ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

মনোযোগ ফিরল মাঠে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ২৮ সেপ্টেম্বর ২০২৩  
মনোযোগ ফিরল মাঠে

এমন মিষ্টি রোদের সকালের অপেক্ষায় ছিল বাংলাদেশ। যে রোদ গায়ে মাখলে আনন্দ লাগে। ঘাম ঝরবে না বরং শরীরে ভিন্ন এক দোলা দিয়ে যায়। আসামের গৌহাটির নয়নাভিরাম স্টেডিয়ামে পৌঁছে ওই মিষ্টি রোদের দেখা পেল বাংলাদেশ। 

চাকচিক্যময় এক সকালে বৃহস্পতিবার বাংলাদেশ যখন বিশ্বকাপ মঞ্চে মাঠে নামার আগে প্রস্তুতি শুরু করেছিল তখন ক্রিকেটাঙ্গনে অস্থিরতা। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় দুই তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবালের প্রকাশ্য দ্বন্দ্ব এবং তামিমকে বিশ্বকাপ দলে না নেওয়ায় চারদিকে বিতর্ক। বড় মঞ্চে মাঠে নামার আগে তাই মনোযোগ সরে গিয়েছিল। এমনই সরে গিয়েছিল যে, ঘরের মাঠে বাংলাদেশ নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালের পর সিরিজ হেরেছে; তা মনেও নেই কারো। 

ব্যাট-বল দিয়েই তাদের পরিচয়। মাঠই তাদের ঘর-সংসার। অথচ সেই সুখের সংসারে অসুখ হয়ে আসে বিশ্বকাপ স্কোয়াডের দল বাছাই। কেবল তামিমকে নিয়েই ঝড় বয়ে যায়। আনুষ্ঠানিকভাবে বলা হয়েছে, তামিমের ফিটনেস নিয়ে ঝুঁকি থাকায় তাকে নেওয়া হয়নি। কিন্তু তামিম এক ভিডিওতে সেই শঙ্কা উড়িয়ে দিয়ে অভিযোগ তোলেন তাকে বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে না খেলার প্রস্তাব দেওয়া হয়। পরবর্তীতে নিচে ব্যাটিং করার কথা বলা হয়। 

সেগুলো মানতে না পেরে তামিম নিজেকে সরিয়ে নেওয়ার কথা বলেন। নিজের অবস্থান জানাতে তামিম এক ভিডিও প্রকাশ করেন। পরবর্তীতে সাকিবও নিজের অবস্থান ব্যাখ্যা করেন এক সাক্ষাৎকারে। সেখানে সরাসরি জানান, যে কাউকে যে কোনো পজিশনে ব্যাটিং করতে হবে এবং দলের চেয়ে ব্যক্তি বড় নয়। দেশের ক্রিকেটে যখন এতো কিছু হয়ে যাচ্ছিল তখন সাকিবের নেতৃত্বে ১৫ সদস্যের দল পৌঁছে যায় গৌহাটিতে। সেখানে বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ বাংলাদেশের। গতকাল সন্ধ্যায় সেখানে পৌঁছে আজ সকালে অনুশীলনে নামেন ক্রিকেটাররা। মনোযোগ ফিরে মাঠে। 

অনুশীলনে নামার আগে ক্রিকেটারদের এক করে বিফ্রিং করতে দেখা যায় সাকিবকে। বলার অপেক্ষা রাখে না, নিজের অবস্থান, দলের পরিকল্পনা, মাঠের বাইরের ইস্যুতে মাথা না ঘামানো নিয়ে সোজাসাপ্টা কথা বলেছেন সাকিব। এমনিতেও টিম মিটিংয়ে ক্রিকেটের বাইরে কথা কম বলেন তিনি। এবার অথোরিটি ভালোভাবে পেয়ে যাওয়ায় নিশ্চিতভাবেই বিফ্রিংয়ে কড়া কিছুই বলেছেন।  এদিকে দলের সঙ্গে যোগ দিয়েছেন দলের সঙ্গে সদ্য যোগ হওয়া শ্রীধরন শ্রীরাম। তাকে বিশ্বকাপের জন্য নিয়োগ দিয়েছে বিসিবি। 

শুক্রবার প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। দুপুর আড়াইটায় গৌহাটিতে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ২ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ একই ভেন্যুতে। দুটি ম্যাচ শেষে দল চলে যাবে সোজা হিমাচল প্রদেশ। সেখানে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়