ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বুকভরা আত্মবিশ্বাস অর্জনের ট্রফি নিউ জিল্যান্ড নাকি পাকিস্তানের?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৪, ১৩ অক্টোবর ২০২২  
বুকভরা আত্মবিশ্বাস অর্জনের ট্রফি নিউ জিল্যান্ড নাকি পাকিস্তানের?

দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৈশ্বিক এই ইভেন্টের গত আসরে দাপট দেখানো দুই দল নিউ জিল্যান্ড ও পাকিস্তান। কিউইরা খেলেছিল ফাইনাল পর্যন্ত, আর সুপার টুয়েলভে সবগুলো জিতে সেমিফাইনালে হেরে হোঁচট খায় পাকিস্তান। 

পাকিস্তান ও নিউ জিল্যান্ড উভয় দলকেই কাঁদিয়েছিল অস্ট্রেলিয়া, সেই বিশ্ব চ্যাম্পিয়নের দেশেই এবার শিরোপার নতুন মিশন। তার আগে নিজেদের মনোবল বাড়িয়ে নেওয়ার মঞ্চ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে সমানতালে আধিপত্য বিস্তার করে খেলেছে তারা। দুই দল নিজেদের মুখোমুখি লড়াইয়ে একবার করে হেরেছে, আর বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচই জিতেছে নিউ জিল্যান্ড ও পাকিস্তান।

২১ রানে বাংলাদেশকে হারিয়ে শুরু করা পাকিস্তান টানা দ্বিতীয় জয় পায় নিউ জিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে। নিউ জিল্যান্ডের সঙ্গে দ্বিতীয় দেখায় খোলসের মধ্যে ছিল পাকিস্তান। মাত্র ১৩০ রান করে হারে ৯ উইকেটে। সবশেষ বাংলাদেশকে হারালো ৭ উইকেটে।

অনদিকে নিউ জিল্যান্ডও সমান তিনটি ম্যাচ জিতেছে। পাকিস্তানের কাছে হেরে শুরু করা দলটি বাকি তিন ম্যাচে ৮ ও ৯ উইকেট এবং ৪৮ রানের বড় ব্যবধানে জিতেছে। তাদের ওপেনার ডেভন কনওয়ে দুর্দান্ত ফর্মে, চার ম্যাচে ২১৯ রান করে সিরিজের সেরা স্কোরার। তার পরেই আছেন পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম (১৭৭) ও মোহাম্মদ রিজওয়ান (১৬৭)। সিরিজের সর্বোচ্চ স্ট্রাইক রেট গ্লেন ফিলিপসের, ২০২.০০। বাংলাদেশের বিপক্ষে সবশেষ ম্যাচে মাত্র ২৪ বলে ২ চার ও ৫ ছয়ে ৬০ রান করেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

বোলিংয়েও দুই দল সেয়ানে সেয়ানে লড়াই। যৌথভাবে সর্বোচ্চ ৭ উইকেট নিয়েছেন মোহাম্মদ ওয়াসিম ও টিম সাউদি। মাইকেল ব্রেসওয়েল ধারাবাহিকতা ধরে রেখে নিয়েছেন ৬ উইকেট। অ্যাডাম মিলনে বাংলাদেশের বিপক্ষে তিন উইকেট  নিয়ে ফাইনালের জন্য ভালো প্রস্তুতি সেরে রেখেছেন। গতির ঝড় তুলতে আছেন ট্রেন্ট বোল্ট।

স্পিন বিভাগে ইশ সোধি ও মিচেল স্যান্টনার পাকিস্তানের ব্যাটসম্যানের কঠিন পরীক্ষা নিতে পারেন। পাকিস্তানের বিপক্ষে আগের দেখায় ২ উইকেট নেন স্যান্টনার।

পাকিস্তানের মিডল অর্ডার নিয়ে দুশ্চিন্তা খুব একটা কাটেনি। বাবর-রিজওয়ানের ভালো শুরুই দলের সাফল্যের ভিত গড়ে দিচ্ছে। তাই বিশ্বকাপের আগে শেষ প্রতিদ্বন্দ্বিতামূলক প্রস্তুতিতে এই দুর্বলতা কাটানোর লক্ষ্য থাকবে পাকিস্তানের।

দুই দলই দিয়ে রেখেছে প্রতিদ্বন্দ্বিতার বার্তা। বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া সাউদি বলেছেন, ‘দল হিসেবে আমরা ভালো থেকে আরও ভালো হচ্ছি। এখনও কিছু জায়গায় উন্নতি করতে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমরা একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলতে চাই (ফাইনালে)।’

ফাইনালের আগে এই সিরিজে দলের পারফরম্যান্স আত্মবিশ্বাসী করে তুলেছে বাবরকে, ‘আমরা ভালো খেলছি, জয় সবসময় আত্মবিশ্বাস এনে দেয়। আমরা অপেক্ষা করছি আমাদের মিডল অর্ডার হাল ধরুক এবং আমাদের জেতাবে। ফাইনালের দিকে তাকিয়ে আমরা, মোমেন্টাম ধরে রাখতে চাই।’

এক কথায় প্রেরণা আর আত্মবিশ্বাসের পারদ আরও উঁচুতে নেওয়াই এই ফাইনাল জেতার উদ্দেশ্য, দুই দলের জন্যই। শেষ পর্যন্ত কোন দল বুকভরা আত্মবিশ্বাস অর্জন করতে পারে, সেটাই দেখার বিষয়। শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টায় ক্রাইস্টচার্চে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও পাকিস্তান, ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।   

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়