আল হাসান অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবীর কাছে। আর সেরা দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। এছাড়া মোহাম্মদ নাঈম, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমানও এগিয়েছেন।

ব্যাটিং র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। তিন ধাপ এগিয়ে ২৯ নম্বর স্থানে এই ডানহাতি ব্যাটসম্যান। শেষ দুই ম্যাচে ২৯ ও ২৩ রান করে তার সঙ্গে সমান লাফ দিয়েছে ২৪তম স্থানে নাঈম। নিউ জিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম ও ফিন অ্যালেন ক্যারিয়ার সেরা র‌্যাংকিং অর্জন করেছেন। তারা দুজন যথাক্রমে ৪৪তম ও ৬৬তম স্থানে।

বাংলাদেশি খেলোয়াড়রা বোলিং র‌্যাংকিংয়েও এগিয়েছেন। চতুর্থ টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডকে ৯৩ রানে থামাতে চার উইকেট নেওয়া মোস্তাফিজ দুই ধাপ এগিয়ে আট নম্বরে। একই ম্যাচে চার উইকেট নেওয়া নাসুম আহমেদ ২৫ ধাপের বিশাল লাফ দিয়েছেন, ১৫তম স্থানে এই স্পিনার। নিউ জিল্যান্ড স্পিনার এজাজ প্যাটেল ৯৩ ধাপ এগিয়ে ৬০ নম্বরে।

চতুর্থ ম্যাচে সিরিজ জয়ী অপরাজিত ৪৩ রান ও শেষ টি-টোয়েন্টিতে ২৩ রান করা মাহমুদউল্লাহ অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দশম স্থানে। সেখানে ১৩০ রেটিং পয়েন্ট নিয়ে তার সঙ্গী কেনিয়ার কলিন্স ওবুয়া। সাকিব শেষ ম্যাচে বিশ্রামে থাকায় তার পতন হয়েছে এক ধাপ। তার চেয়ে ১০ রেটিং পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে নবী (২৮৫)।

শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষেও দুই দলের খেলোয়াড়দের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে। ৩-০ তে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার মূল কারিগর ছিলেন কুইন্টন ডি কক। সিরিজের শীর্ষ ব্যাটসম্যান ১৫৩ গড়ে রান করেছেন ১৫৩ এবং স্ট্রাইক রেট ১২১.৪২। দারুণ পারফরম্যান্স তাকে চার ধাপ এগিয়ে নিয়ে গেছে সেরা দশে, তালিকায় অষ্টম ব্যাটসম্যান তিনি। আরেক ওপেনার রিজা হেনড্রিক্স ১১২ রান করে দ্বিতীয় শীর্ষ ব্যাটসম্যান। তিনি জায়গা করে নিয়েছেন ২০ নম্বরে। সবশেষ র‌্যাংকিংয়ে উন্নতি করা আরেক প্রোটিয়া খেলোয়াড় এইডেন মার্করাম। ১২ ধাপ এগিয়ে ১১তম ব্যাটসম্যান তিনি।

কাঁধের চোট থেকে ফেরা শ্রীলঙ্কার ব্যাটসম্যান কুশল পেরেরা এই সিরিজে যা একটু উজ্জ্বল ছিলেন। দুই ম্যাচে ৬৯ রান করে ১০ ধাপ এগিয়ে ৩৯তম তিনি। বোলার র‌্যাংকিংয়ে এই সিরিজ খেলে বড় ধাপ ফেলেছেন শীর্ষ উইকেটশিকারি দক্ষিণ আফ্রিকার বিয়র্ন ফোরটুইন, ১০৩ ধাপ এগিয়ে সেরা পঞ্চাশে ঢুকেছেন, ৪৩তম বোলার তিনি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়