ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিবিড় প্রস্তুতির পর বড় সাফল্যের খোঁজে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ১০ জুন ২০২৩   আপডেট: ২১:২৩, ১০ জুন ২০২৩
নিবিড় প্রস্তুতির পর বড় সাফল্যের খোঁজে বাংলাদেশ

লক্ষ্য একটাই আফগানিস্তানকে হারানো। চার বছর আগে চট্টগ্রামে আফগানিস্তান যে ক্ষত দিয়েছিল তার প্রতিশোধ নেওয়া। মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ একমাত্র টেস্টটি হেরেছিল ঘরের মাঠে। চার বছর পর আবার দুই দল মুখোমুখি। ১৪ জুন মিরপুরে মাঠে নামছে দুই দল। 

এজন্য বাংলাদেশের ক্রিকেটাররা নিবিড় প্রস্তুতি নিয়েছে। শুরুতে ব্যক্তিগত অনুশীলন। এরপর চলল কন্ডিশনিং ক্যাম্প। মাঝে দুয়েক দিনের বিরতি। এরপর চলে এলেন চন্ডিকা হাথুরুসিংহে ও অন্যান্য কোচিং স্টাফরা। তাদের নিয়ে গত ৪ জুন থেকে শুরু হয় আসল ক্যাম্প। সেই ক্যাম্প শেষ হওয়ার পর মেলে বিশ্রাম।

বিশ্রাম শেষে আজই বাংলাদেশ দলের ক্রিকেটাররা হোটেলে উঠেছেন। এদিন বাংলাদেশে পা রেখেছে আফগানিস্তানের ক্রিকেটাররাও। তাসকিন আহমেদ হোটেলে ঢুকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন,‘আফগানিস্তান সিরিজ খেলতে মুখিয়ে আছি।’ মাঠে ফিরতে অন্যদের চেয়ে বেশি আগ্রহ তাসকিনের। কেননা ৩১ মার্চের পর দ্রুতগতির বোলার কোনো ম্যাচ খেলেননি ইনজুরিতে পড়ে। এরপর পুনর্বাসন শেষে মাঠে ফিরে প্রস্তুতি নেন এ বোলার। 

এদিকে জ্বরে ভোগা অধিনায়ক লিটন ও পুরোনো পিঠের ব্যাথা বাড়ায় তামিম ইকবালকে নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে দুজনেই এখন সুস্থ আছেন বলে নিশ্চিত করেছেন বিসিবির মেডিকেল বিভাগ। দুজনই দলের সঙ্গে হোটেলে উঠেছেন বলে নিশ্চিত করেছেন ম্যানেজার নাফীস ইকবাল। 

শনিবার হোটেলে ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন মেন্টাল স্ট্রেংথ ও মাইন্ড ট্রেইনার অ্যালান ব্রাউন। অস্ট্রেলিয়ান এই বিশেষজ্ঞকে হাথুরুসিংহে নিজে উড়িয়ে এনেছেন। আনুষ্ঠানিকভাবে তার সঙ্গে বিসিবির কোনো চুক্তি হয়নি। দুই সপ্তাহ জাতীয় দলের সঙ্গে কাজ করবেন। আজ দলীয় সেশন করেছেন ব্রাউন। দুই সপ্তাহে ক্রিকেটারদের নিয়ে আলাদা সেশন করার কথাও আছে তার। 

রোববার বাংলাদেশের অনুশীলন শুরু সকাল ১০টায়। ঘাম ঝরাবেন দুপুর ১টা পর্যন্ত। এরপর মাঠে আসবেন অতিথিরা। দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত অনুশীলন চালিয়ে যাবেন তারা।

২০১৯ সালে আফগানিস্তানকে চট্টগ্রাম টেস্টে আতিথেয়তা দেওয়ার সময় স্বর্গ বানিয়েছিল টিম ম্যানেজমেন্ট। যা ছিল নিজেদের পায়ে নিজেই কুড়াল মারার ঘটনা! ভাবনায় ছিল, নিজেদের কন্ডিশনে স্পিন দূর্গ বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করবে। কিন্তু নিজেদের পাতা ফাঁদে সাকিব অ্যান্ড কোং আটকা পড়ে নিজেরাই। হিতে বিপরীত হয়ে রশিদ খানের ১১ উইকেট পাওয়া ম্যাচ বাংলাদেশ হেরে যায় শেষ দিনে শেষ সেশনে। বৃষ্টিতে পণ্ড হওয়া টেস্ট স্বাগতিকরা চাইলেই ড্র করতে পারত। কিন্তু অতো ধৈর্য কোথায়?

এবার রশিদ খান নেই। আফগানিস্তানের দলটাও বেশ নবীন। এবার কোন পরিকল্পনায় এগোচ্ছে বাংলাদেশ তা পরিস্কার হয়ে যাবে মাঠে নামার আগে তিনদিনের প্রস্তুতিতেই। বাংলাদেশ সবশেষ যে দুটি টেস্ট মিরপুরে খেলেছে দুটিতেই স্পিন ট্র্যাক বানিয়েছিল। ভারতের বিপক্ষে লড়াই করে হারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ জিতেছিল। কোচ চন্ডিকা হাথুরুসিংহে নিজের প্রথম সংবাদ সম্মেলনে হোম অ্যাডভান্টেজ নেওয়ার কথা বলেছিলেন। বাংলাদেশের অন্যতম সফল কোচ নিজের পরিকল্পনায় স্থির থাকেন কিনা সেটাই দেখার।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়