ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

বিপিএলে স্থায়ী হতে পারলো না ঢাকা ফ্র্যাঞ্চাইজি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ১৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০৯:০৩, ১৭ সেপ্টেম্বর ২০২৩
বিপিএলে স্থায়ী হতে পারলো না ঢাকা ফ্র্যাঞ্চাইজি

প্রশ্নটা এক বিসিবির পরিচালককে করা হয়েছিল? বিপিএলের শেষ আসরের ঢাকা ফ্র্যাঞ্চাইজির নাম কি ছিল? ফোনের ওপাশের দীর্ঘ নিরবতার পর উত্তর যা এলো তা প্রত‌্যাশিত ছিল, ‘এতো বার নাম পরিবর্তন হয়েছে আমাদেরই তো মনে নেই।’

ক্রিকেট নিয়ে যাদের দিন-রাত সময় কাটে, তাদেরই মনে নেই সবশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে ঢাকা দলের নাম কি ছিল? তাহলে সাধারণের কি অবস্থা? তাইতো রসিকতা করেই আবার বললেন, ‘যতবার ঢাকা দলের নাম ও ফ্র্যাঞ্চাইজি পরিবর্তন হয়েছে তাতে বিপিএল নিয়ে গবেষণা করতে হবে।’

নাম কিংবা মালিকানা পরিবর্তন নতুন নয়। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে হয়েই থাকে। কিন্তু দেশের রাজধানী ঢাকার স্থায়ী কোনো ফ্র্যাঞ্চাইজি থাকে না সেটা মানাও কঠিন। আসছে জানুয়ারিতে আয়োজন করা হবে বিপিএলের দশম আসর। এবারও ঢাকার নতুন মালিকানা, নতুন নাম। ফলে ক্রিকেটপ্রেমিদের আরো কিছু নতুন মুখের সঙ্গে পরিচিত হতে হবে। 

ঢাকা ফ্র্যাঞ্চাইজিটি গত আসরে ছিল রুপা গ্রুপের অধীনে। দলের নাম ছিল ঢাকা ডমিনেটরস। এবার সেটি নিউটেক্স গ্রুপের মালিকানায় থাকবে। তাদের পছন্দের নাম দুর্দান্ত ঢাকা। এর আগে ঢাকা ফ্রাঞ্চাইজির নাম ছিল ঢাকা গ্ল‌্যাডিয়েটরস, ঢাকা ডায়নামাইটস, ঢাকা প্লাটুন, মিনিস্টার ঢাকা ও সবশেষ ঢাকা ডমিনেটরস।

এদের মধ‌্যে ঢাকা গ্ল‌্যাডিয়েটরস ও ঢাকা ডায়নমাইটস গোছানো ছিল। বাকিরা একেবারেই হযবরল। প্রথম দুই আসরের শিরোপা জেতা ঢাকা গ্ল‌্যাডিয়েটরসকে ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে বিসিবি নিজ থেকেই বাতিল করে। বেক্সিমকো গ্রুপের মালিকানায় থাকা ঢাকা ডায়নামাইটস একবার চ‌্যাম্পিয়ন ও দুইবার রানাসআপ হয়েছিল। কিন্তু শেষ তিন আসরে তারা অংশগ্রহণ করছে না। 

গতবার বিপিএল শুরুর আগে সাত দলের সঙ্গে তিন বছরের চুক্তি করেছিল আয়োজকরা। ব‌্যাংক গ‌্যারান্টিও নিয়েছিল। কিন্তু এক বছর যেতে না যেতেই ঢাকা ডমিনেটরসের সঙ্গে চুক্তি বাতিল করেছে বিসিবি। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ আসায় ফ্রাঞ্চাইজি পরিবর্তনে বাধ‌্য হয়েছে। 

নতুন বছরের শুরুতে বিপিএল আয়োজনের তোড়জোড় শুরু হয়ে গেছে। নতুন দল দুর্দান্ত ঢাকার সঙ্গে থাকছে পুরোনো ছয় দল কুমিল্লা ভিক্টোরিয়ানস, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্স। ২৪ সেপ্টেম্বর ঢাকার একটি হোটেলে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। মালিকানায় জটিলতা থাকায় ঢাকা বাদে সবগুলো দল তিনজন খেলোয়াড়কে ধরে রেখেছে। ড্রাফটের আগে দুর্দান্ত ঢাকাকে সেই সুযোগ দেওয়া হবে।

ড্রাফটের আগে সরাসরি সাইন করা খেলোয়াড়দের তালিকাতে পরিবর্তন এসেছে। গতবার বরিশালে খেলা সাকিব আল হাসান দল পরিবর্তন করে গিয়েছেন রংপুরে। তামিম ইকবাল খুলনা থেকে গেছেন বরিশালে। মাশরাফি থাকছেন আগের দল সিলেট স্ট্রাইকার্সে। 

ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়