ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রমিজ রাজার অভিনব প্রস্তাবে যেভাবে সাড়া দিলো ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪১, ৭ ফেব্রুয়ারি ২০২২  
রমিজ রাজার অভিনব প্রস্তাবে যেভাবে সাড়া দিলো ভারত

দুই দেশের রাজনৈতিক কারণে ভারত ও পাকিস্তানের মধ্য দ্বিপাক্ষিক কোনো সিরিজ হচ্ছে না প্রায় এক দশক ধরে। অথচ ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে দর্শকদের মধ্যে অন্যরকম একটা উত্তেজনা বিরাজ করে।

তাইতো পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি রমিজ রাজা আইসিসি’র ইভেন্টের বাইরে প্রতিবছর সুবিধাজনক সময়ে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে নিয়ে চারজাতি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন।

এবার সেই প্রস্তাবে সাড়া দিয়েছে ভারত। তবে রমিজ রাজার সুরে সুর মেলয়ানি তারা। আজ সোমবার ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের সাধারণ সম্পাদক জয় সাহা বলেছেন, ‘আইপিএলের সময় বাড়ছে। প্রতি বছর আইসিসির ইভেন্ট হচ্ছে। এক্ষেত্রে আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে ঘরের মাঠের দ্বিপাক্ষিক সিরিজগুলো যথাযথভাবে আয়োজন করা। টেস্ট ক্রিকেটে জোর দেওয়া।’

‘আমি অলিম্পিকে ক্রিকেটকে দেখতে চাই। তাতে করে এই খেলাটির উন্নয়ন ঘটবে। ক্রিকেট খেলার বিকেন্দ্রীকরণটাই এখন চ্যালেঞ্জ। তাই আমাদের উচিত স্বল্প মেয়াদী বাণিজ্যিক উদ্যোগের চেয়ে ক্রিকেটের বিকেন্দ্রীকরণে জোর দেওয়া।’ যোগ করেন তিনি।

অবশ্য দ্বিপাক্ষিক সিরিজ না হলেও এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো আসরে নিয়মিত দেখা হচ্ছে ভারত-পাকিস্তানের। তাছাড়া প্রতি বছরই থাকছে এ ধরনের বহুজাতিক টুর্নামেন্টগুলো। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছিল ভারত-পাকিস্তানের। সেখানে ভারতকে প্রথমবারের মতো বিশ্বকাপে হারায় পাকিস্তান। তাও আবার ১০ উইকেটের ব্যবধানে।

সবশেষ ২০১২-১৩ মৌসুমে দ্বিপাক্ষিক সিরিজে ভারত সফর করেছিল পাকিস্তান। ওই সফরে ২টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলেছিল দল দুটি। টি-টোয়েন্টি সিরিজ ১-১ এর সমতায় শেষ হয়েছিল। আর ওয়ানডে সিরিজ পাকিস্তান জিতেছিল ২-১ ব্যবধানে।

এরপর আর ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক কোনো সিরিজ হয়নি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়