ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

দ্বিতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতা শনিবার শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৯, ১৪ মার্চ ২০২২   আপডেট: ১৭:৫৬, ১৪ মার্চ ২০২২
দ্বিতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতা শনিবার শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আটটি দলের অংশগ্রহণে ১৯ মার্চ থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার দ্বিতীয় আসর। এবারের আসরে অংশ নিতে যাচ্ছে ইউরোপ থেকে ইংল্যান্ড, আফ্রিকা থেকে কেনিয়া, মধ্যপ্রাচ্য থেকে ইরাক, আসিয়ান থেকে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া এবং দক্ষিণ এশিয়া থেকে শ্রীলঙ্কা, নেপাল ও বাংলাদেশ।

১৬ ও ১৭ মার্চ অংশ নিতে যাওয়া দেশগুলো বাংলাদেশে আসবে। ১৮ মার্চ হবে ড্র ও গ্রুপিং। ১৯ তারিখ থেকে শুরু হবে এই প্রতিযোগিতা। ৬ দিনের এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৮টি দল দুই গ্রুপে ভাগ হয়ে লিগ পদ্ধতিতে খেলবে। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ক্রস পদ্ধতিতে সেমিফাইনালে খেলবে। সেমিফাইনাল জেতা দুইদল ২৪ মার্চ খেলবে ফাইনাল। টুর্নামেন্টের সব ম্যাচ হবে শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে। আর প্র্যাকটিস ভেন্যু হিসেবে আছে জাতীয় কাবাডি স্টেডিয়াম।

তার আগে এই প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার পল্টনস্থ কাবাডি স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। করা হয় জার্সি উন্মোচন।

সংবাদ সম্মেলন ও জার্সি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ সময় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে সভাপতি বলেন, ‘আমরা মুজিব শতবর্ষ উদযাপন করছি। মুজিব শতবর্ষ সামনে রেখে গত বছর আমরা বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট আয়োজন করেছিলাম। করোনার কারণে সে সময় অনেক বিধি-নিষেধ, নির্দেশনা মেনে টুর্নামেন্ট আয়োজন করতে হয়েছিল। ইচ্ছা থাকা সত্বেও আমরা অনেক কিছু আয়োজন করতে পারিনি। বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক টুর্নামেন্টে গত বছর ৫টি দেশ অংশ নিয়েছিল। আমরা তাতে চ্যাম্পিয়ন হয়েছিলাম। এবার ৮টি দল অংশ নিতে যাচ্ছে। এবারও আমরা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মাঠে নামবো।’

গত বছর ফাইনালে কেনিয়াকে ৩৪-২৮ পয়েন্টে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। আরদুজ্জামান ফাইনালসেরা ও অধিনায়ক তুহিন তরফদার হয়েছিলেন আসর সেরা। শিরোপা ধরে রাখার লক্ষ্যে গত অক্টোবর থেকে জাতীয় দলের আবাসিক ক্যাম্প চলছে।

কাবাডি দলের অধিনায়ক তুহিন তরফদার বলেন, ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি আসর সামনে রেখে আমরা দুই মাস ধরে অনুশীলন করছি। আমাদের দলটাও বেশ ভালো হয়েছে। দুইজন বিদেশি এবং চারজন দেশি কোচের অধীনে আমরা অনুশীল করছি। টুর্নামেন্টে শিরোপা ধরে রাখার চেষ্টা করবো। যদিও শ্রীলংকা এবং কেনিয়া কঠিন প্রতিপক্ষ। ম্যাচ দুটি চ্যালেঞ্জিং হবে।’

বঙ্গবন্ধু কাপকে এশিয়ান গেমসের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবেও দেখছেন জাতীয় দলের অধিনায়ক। তার মতে, এই টুর্নামেন্টের ভুলভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে তারা এশিয়ান গেমসে কাজে লাগাতে পারবে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়