ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১৭ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৮:১২, ১৭ ডিসেম্বর ২০২৩
যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ২৮২/৮ (৫০ ওভার)
সংযুক্ত আরব আমিরাত: ৮৭/১০ (২৪.৫ ওভার)
ফলাফল: বাংলাদেশ ১৯৫ রানে জয়ী

যুবাদের হাত ধরে এবার এলো এশিয়ার ‘বিশ্বকাপ’
শেখ পারভেজ জীবনের ঘূর্ণিতে উড়িয়ে মারতে চেয়েছিলেন ওমিদ রেহমান। বল উঠে যায় আকাশে। দৌড় গিয়ে শিহাব জেমস তালুবন্দি করতেই শুরু হয়ে যায় লাল-সবুজের যুবাদের বুনো উল্লাস। এরপর গ্যালারিতে থাকা বাংলাদেশি ভক্তদের অভিবাদনের জবাবে সিক্ত হয় মাহফুজুর রহমান রাব্বির দল।

২০২০ সালে যুবাদের হাত ধরে বিশ্বকাপ জিতে দেশের ইতিহাসে কোনো পর্যায়ে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। তিন বছরের ব্যবধানে এবার লাল-সবুজের শো-কেসে এলো এশিয়া কাপের ট্রফি।

দুবাইয়ে রোববার (১৭ ডিসেম্বর) যুব এশিয়া কাপের ফাইনালে স্বাগতিক আরব আমিরাতকে উড়িয়ে প্রথমবারের মতো এশিয়া কাপে শিরোপার দেখা পায় বাংলাদেশ। ব্যাটিং কিংবা বোলিং কোনো বিভাগেই আমিরাত লড়াইটুকু করতে পারেনি। 

টস হেরে ব্যাটিং করতে নেমে আশিকুর রহমান শিবলীর দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ২৮২ রান করে বাংলাদেশ। তাড়া করতে নেমে মাত্র ৮৭ রানে অলআউট হয় আমিরাত। ১৯৫ রানে জিতে অপরাজিত চ্যাম্পিয়ন হয় লাল-সবুজের প্রতিনিধিরা। 

শিরোপা জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ
সেমিফাইনালে আরব আমিরাত পাকিস্তানকে হারানোর পর ফাইনালে তাদেরকে নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তা থাকা স্বাভাবিক। তবে খেলার মাঠে সন হিসেবনিকেশ স্রেফ উড়িয়ে দিলেন বাংলাদেশের ব্যাটার-বোলাররা। আশিকুর রহমান শিবলীর দুর্দান্ত ব্যাটিংয়ের পর বল হাতে মারুফ-বর্ষণরা ঝড় বইয়ে দিচ্ছেন আমিরাতের ওপর দিয়ে।

বাংলাদেশের ২৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাচ্ছে আমিরাত। মারুফ ও বর্ষণের সাড়াশি আক্রমণে ইতোমধ্যেই ৭ উইকেট হারিয়ে বসেছে তারা। সেই সঙ্গে শিরোপার আরও কাছে পৌচ্ছে যাচ্ছে মাহফুজুর রহমান রাব্বির দল।

এখন পর্যন্ত আমিরাতের সংগ্রহ ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ৬৫ রান। জয়ের জন্য তাদের প্রয়োজন ৩৩ ওভারে ২১৮ রান। বাংলাদেশের প্রয়োজন তিন উইকেট। দলের পক্ষে তিনটি উইকেট শিকার করেছেন বর্ষণ। মারুফ ও ইমনের শিকার সমান ২টি করে উইকেট।  

মারুফ-বর্ষণের সাড়াশি আক্রমণে দিশেহারা আমিরাত
দুর্দান্ত ব্যাটিংয়ের পর বোলিং করতে নেমেও আরব আমিরাতের ওপর ছড়ি ঘোরাচ্ছে বাংলাদেশ। দলের বোলিং আক্রমণকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দুই পেসার মারুফ মৃধা ও রোহানাত দৌলা বর্ষণ। এই দুজনের সাড়াশি আক্রমণে পাওয়ার প্লে'তেই ৪ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিকরা।

১২ ওভারে আমিরাতের সংগ্রহ ৫ উইকেটে ৪৫ রান। মারুফ দুই উইকেট ও বর্ষণ ৩টি উইকেট ঝুলিতে পুরেছেন। 

শিবলীর সেঞ্চুরিতে বাংলাদেশের বড় সংগ্রহ
যুব এশিয়া কাপের ফাইনালেও ব্যাট হাতে জ্বলে উঠলেন আশিকুর রহমান শিবলী। তার অনবদ্য সেঞ্চুরিতে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ যুব দল। ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮২ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে মাহফুজুর রহমান রাব্বির দল।

ম্যাচে অন্যপ্রান্তে উইকেট পড়লেও একপ্রান্তে নার্ভ ঠান্ডা রেখে দলের হাল ধরে সেঞ্চুরির রঙে রাঙিয়েছেন আশিকুর রহমান শিবলি। শেষ পর্যন্ত ১২টি চার ও ১টি ছয়ের মারে ১৫৯ বলে ১২৯ রান করেন শিবলী। টুর্নামেন্টে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এই সেঞ্চুরিতে শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় নিজের অবস্থান আরও শক্ত করলেন এই ব্যাটার।

