ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দৃষ্টিসীমা ছাড়িয়ে তাসকিনের ভুবন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৩, ৭ জুন ২০২৩  
দৃষ্টিসীমা ছাড়িয়ে তাসকিনের ভুবন

‘আবেগ তো নিয়ন্ত্রণ করতেই হবে। খেলোয়াড় হিসেবে সব কিছু নিয়ন্ত্রণ করতে হবে। স্যাকক্রিফাইস করলে রিওয়ার্ডও আসবে।’

এমন এক মঞ্চে দাঁড়িয়ে তাসকিন আহমেদ কথাগুলো বলছিলেন যেখানে মিলেছে তার নতুন পরিচয়। রিয়ালম‌্যান প্রতিষ্ঠানের এক আয়োজনে জাতীয় দলের পেসার হয়েছিলেন পেস বোলিং কোচ। যেখানে তার প্রশিক্ষণ নিয়েছেন এক ঝাঁক তরুণ ও উদীয়মান পেসার।

বল হাতে তাদের শুধু কোচিংই করাননি, জীবন বোধ নিয়ে দিয়েছেন স্বচ্ছ ধারনা। যে ধারনা তাসকিনের হয়েছিল ২০১৯ সালে বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে। ইনজুরির কারণে সেই বছর বিশ্বকাপ দলে ছিলেন না দ্রুতগতির বোলার।

পনের জনের স্কোয়াডে নিজের নাম না দেখে সেদিন চোখের জলে মিরপুরের আঙিনা ভাসিয়েছিলেন তাসকিন। কিন্তু ওই ধাক্কায় পাল্টে যায় তার জীবনের গতিপথ। তার পায়ের নিজের জমিন শক্ত হয় অজস্র ঘাম ঝরিয়ে। সতীর্থদের নিয়ে গড়ে তুলেছেন এক পেস ব্রিগেড। যার নেতৃত্বে রয়েছেন তিনি।

কোভিড থেকে পৃথিবী মুক্তির পর তাসকিন নিজের মতো রাঙিয়েছেন নিজের ভুবন। যেমন বাড়িয়েছেন তার গতি। হয়েছেন নিয়ন্ত্রিত, ক্ষুরদার। বিশ্বের সেরাদের কাতারে উচ্চারিত হয় তার নাম। খুলেছে দেশের বাইরে খেলার দুয়ারও।

আইপিএলের পর ইংল‌্যান্ডের কাউন্টি ক্রিকেট খেলার প্রস্তাব পেয়েছেন। কিন্তু বিসিবি তাকে খেলার অনুমতি দিচ্ছে না বাড়তি সতেচনতার কারণে। আইপিএলে খেলার সুযোগ হাতছাড়া হয়েছিল দেশের খেলার কারণে। আর কাউন্টিতে প্রস্তাব পেয়েছেন লম্বা সময়ে লাল বলে। বড় মঞ্চে খেলার সুযোগ হাতছাড়া হলেও তাসকিন জানেন সামনে সুযোগ আসবে।

‘‘কাউন্টির ক্লাব ইয়র্কশায়ার থেকে কল এসেছিল। লম্বা সিজনের জন্য চেয়েছিল। কোচ ও ক্রিকেট বোর্ডের সঙ্গে আমার কথা হয়েছে। ওয়ার্ক লোড ও সবকিছু বিবেচনা করে তারা চিন্তা করল যে আমাকে লঙ্গার ভার্সনের জন্য দিবে না। ক্রিকেট বোর্ড ও টিমের সঙ্গে আর আলোচনা হয়নি। ইটস অকে। খেলাগুলো ভালো করতে পারলে, সুস্থ থাকলে পরে আরও সুযোগ আসবে।’

একই সঙ্গে ওয়ানডে বিশ্বকাপ ভাবনাতেও আছেন তিনি। তাসকিনকে ঘিরে বিশ্বকাপে নতুন স্বপ্ন দেখছে বাংলাদেশ। এজন‌্য খুব খুশি তিনি, ‘ভালো লাগে। যেহেতু ক্রিকেট বোর্ডও আমার প্রতি অনেক কেয়ার করছে আমার ভাগ্যের বিষয়। ক্রিকেটার হিসেবে খেলোয়াড় হিসেবে একটু সেফ করার চেষ্টা করছে। আলহামদুল্লিলাহ আমার জন্য প্রাউড। খেলোয়াড় হিসেবে আল্লাহ যাতে আমাকে সুস্থ রাখে ওই দোয়াই কইরেন। দেশের হয়ে সব ম্যাচ যেন খেলতে পারি। ভবিষ্যতে ফ্রি টাইমে যেন লিগেও খেলতে পারি।’সামনেই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট। আফগানরা বাংলাদেশ সফরের জন‌্য দল ঘোষণা করেছে। যেখানে রশিদ খান নেই। রয়েছে একাধিক তরুণক্রিকেটার। তবুও আফগানিস্তানকে সমীহ করে তাসকিন বলেছেন, ‘ওয়ার্ল্ড ক্রিকেটে আফগানিস্তান অনেক ভালো করছে। ওদের অনেক খেলোয়াড় কিন্তু বড় বড় লিগে ভালো করছে। তো আসলে চ্যালেঞ্জিং হবে।’

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়