ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

ডাচ-ইকুয়েডরের ড্রতে প্রথম দল হিসেবে কাতারের বিদায় 

ক্রীড়া প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২২, ২৬ নভেম্বর ২০২২   আপডেট: ০৫:২৫, ২৬ নভেম্বর ২০২২
ডাচ-ইকুয়েডরের ড্রতে প্রথম দল হিসেবে কাতারের বিদায় 

লাতিন ফুটবলের কাছে আটকে গেলো টোটাল ফুটবল। নেদারল্যান্ডসকে ইকুয়েডর জিততেও দেয়নি, নিজেরাও জিতেনি। পয়েন্ট ভাগাভাগি করে নেদারল্যান্ডসকে শেষ ষোলো নিশ্চিত করতে দেয়নি সঙ্গে প্রথম দল হিসেবে বিদায় হয়েছে বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার।

শুক্রবার আল থুমামা স্টেডিয়ামে ১-১ গোলে ড্র হয়েছে নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচ। দুই দল শেষ পর্যন্ত ১-১ স্কোর নিয়েই শেষ করেছে ম্যাচ। ডাচরা তাদের সহজাত খেলা খেলতে পারেনি।

২ ম্যাচে একটি করে জয় ও ড্রতে ৪ পয়েন্ট নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে নেদারল্যান্ডস-সেনেগাল। আর ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সেনেগাল। সমান ম্যাচে কোনো পয়েন্ট না পেয়েই বিদায় ঘণ্টা বেজে গেছে কাতারের।

ম্যাচের শুরুতে গোল দিয়ে এগিয়ে যায় নেদারল্যান্ডস। পাঁচ মিনিট ৪ সেকেন্ডে কডি গাকপোর গোলে দুর্দান্ত শুরু হয় নেদারল্যান্ডসের। এটি চলতি আসরে সবচেয়ে দ্রুততম গোল। বিরতির আগে যোগ করা সময়ে ইকুয়েডরের একটি গোল বাতিল হয়। না হয় বিপদ ছিল ডাচদের। প্রথমার্ধের বাকি সময় বল দখলে রাখার লড়াইয়ে সমানে সমান ছিল দুই দল। তবে স্কোর পাল্টায়নি।

প্রথমার্ধে নিজেদের রক্ষণ সামলে রাখতে পারলেও দ্বিতীয়ার্ধের শুরুতে গোল খেয়ে বসে নেদারল্যান্ডস।  ইস্তুপিনানের বাঁ দিক থেকে দারুণ শট রুখে দেন ডাচ গোলরক্ষক। কিন্তু বল গ্লাভস বন্দি করতে পারেননি। এটিই যেন কাল হয়। বল ফিরে এলে ডি বক্সে থাকা ইনার ভ্যালেন্সিয়া আলতো টোকায় জালে জড়িয়ে দেন। ৪৯ মিনিটে সমতা আনে ইকুয়েডর।

ভ্যালেন্সিয়া ইকুয়েডরের একমাত্র ফুটবলার যিনি বিশ্বকাপে ইকুয়েডরের হয়ে সবশেষ ৬ গোল করেছেন। তিনি ছাড়া বিশ্বফুটবলে মাত্র তিন ফুটবলারের এই কৃতিত্ব আছে।

শেষ পর্যন্ত ইকুয়েডর আক্রমণের পসরা সাজিয়েও গোলের দেখা পায়নি। নেদারল্যান্ডস মাত্র তিনটি শট নিয়েছে যেখানে ইকুয়েডর একাই নেয় ১৯টি। সেনেগালের বিপক্ষেও ডাচদের দেখা গিয়েছিল ধারহীন। আজও তাই হলো।

এই ড্রয়ের মধ্য দিয়ে নেদারল্যান্ডস বিশ্বকাপের গ্রুপ পর্বে ১৫টি ম্যাচে  হারেনি। ১১টিতে জয় আজকেরটি সহ চারটিতে জয় পেয়েছে। এদিকে ইউকুয়েডরও টানা ৪টি ম্যাচে হারেনি।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়