ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

‘একটি সোনালি যুগের সমাপ্তি’- লতার প্রয়াণে বাবর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ৬ ফেব্রুয়ারি ২০২২  
‘একটি সোনালি যুগের সমাপ্তি’- লতার প্রয়াণে বাবর

লতা মঙ্গেশকর ছিলেন সঙ্গীত জগতের কিংবদন্তি। তার প্রয়ানে গোটা বিশ্ব শোকে আচ্ছন্ন। ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানেও তার ছোঁয়া লেগেছে, এমনকি তাদের ক্রিকেট অঙ্গনেও। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজার পর জাতীয় দলের অধিনায়ক বাবর আজমও হৃদয় নিংড়ে দিয়ে শ্রদ্ধা জানালেন উপমহাদেশের কিংবদন্তিতুল্য সঙ্গীত শিল্পীকে।

টুইটারে এক বার্তায় লতাকে ‘একজন অতুলনীয় আইকন’ আখ্যা দিয়েছেন বাবর। তার মৃত্যুতে একটি সোনালি যুগের সমাপ্তি হলো মনে করেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার।

লতার একটি স্কেচ ছবি পোস্ট করে বাবর লিখেছেন, ‘একটি সোনালি যুগের সমাপ্তি। তার জাদুকরী কণ্ঠস্বর ও কীর্তি বিশ্বের লাখো মানুষের হৃদয়ে বেঁচে থাকবে। একজন অতুলনীয় আইকন। শান্তিতে ঘুমান শ্রীমতি লতা মঙ্গেশকরজি।’

করোনায় আক্রান্ত হয়ে টানা প্রায় চার সপ্তাহে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন লতা। নেগেটিভ হলেও বার্ধক্যজনিত জটিলতায় শারীরিক অবস্থার অবনতি হলে শনিবার তাকে ভেন্টিলেশনে নেওয়া হয়। রোববার (৬ ফেব্রুয়ারি) সকাল সোয়া ৮টার দিকে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা যান ৯২ বছর বয়সী কিংবদন্তি সঙ্গীত শিল্পী।

লতার মৃত্যুতে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এই সময়ে অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। এতে অংশ নিচ্ছেন ক্রিকেটাররাও, তারা কালো আর্মব্যান্ড পরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলছেন।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্ম নেওয়া লতা তার সঙ্গীত ক্যারিয়ার শুরু করেন ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে। সাত দশকে সুরের রানি হাজারো হিন্দি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। ৩৬টিরও বেশি আঞ্চলিক ও বিদেশি ভাষায় গান করেছেন তিনি। সুরেলা কণ্ঠ দিয়ে দারুণ অবদান রাখায় ২০০১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারত রত্ন পান লতা। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পান এই কিংবদন্তি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়