ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

‘যখন ব্যাটিং করি, তখন মনে হয় না আমি ক্যাপ্টেন’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ৯ ডিসেম্বর ২০২৩  
‘যখন ব্যাটিং করি, তখন মনে হয় না আমি ক্যাপ্টেন’

মাঠে কিংবা মাঠের বাইরে, দল পরিচালনায় কিংবা সংবাদ মাধ্যমের সামনে নাজমুল হোসেন শান্তর শরীরি ভাষায়, কথায় নেতাসুলভ গুণ ফুটে উঠেছে। সিলেট টেস্টে নেতৃত্বের অভিষেকে মাঠে নেমেই নাম লিখিয়েছেন ইতিহাসের পাতায়। 

বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে অভিষেকে পেয়েছেন সেঞ্চুরির দেখা। শান্তর শতকে শক্তিশালী নিউ জিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে জয় দিয়ে পা রাখলো বাংলাদেশ। 

প্রচলিত আছে নেতৃত্বের চাপ সামলাতে গিয়ে অনেকে তার নিজের সহজাত খেলাই ভুলে যান। যদিও এখনো সবে শুরু, তবুও শান্তর ভাবনায় দেখা যাচ্ছে পরিপক্কতার চাপ। শান্তর ভাষায় তিনি যখন মাঠে নামেন তখন ভুলে যান তিনি যে অধিনায়ক! 

‘আমি যখন ব্যাটিং করি, তখন আমার মনে হয় না আমি ক্যাপ্টেন। সত্যি কথা, আমার একটাবারের জন্যও মনে হয় না যে কয়টা ম্যাচ অধিনায়কত্ব করেছি এখন পর্যন্ত।’

দ্বিতীয় টেস্টে হারের পর শনিবার সংবাদ সম্মলেনে শান্ত নিজের অধিনায়কত্ব ও ব্যাটিংয়ের দর্শন দেন। ওয়ানডে ও টেস্ট মিলিয়ে শান্ত এখন পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন ৫টি ম্যাচে। আসছে নিউ জিল্যান্ড সিরিজে তার নেতৃত্বে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরজ খেলবে লাল-সবুজের দল। 

শান্তর প্রত্যাশা তিনি যেন ব্যাটিং আর নেতৃত্ব দুটিকে আলাদা দুটি বিষয় ভেবে খেলা চালিয়ে যেতে পারেন, ‘এভাবে করে যেতে পারলে খুবই ভালো। আমার কাজ ব্যাটিংয়ের পরে যখন মাঠে ঢুকি, তখন মাঠের বাইরে আমার কী প্ল্যান, তখন সেগুলো করার চেষ্টা করি। কিন্তু ব্যাটিংয়ে আমার এখন পর্যন্ত মনে হয় না যে আমি অধিনায়ক, আমাকে আলাদা কোনো কিছু করতে হবে।’

সিলেটে জয়ের পর ঢাকা টেস্টে ব্যাটিং ব্যর্থতায় হারে বাংলাদেশ। সিলেটে সেঞ্চুরি পেলেও শান্ত ঢাকায় দুই ইনিংসে ছিলেন ব্যর্থ। এ কারণে মূলত প্রশ্ন উঠে নেতৃত্বের সঙ্গে ব্যাটিং চাপ হয়ে দাঁড়ায় কী না। 

দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশ ১৭২ ও দ্বিতীয় ইনিংসে ১৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাটারদের ব্যর্থতার কারণ বলতে গিয়ে শান্ত বলেন, ‘যার যে পরিকল্পনা ছিল, তা অনুযায়ী খেলতে চেয়েছি। কিন্তু এখানে সবাই অনেক যে বেশি আক্রমণ করতে গিয়েছে, বিষয়টা এমন নয়। যার যে পরিকল্পনা ছিল, ওই পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করেছে। প্রতিফলন হয় নাই। আমার মনে হয় দায়িত্বটা যদি আমরা সবাই মিলে নিতাম, তাহলে আরও ভালো কিছু হতে পারত।’

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়