ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শুক্রবার জানা যাবে মাহমুদউল্লাহর ভাগ্য

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ২১ জুলাই ২০২২  
শুক্রবার জানা যাবে মাহমুদউল্লাহর ভাগ্য

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ খুব ভালো নয়। সীমিত পরিসর বাংলাদেশের পছন্দের ফরম্যাট হলেও ওয়ানডেতেই যত স্বাচ্ছন্দ্য। 

২০০৬ থেকে টি-টোয়েন্টি ক্রিকেট খেললেও কোনো ধারাবাহিকতা নেই বাংলাদেশের। সময়ের সঙ্গে পাল্লা গিয়ে ২০ ওভারের ক্রিকেটে কিভাবে খেলা উচিত তা যেন আয়ত্ত্বেই আনতে পারেননি ক্রিকেটাররা। দ্বিপাক্ষিক সিরিজে টুকটাক সাফল্য আসলেও বৈশ্বিক মঞ্চে দলের ব্যর্থতার পাল্লাই ভারী। 

পরিসংখ্যান তো তাই বলছে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল। এরপর সাতটি আসরে মূল পর্বে কোনো জয় নেই। সামনে যখন আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে তখন বাংলাদেশের নেতৃত্ব নিয়ে চলছে প্রবল সমালোচনা। যার শুরুটা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। 

ওয়েস্ট ইন্ডিজে ২-০ ব্যবধানে সিরিজ হেরেছে বাংলাদেশ। বাংলাদেশ ম্যাচ হেরেছে তা বড় ঘটনা না হলেও ম্যাচ হারের ধরণে ক্ষুদ্ধ ক্রিকেটপ্রেমিরা। বিশেষ করে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের রক্ষণাত্মক অধিনায়কত্ব পোড়াচ্ছে সবাইকে। সঙ্গে মাহমুদউল্লাহর ব্যক্তিগত ফর্ম হতশ্রী। তাইতো অধিনায়কের পায়ের নিচের মাটি একটু হলেও নড়বড়ে হয়ে গেছে। 

শেষ বিশ্বকাপের পরপরই টি-টোয়েন্টি দল ঢেলে সাজানোর সুযোগ ছিল। কিন্তু পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে আশানুরূপ ফল না পাওয়ায় হতাশ বিসিবিও। এজন্য নেতৃত্বে পরিবর্তনের তাগিদ অনুভব করছেন সংশ্লিষ্টরা। অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ে সফরের দলেই দেখা যেতে পারে বেশ কিছু পরিবর্তন। তবে সবকিছু আলোচনার ভিত্তিতেই করা হচ্ছে। 

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মাহমুদউল্লাহর সঙ্গে বসার কথা বললেও জিম্বাবুয়ে সফরের আগে তা সম্ভব হচ্ছে না। মাহমুদউল্লাহ আজই ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফিরেছেন। নাজমুল হাসান এখন বাইরে। ২৬ জুলাই আইসিসি সভায় যোগ দেওয়ার পরই তিনি ফিরবেন। ২৭ জুলাই মাহমুদউল্লাহ উড়াল দেবেন জিম্বাবুয়ে। এজন্য মাহমুদউল্লাহর সঙ্গে আলোচনায় বসবেন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান। বৃহস্পতিবার দিনভর গুঞ্জন ছিল, ঢাকার একটি হোটেলে তারা বৈঠকে বসেছেন। কিন্তু তেমন কিছু হয়নি। শুক্রবার বিকেলে তাদের আলোচনায় বসার কথা রয়েছে।

এই বৈঠকে মাহমুদউল্লাহর থেকে দলের ব্যর্থতার কারণ, নিজের পারফরম্যান্স, ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইবে বিসিবি। সঙ্গে নিজেদের ভাবনাও জানাবে। ভাবনা বলতে, অধিনায়কত্বে পরিবর্তন আনা জরুরী এমনটাই জানানো হবে। মাহমুদউল্লাহর পরিণতি অনেকটা মুমিনুল হকের মতোই এত যাচ্ছে। নিজের পারফরম্যানৰ দলের পারফরম্যান্স ভালো না হওয়ায় অধিনায়কত্ব বদলই বিসিবির সিদ্ধান্ত।

বোর্ড সভাপতি নাজমুল হাসান টেস্টের পর টি-টোয়েন্টিতেও সাকিবকে অধিনায়ক হিসেবে পেতে চাইছেন। সাকিবও দায়িত্ব নিতে প্রস্তুত। সবকিছু ঠিকঠাক থাকলে জিম্বাবুয়ে সিরিজের পর সাকিবই আবার অধিনায়কের আর্মব্র্যান্ড পরবেন। 

তবে অধিনায়ক বদল করলেই রাতারাতি এ ফরম্যাটে বাংলাদেশের উন্নতি হবে এমনটা বিশ্বাস করেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। কিছুদিন আগে তিনি বলেছিলেন,‘ টি-টোয়েন্টিতে হঠাৎ করেই কিছুটা একটা পরিবর্তন করলে আহামরি কিছু পরিবর্তন আসবে কিনা তা নিশ্চিত নই। এটা প্রথম। আমাদের লং টার্মে যা করার করতে হবে। যাই করি না কেন আমাদের আলাপ করে নিতে হবে। মাহমুদউল্লাহকে নিয়ে বেশি কথা হচ্ছে কারণ একটাই, ও নিজে রান পাচ্ছে না বলে। আসল সমস্যাটা এখানে। ও আসলে ওর সঙ্গে কথা বলব। আমার মনে হয় ও রান পেলেই ঠিক হয়ে যাবে।’

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়