ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

‘প্রত্যেকেই হোম অ্যাডভান্টেজ নিতে চায়, আমরাও নিয়েছি’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ৬ ডিসেম্বর ২০২৩  
‘প্রত্যেকেই হোম অ্যাডভান্টেজ নিতে চায়, আমরাও নিয়েছি’

মেহেদি হাসান মিরাজের হাফ ভলি বাইরে চলে যাবে ভেবে ছেড়ে দিয়েছিলেন ডেভন কনওয়ে। কিন্তু শের-ই-বাংলার উইকেটে যে ভেল্কি অপেক্ষা করছিল সেটা মনে হয় ভাবেননি এই বাঁহাতি ব্যাটার। না হয় এমন বল ছেড়ে বোল্ড হতে হবে কেন?

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়েও দিনশেষে বাংলাদেশ শিবিরে বিরাজ করছে স্বস্তি। সংবাদ সম্মেলেনে এসে মিরাজের হাসি যেন থামছেই না। না হাসার অবশ্য কারণও নেই। প্রথম ইনিংসে খেলতে নেমে নিউ জিল্যান্ড ৫৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে। 

আলোক স্বল্পতায় দিনের খেলা শেষ হয় ৮.২ ওভার আগে। অবস্থান এমন বেগতিক ছিল এই ৮ ওভারে বাকি ৫ উইকেট পড়লেও অবাক হওয়ার কিছু ছিল না। স্বভাবতই প্রথম দিনে যখন ১৫ উইকেট পড়ে তখন আলোচনায় আসে উইকেট। এখানেও তাই হলো।

মিরাজ এখানে উইকেটের কোন সমালচোনাতেই যাচ্ছেন না। বরং তার যুক্তি বাইরের যে কোনো দেশ হোম অ্যাডভান্টেজ নিয়ে থাকে, বাংলাদেশও নিজেদের মাঠে সেই সুবিধাটাই নিয়েছে।

‘আমরা বাইরে গেলে প্রত্যেক দলই হোম অ্যাডভান্টেজ নিতে চায়। আমরাও একটু হোম অ্যাডভান্টেজ নেওয়ার চেষ্টা করছি’ -বলছিলেন মিরাজ।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত প্রথম টেস্ট জিতে বাংলাদেশ এগিয়ে আছে। দ্বিতীয় টেস্টও জয়ের জন্য বাংলাদেশ সর্বোচ্চ চেষ্টা করবে এটা অনুমেয়। মিরাজও হোম অ্যাডভান্টেজ নেওয়ার ব্যাখায় এই বিষয়টি টেনেছেন।

‘যেহেতু টেস্ট ক্রিকেট, যেহেতু এগিয়ে আছি জিততে পারলে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকব। এটা টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলা। দুটি ম্যাচই জিতলে দলের অবস্থান অনেক উপরে চলে যাবে। যতটুকু অ্যাডভান্টেজ আছে অবশ্যই নেওয়ার চেষ্টা করছি’ -যোগ করেন মিরাজ। 

কম রানের পুঁজি গড়েও এগিয়ে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ। এবার সুযোগ এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নামার। মিরাজ বলেন, ‘ভালো জায়গায় যদি বল করি ওদের জন্য কঠিন হবে। আমরাও অনেক সংগ্রাম করেছি, রান করতে কষ্ট হয়েছে। এখানে আমরা খেলতে অভ্যস্ত, জানি কন্ডিশন কেমন হতে পারে। আত্মবিশ্বাস ছিল, বোলারদের উপর আস্থা ছিল।’

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়