ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিকে রাজার ‘বিরল’ রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৯, ২৮ নভেম্বর ২০২৩   আপডেট: ১০:২১, ২৮ নভেম্বর ২০২৩
একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিকে রাজার ‘বিরল’ রেকর্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বে বিরল এক রেকর্ড গড়েছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা। রুয়ান্ডার বিপক্ষে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জেতানোর পথে প্রথমে অর্ধশতক ও পরে হ্যাটট্রিক করেন। আর তাতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে রেকর্ড বইয়ে নাম লেখান রাজা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক করা দ্বিতীয় পুরুষ খেলোয়াড় রাজা। এর আগে এই কীর্তি ছিল নামিবিয়ার জেজে স্মিটের। ২০২২ সালে উগান্ডার বিপক্ষে ৩৫ বলে ৭১ রানের সঙ্গে ১০ রানে ৬ উইকেট নেওয়ার পথে হ্যাটট্রিক করেন স্মিট। সেই ম্যাচে নিয়েছিলেন ২টি ক্যাচও। 

রুয়ান্ডার বিপক্ষে রাজা হ্যাটট্রিক করার পথে আউট করেন শেষ তিন ব্যাটসম্যান মোহাম্মদ নাদির, জাপ্পি বিমেনইয়েমানা ও এমিল রুকিরিজাকে। এদিকে রাজার এমন স্মরণীয় দিনে রানের হিসাবে টি-টোয়েন্টিতে নিজেদের সবচেয়ে বড় জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে। 

ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে রাজার ৬ চার ও ৪ ছক্কায় ৩৬ বলে ৫৮ ও মারুমানির ৩১ বলে ৫০ রানে প্রাথমিক ভীত পায় জিম্বাবুয়ে। পরে শন উইলিয়ামসের ১৪ বলে ২২ ও রায়ান বার্লের ৫ চার ও ৩ ছক্কায় ২১ বলে অপরাজিত ৪৪ রানে ভর করে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১৫ রান তোলে তারা।

রান তাড়ায় নেমে রিচার্ড নাগারাভা ও ব্লেসিং মুজারাবানির তোপে ১৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে রুয়ান্ডা। শেষে কোনোরকমে ৫০ পার করে দলটি। তাতে অলআউট হয় ৭১ রানে। জিম্বাবুয়ের বিপক্ষে কোনো দলের এটিই এখন সর্বনিম্ন স্কোর। রাজার দল জিতে ১৪৪ রানে। 

এ জয়ে পয়েন্ট তালিকার তিনে উঠে এসেছে জিম্বাবুয়ে। পয়েন্ট তালিকার শীর্ষে আছে নামিবিয়া। দুইয়ে থাকা কেনিয়ার ৪ ম্যাচ শেষে এখন ৬ পয়েন্ট, ৪ ম্যাচে সমান ৪ পয়েন্ট জিম্বাবুয়ের। ৩ ম্যাচে ৪ পয়েন্ট পেলেও নেট রান রেটে জিম্বাবুয়ের (২.২৭৬) চেয়ে বেশি পিছিয়ে উগান্ডা (০.৩৯৩)। 

সাত দলের এ বাছাইপর্ব শেষে শীর্ষ দুটি দল আগামী বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়