ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

অস্ট্রেলিয়ান ওপেনে ব্রিটিশ সাংবাদিকের মৃত্যু

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ১৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:২২, ১৮ জানুয়ারি ২০২৪
অস্ট্রেলিয়ান ওপেনে ব্রিটিশ সাংবাদিকের মৃত্যু

অস্ট্রেলিয়ান ওপেন কাভার করতে এসে মৃত্যু হয়েছে বিখ্যাত ব্রিটিশ ক্রীড়া সাংবাদিক মাইক ডিকসনের। বুধবার (১৭ জানুয়ারি) মেলবোর্নে মারা গেছেন খ্যাতিমান এই ব্রিটিশ সাংবাদিক। তার বয়স হয়েছিল ৫৯ বছর। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের এই সাংবাদিকের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে তার পরিবার।

ডিকসনের এক্স অ্যাকাউন্টে তার স্ত্রী লুসি লিখেছেন, ‘আমরা ভারাক্রান্ত মনে ঘোষণা করছি যে, আমার প্রিয় স্বামী ও সন্তানদের বাবা মাইক মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেন কাভার করতে গিয়ে মারা গেছেন। ৩৮ বছর ধরে তিনি বিশ্বজুড়ে খেলাধুলা কাভার করার স্বপ্ন নিয়ে বেঁচে ছিলেন। তিনি সত্যিই এক বড় মাপের মানুষ ছিলেন। লুসি, স্যাম, রুবি এবং জো তোমাকে ভীষণ মিস করবে।’

দীর্ঘ তিন যুগেরও বেশি সময় ধরে ক্রীড়া সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলেন ডিকসন। ৩৮ বছরের সাংবাদিকতা ক্যারিয়ারে বিশ্বের প্রায় ৫০টি দেশে ৩০টিরও বেশি ইভেন্ট কাভার করেছেন তিনি। এর মধ্যে টেনিসে আলাদাভাবে তার পরিচিতি ছিলো। উইম্বলডন নিয়ে বেশ জানাশোনার কারণে তাকে ‘মিস্টার উইম্বলডন’ নামে ডাকা হতো।

খ্যাতিমান এই সাংবাদিক দক্ষিণ গ্লামরগান ইনস্টিটিউটের জাতীয় কাউন্সিল থেকে সাংবাদিকতায় স্নাতক সম্পন্ন করেন ডিকসন। এরপর একে একে সাপ্তাহিক পত্রিকা চেস্টার ক্রনিকল, ওয়েম্বলি অবজারভার ও রেডিও নেটওয়ার্ক ২সিআর-এ কাজ করেন। ১৯৯০ সাল থেকে ডেইলি মেইলের সঙ্গে যুক্ত হন ডিকসন। 

ক্রীড়া সাংবাদিক হলেও লেখক হিসেবেও বেশ সুনাম ছিল ডিকসনের। নিয়মিত কলাম লেখা ছাড়াও বেশ কিছু বইও লিখেছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ইংল্যান্ডের সাবেক অধিনায়ক বব উইলিসকে নিয়ে লেখা ‘অ্যা ক্রিকেটার অ্যান্ড অ্যা জেন্টেলম্যান’ ও উদীয়মান টেনিস তারকা এমা রাদুকানুকে নিয়ে লেখা ‘হোয়েন টেনিস কেম হোম’।

ডিকসনের মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা তার সহকর্মীরা। ক্রীড়া সাংবাদিক পিয়ার্স মরগান এক্সে লিখেছেন, ‘শুনে খুব খারাপ লাগলো। মাইক একজন দুর্দান্ত সাংবাদিক ছিলেন। শান্তিতে ঘুমাও।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়