ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দুর্বার নাঈম, অসাধারণ চিরাগ জানি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ১৪ মে ২০২৩   আপডেট: ১৪:২৮, ১৪ মে ২০২৩
দুর্বার নাঈম, অসাধারণ চিরাগ জানি

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে নাঈম শেখের ব‌্যাটে ছিল রান বন‌্যা। ১৬ ম‌্যাচে ৯৩২ রান রান তুলে লিগে এবার টপ স্কোরার আবাহনীর এই ওপেনার। আবাহনীকে শিরোপা পুনরুদ্ধারে তার ব‌্যাট ছিল দুর্বার।

লিগের শুরু থেকেই নাঈম ছিল ধারাবাহিক। শেষটাও রাঙিয়েছেন নিজের মতো করে। মাঝে ছন্দ হারিয়েছিলেন। কিন্তু চেনা রূপে ফিরতে সময় নেননি। তাতে বাঁহাতি ব‌্যাটসম‌্যান হয়ে উঠেন অসাধারণ। ৭১.৬৯ গড়ে ১ সেঞ্চুরি ও ১০ ফিফটিতে সর্বোচ্চ ৯৩২ রান করেছেন নাঈম। যদিও তার স্ট্রাইক রেট সন্তোষজনক ছিল না, ৯১.৬৪। রাউন্ড রবিন লিগ শেষে তার রান ছিল ৭১৯। সুপার লিগে ২১৯ রান তুলে সর্বোচ্চ রান সংগ্রাহকের পুরস্কার পেয়েছেন নাঈম। প্রিমিয়ার লিগে এটাই নাঈমের সেরা সাফল‌্য। ২০১৮-১৯ মৌসুমে একই দলের জার্সিতে নাঈম ৮০৭ রান করেছিলেন।

এদিকে লিগে অসাধারণ পারফরম‌্যান্স করেছেন লিজেন্ডস অব রূপগঞ্জের বিদেশি ক্রিকেটার চিরাগ জানি। টুর্নামেন্ট সেরার পুরস্কার পাওয়া ভারতীয় ক্রিকেটার ব‌্যাটিংয়ে ১৫ ইনিংসে ৬৬৯ রান করেছেন। কোনো সেঞ্চুরি পাননি। হাফ সেঞ্চুরি আছে ৭টি। তার দ্যুতি ছড়ানো পারফরম‌্যান্সে লিগে উড়েছে রূপগঞ্জ। শিরোপা লড়াইয়ে শেষ দুই ম‌্যাচ হেরে তারা পিছিয়ে পড়ে। নয়তো লিগে চিরাগের পারফরম‌্যান্সে উড়েছে দলটি। ৬৬৯ রান নিয়ে ব‌্যাটিংয়ে শীর্ষ পাঁচে জায়গা পেয়েছেন এ ব‌্যাটসম‌্যান।

ব‌্যাটিংয়ে দুই, তিন ও চার নম্বর জায়গা দখল করে রেখেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। এনামুল হক বিজয় ১৬ ইনিংসে ৮৩৪ রান করেছেন। রাউন্ড রবিন লিগে ৬৪৪ রান করা এনামুল সুপার লিগে নিজেকে হারিয়ে খুঁজছিলেন। শিরোপা নির্ধারণ শেষ ম‌্যাচ বাদে বাকি চারটিতে কোনো ফিফটি পাননি। ৫৯.৫৭ গড়ে, ৯৭.৩১ স্ট্রাইক রেটে এ রান করেছেন এনামুল। ৩ সেঞ্চুরির সঙ্গে লিগে তার ব‌্যাট থেকে এসেছে সমান হাফ সেঞ্চুরি।

রূপগঞ্জের ইরফান শুক্কুরের ব‌্যাটও হেসেছে। ১৫ ইনিংসে রান করেছেন ৭০৩। মিডল অর্ডারে ব‌্যাটিং করা এ ব‌্যাটসম‌্যান ১ সেঞ্চুরির সঙ্গে ৭ হাফ সেঞ্চুরি পেয়েছেন। যেখানে তার গড় রান ছিল ৬৩.৯০। এছাড়া শেখ জামালের ফজলে মাহমুদ ৬৭১ রান নিয়ে আছেন চতুর্থ স্থানে। ৫৫.৯১ গড়ে ও মাত্র ৭৬.৫১ স্ট্রাইক রেটে লিগে ১ সেঞ্চুরি ও ৩ হাফ সেঞ্চুরি পেয়েছেন ফজলে মাহমুদ।

এছাড়া বেশ কিছু উল্লেখযোগ‌্য পারফরম‌্যান্সে নিজেদের সামর্থ‌্যের প্রমাণ রেখেছেন বেশ কজন ব‌্যাটসম‌্যান। সাইফ হাসান ৬৩০ রান করেছেন ১ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে। ৫৮৫ রান করেছেন পারভেজ হোসেন ঈমন। আফিফ ১৩ ইনিংসে ৫৫০ রান পেয়েছেন। সাব্বির রহমান ১৪ ইনিংসে ৫৪৯ রান করে কিছুটা মান রেখেছেন। সোহান ৫১১ ও মাহমুদউল্লাহ ৫১০ রান করেছেন।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়