টস হেরে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের শুরুটা হয়েছিল বাজে। ১৪ রানে হারায় প্রথম উইকেট। এরপর রিজওয়ানকে সঙ্গে নিয়ে শিবলী গড়েন ১২৫ রানের জুটি। এই জুটিতেই বাংলাদেশ শুরুর ধাক্কা সামলে পাল্টা প্রতিরোধ করে। শেষের গল্পটুকু তো শিবলী নিজেই লিখলেন।

রিজওয়ানের বিদায়ে ভাঙল জুটি
যুব এশিয়া কাপের শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে ফাইনাল খেলতে নামা বাংলাদেশ ভালোভাবেই এগোচ্ছিল।শুরুতে ওপেনার জিসান আলমকে হারালেও বাকি দুই ব্যাটার রিজওয়ান ও শিবলী মিলে দলকে বড় সংগ্রহের পথে এগিয়ে নিচ্ছিলেন। তবে মাঝপথেই থামতে হলো রিজওয়ানকে।

ম্যাচের ৩১তম ওভারে ধ্রুভ পারাশারকে উড়িয়ে মারতে গিয়ে শর্ট মিডে ধরা পড়েন রিজওয়ান। আউটের আগে ৪টি চার ও ১টি ছক্কার মারে ৭১ বলে ৬০ রান করেন এই ব্যাটার। তার বিদায়ে ক্রিজে এসেছেন আরিফুল ইসলাম।

বাংলাদেশের সংগ্রহ ৩২ ওভারে ২ উইকেট হারিয়ে ১৪৩ রান।শিবলী ৭০ ও আরিফুল ইসলাম ১ রানে অপরাজিত আছেন।  

শিবলী-রিজওয়ানের ব্যাটে বাংলাদেশের একশ
যুব বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত ব্যাটিং করে যাচ্ছেন দুই ব্যাটার চৌধুরী মোহাম্মাদ রিজওয়ান ও আশিকুর রহমান শিবলী। দ্বিতীয় উইকেট জুটিতে শত রানের জুটি পেরিয়ে এখনো ব্যাটিং করে যাচ্ছেন এ দুজন।

এই দুজনের ব্যাটিংয়ে ভর করে এখন পর্যন্ত ১ উইকেট হারিয়ে ২৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১১০ রান। রিজওয়ান ৫০ ও শিবলী ৫১ রানে নিয়ে ব্যাট করছেন

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের দারুণ শুরু
যুব বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতে জিসান আলমকে হারালেও পরের দুই ব্যাটারের ব্যাটিংয়ে ভর করে দুর্দান্ত শুরু পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় উইকেট জুটিতে পঞ্চাশ রানের জুটি পেরিয়ে এখনো ব্যাটিং করে যাচ্ছেন চৌধুরী মোহাম্মাদ রিজওয়ান ও আশিকুর রহমান শিবলী।

এই দুজনের ব্যাটিংয়ে ভর করে এখন পর্যন্ত ১ উইকেট হারিয়ে ২৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৯৬ রান। রিজওয়ান ৪০ ও শিবলী ৪৭ রানে নিয়ে ব্যাট করছেন। 

যে কোনো পর্যায়ের ক্রিকেটে আরব আমিরাতের সবচেয়ে সেরা সাফল্য চলমান যুব এশিয়া কাপের ফাইনালে নাম লেখানো। ট্রফির লড়াইয়ে আমিরাতের বিপক্ষেই মহারণে নামছে বাংলাদেশ। 

আজ রোববার (১৭ ডিসেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল সাড়ে ১১টায় মুখোমুখি হবে দুই দল। চ্যাম্পিয়নশিপের মুকুট অর্জনের এই ম্যাচে টস হেরে ব্যাটিং করবে বাংলাদেশ।

আকবর আলীর নেতৃত্বে ২০২০ সালে যুব বিশ্বকাপ ট্রফি জয়ের পর অনূর্ধ্ব-১৯ দল বৈশ্বিক আসরে আরেকটি অর্জনের সামনে। এবার মাহফুজুর রহমান রাব্বির দলের সামনে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ। 

এই আমিরাতকে হারিয়ে এশিয়া কাপে সূচনা করেছিল বাংলাদেশ। জাপান-শ্রীলঙ্কাকে হারিয়ে নিশ্চিত করে সেমি-ফাইনাল। শেষ চারে সবচেয়ে সফল দল ভারতকে হারিয়ে যুবারা নিশ্চিত করে ফাইনালের টিকিট। 

অন্যদিকে হার দিয়ে শুরু করলেও খেই হারায়নি স্বাগতিক আমিরাত। জাপান-শ্রীলঙ্কাকে হারিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করে দলটি। সেমিতে পাকিস্তানকে হারিয়ে নিশ্চিত করে ফাইনাল। যুবাদের এমন সাফল্য উদযাপনের জন্য ফাইনালের স্টেডিয়ামে দর্শক প্রবেশ ফ্রি করে দিয়েছে আমিরাত ক্রিকেট বোর্ড।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়