ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

বিপিএল শুরুর দিন মাঠে গড়াচ্ছে যুব বিশ্বকাপও

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১১ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৯:০৬, ১১ ডিসেম্বর ২০২৩
বিপিএল শুরুর দিন মাঠে গড়াচ্ছে যুব বিশ্বকাপও

১৯ জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ তথা বিপিএল। একই দিন মাঠে গড়াবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। আজ সোমবার যুব বিশ্বকাপের সংশোধিত সূচি প্রকাশ করেছে আইসিসি।

উদ্বোধনী দিনেই ব্লুমফন্টেইনে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে ২০২০ আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ। অন্যদিকে একই দিন স্বাগতিক দক্ষিণ আফ্রিকা লড়বে ওয়েস্ট ইন্ডিজের যুবাদের বিপক্ষে।

১৯ জানুয়ারি শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি শেষ হবে যুব বিশ্বকাপের ১৫তম আসর। দক্ষিণ আফ্রিকার পাঁচটি ভেন্যুতে ১৬টি দলের অংশগ্রহণে ৪১টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ‘এ’ গ্রুপে আছে ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সঙ্গে।

‘বি’ গ্রুপে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড।

‘সি’ গ্রুপে- অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।

‘ডি’ গ্রুপে আছে- আফগানিস্তান, পাকিস্তান, নিউ জিল্যান্ড ও নেপাল।

চার গ্রুপ থেকে মোট ১২টি দল যাবে সুপার সিক্সে। অর্থাৎ প্রতিটি গ্রুপ থেকে তিনটি করে দল যাবে পরের রাউন্ডে। ‘এ’ গ্রুপের সেরা তিন দলের সঙ্গে ‘ডি’ গ্রুপের সেরা তিন দল সুপার সিক্সে সঙ্গী হবে। অন্যদিকে ‘বি’ গ্রুপের সেরা তিন দলের সঙ্গে সুপার সিক্সে জায়গা করে নিবে ‘সি’ গ্রুপের আরও তিন দল। সুপার সিক্সের দুই গ্রুপ থেকে মোট চারটি দল উঠবে সেমিফাইনালে।

বিশ্বকাপে মাঠে নামার আগে প্রত্যেকটি দল দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে।

এ নিয়ে তৃতীয়বারের মতো যুব বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা। এর আগে ১৯৯৮ ও ২০২০ সালে ছোটদের বিশ্বকাপ আয়োজন করেছিল তারা।

এবারের আসরের আয়োজক ছিল শ্রীলঙ্কা। কিন্তু দেশটির ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ এবং সে কারণে তাদের সদস্যপদ স্থগিত হওয়ায় যুব বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয় সেখান থেকে। 

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়