ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

পেলে চলে গেছেন, কিন্তু তার জাদু থেকে যাবে: নেইমার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ৩০ ডিসেম্বর ২০২২   আপডেট: ১০:২৯, ৩০ ডিসেম্বর ২০২২
পেলে চলে গেছেন, কিন্তু তার জাদু থেকে যাবে: নেইমার

জাদুকর আর নেই, কিন্তু তার জাদু আজীবন থেকে যাবে। বৃহস্পতিবার ৮২ বছর বয়সে মারা গেলেন ব্রাজিলিয়ান ফুটবল লিজেন্ড পেলে। দীর্ঘদিন কোলন ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে হার মানলেন তিনি। একমাত্র খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপ জেতা পেলে অনুপ্রাণিত করেছেন অগণিত খেলোয়াড় ও কোটি কোটি ফুটবল অনুরাগীদের। তার মৃত্যুর খবরে শোকের সাগরে ভাসছে বিশ্ব।

ব্রাজিলের সুপারস্টার নেইমার সম্প্রতি ৭৭তম গোল করে দেশের সর্বকালের শীর্ষ গোলদাতা পেলেকে ছুঁয়েছেন। ফুটবল রাজার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তিনি। পেলে কতটা অনুপ্রাণিত করেছেন তাকে এবং ফুটবলে কতটা ছাপ রেখেছেন সেটা মনে করিয়ে দিলেন পিএসজি স্ট্রাইকার।

নেইমার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘পেলের আগে ‘১০’ ছিল কেবলই একটি সংখ্যা। আমি এই প্রবাদ কোথাও পড়েছিলাম, আমার জীবনের কোনও একটা মুহূর্তে। কিন্তু ওই প্রবাদ, সুন্দর, অসম্পূর্ণ। আমি বলি পেলের আগে ফুটবল ছিল কেবলই একটি খেলা। পেলে সবকিছু বদলে দিয়েছিলেন। তিনি ফুটবলকে শিল্পের পর্যায়ে নিয়েছিলেন, বিনোদনের জায়গায় পৌঁছান। তিনি দরিদ্রদের পক্ষে সোচ্চার ছিলেন, বিশেষ করে কৃষ্ণাঙ্গদের জন্য। ফুটবল এবং ব্রাজিলের মর্যাদা উন্নীত হওয়ার জন্য রাজার প্রতি কৃতজ্ঞতা। তিনি চলে গেছেন, কিন্তু তার জাদু থেকে যাবে। পেলে অবিনশ্বর।’

বিশ্ব মানচিত্রে ফুটবলকে অন্যভাবে তুলে ধরেছিলেন পেলে। ১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে সুইডেনে প্রথম বিশ্বকাপ জেতেন তিনি। ১৯৬২ সালে জেতেন দ্বিতীয় ট্রফি, যদিও ইনজুরির কারণে বেশিরভাগ সময় ছিলেন মাঠের বাইরে। ১৯৭০ সালে মেক্সিকোতে ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ জেতেন। বিশ্বকাপ ক্যারিয়ারে তার নামের পাশে গোল ১২টি।

সব মিলিয়ে পেলের গোল ১২৮১টি। আঞ্চলিক ও জাতীয় শিরোপার পাশাপাশি দুটি কোপা লিবার্তাদোরেস, দুটি আন্তঃমহাদেশীয় কাপ, ইউরোপ ও দক্ষিণ আফ্রিকার সেরা দলের মধ্যে দুটি বার্ষিক টুর্নামেন্টের শিরোপা জিতেছেন।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়