ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

টি-টোয়েন্টির এক নম্বর রিজওয়ানের আরও কাছে সূর্যকুমার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ৫ অক্টোবর ২০২২  
টি-টোয়েন্টির এক নম্বর রিজওয়ানের আরও কাছে সূর্যকুমার

টি-টোয়েন্টিতে এক নম্বর ব্যাটসম্যান হওয়ার লড়াই আরও জমে উঠেছে। এশিয়া কাপে সতীর্থ বাবর আজমকে সরিয়ে শীর্ষস্থান দখল করেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান। কিন্তু এই অবস্থান কতদিন তিনি ধরে রাখতে পারবেন, সেটাই দেখার বিষয়। ভারতের তারকা ব্যাটসম্যান সূর্যকুমার যাদব তার ঘাড়ে নিশ্বাস ফেলছেন।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন টি-টোয়েন্টির সিরিজে সেরা খেলোয়াড় হন সূর্যকুমার। দুটি হাফ সেঞ্চুরিতে সাজানো এই সিরিজে ১১৯ রান করে শীর্ষ ব্যাটসম্যান তিনি। তাতে করে বুধবার (৫ অক্টোবর) প্রকাশিত সবশেষ ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে সবার উপরে থাকা রিজওয়ানের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান ১৬-তে নামিয়েছেন।

সূর্যকুমারের শীর্ষে ওঠার সুযোগ অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে। লড়াই করবেন রিজওয়ানও।

পাকিস্তানের সবশেষ টি-টোয়েন্টি সিরিজ হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে। ঘরের মাঠে ৪-৩ এ সিরিজ হারার পথে ৩১৬ রান করেন রিজওয়ান। কিন্তু ষষ্ঠ ম্যাচে বিশ্রাম ও শেষটিতে মাত্র ৮ রান করায় ডানহাতি ব্যাটসম্যান রেটিং পয়েন্ট বাড়াতে পারেননি। অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মঙ্গলবার শেষ ম্যাচে সূর্যকুমার বড় স্কোর করলেই পেছনে পড়তে হতো রিজওয়ানকে। ৩২ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান করেন মাত্র ৮ রান। শীর্ষস্থান নিয়ে আসন্ন বিশ্বকাপে দুজনের লড়াই বেশ ভালোই হবে বলা চলে।

এদিকে পাকিস্তানের অধিনায়ক বাবর ব্যাটসম্যান তালিকায় তিনেই আছেন। ভারতের ওপেনার লোকেশ রাহুল প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচে ১০৮ রান করে নতুন তালিকায় সাত ধাপ এগিয়ে ১৪ নম্বরে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ত্রয়ী কুইন্টন ডি কক (আট ধাপ এগিয়ে ১২তম), রাইলি রুশো (২৩ ধাপ এগিয়ে ২০তম) ও ডেভিড মিলার (১০ ধাপ এগিয়ে ২৯তম) নজর কেড়েছেন।

ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান ডেভিড মালান এক ধাপ এগিয়ে পঞ্চম স্থানে। তার সতীর্থ বেন ডাকেটও উন্নতি করেছেন, ৮ ধাপ এগিয়ে ২৪তম।

টি-টোয়েন্টি বোলারদের তালিকায় যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়া সিমার জশ হ্যাজেলউড। সেরা দশে থাকা দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের স্পিনার তাবরাইজ শামসি ও আদিল রশিদ তিন ধাপ করে নেমেছেন। তাতে দুই ধাপ করে এগিয়েছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান (দ্বিতীয়), শ্রীলঙ্কার তারকা ওয়ানিন্দু হাসারাঙ্গা (তৃতীয়) ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা (চতুর্থ)।

সেরা দশে স্পিনারদের দাপট, সেখানে নতুন করে ঢুকেছেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ, সাত ধঅপ এগিয়ে দশম স্থঅনে। ৩২ বছর বয়সী বোলার চার উইকেট নিয়েছেন। ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ২৮ ধাপ লাফিয়ে ২০ নম্বরে। ইংল্যান্ডের সিমার রিচি টপলি ৯ ধাপ এগিয়ে ১৪তম, পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচে পাঁচ উইকেট নেন তিনি।

আর অলরাউন্ডার র‌্যাংকিংয়ের এক নম্বরে আফগানিস্তানের মোহাম্মদ নবী। তার পরে আছেন বাংলাদেশে সাকিব আল হাসান।    

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়