ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

নেশন্স লিগের ড্র

ডেথ গ্রুপে ইতালি-ফ্রান্স-বেলজিয়াম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ৯ ফেব্রুয়ারি ২০২৪  
ডেথ গ্রুপে ইতালি-ফ্রান্স-বেলজিয়াম

উয়েফা নেশন্স লিগের ড্র বৃহস্পতিবার রাতে প্যারিসে অনুষ্ঠিত হয়েছে। মোট ১৬টি দলকে চারটি লিগে ভাগ করা হয়েছে। ‘লিগ-এ’ এর দ্বিতীয় গ্রুপে পড়েছে ২০২০ ইউরো চ্যাম্পিয়ন ইতালি, ২০২২ বিশ্বকাপে ফাইনাল খেলা ফ্রান্স ও ২০১৮ বিশ্বকাপে সেমিফাইনাল খেলা বেলজিয়াম। এই গ্রুপের অপর দল ইসরায়েল। 

প্রথম গ্রুপে আছে ক্রোয়েশিয়া, পর্তুগাল, পোল্যান্ড ও স্কটল্যান্ড। তৃতীয় গ্রুপে আছে নেদারল্যান্ডস, হাঙ্গেরি, জার্মানি ও বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা। চতুর্থ গ্রুপে আছে নেশন্স লিগের সবশেষ আসরের চ্যাম্পিয়ন স্পেন। তারা লড়বে ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সার্বিয়ার বিপক্ষে।

এদিকে ‘লিগ-বি’ এর প্রথম গ্রুপে পড়েছে- চেচনিয়া, ইউক্রেন, আলবেনিয়া ও জর্জিয়া। দ্বিতীয় গ্রুপে আছে ইংল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড ও গ্রিস। এবারই প্রথম ইংল্যান্ড ‘লিগে-বি’ তে খেলবে। গেল আসরে তারা ‘লিগ-এ’ থেকে রেলিগেটেড হয়েছে। তৃতীয় গ্রুপে জায়গা করে নিয়েছে- অস্ট্রিয়া, নরওয়ে, স্লোভেনিয়া ও কাজাখস্তান। আর চতুর্থ গ্রুপে আছে- ওয়েলস, আইসল্যান্ড, মন্টেনেগ্রো ও তুরস্ক।

‘লিগ-সি’ এর প্রথম গ্রুপে পড়েছে- সুইডেন, আজারবাইজান, স্লোভাকিয়া ও এস্তোনিয়া। দ্বিতীয় গ্রুপে পড়েছে- রোমানিয়া, কসোভো, সাইপ্রাস, লিথুয়ানিয়া/জিব্রাল্টার*। তৃতীয় গ্রুপে আছে- লুক্সেমবার্গ, বুলগেরিয়া, নর্দার্ন আয়ারল্যান্ড ও বেলারুশ। আর চতুর্থ গ্রুপে রয়েছে- আর্মেনিয়া, ফ্যারো আইসল্যান্ড, উত্তর মেসিডোনিয়া ও লাটভিয়া।

‘লিগ-ডি’ এর প্রথম গ্রুপে আছে- লিথুয়ানিয়া/জিব্রাল্টার*, সান মারিনো, লিচেনস্টাইন। আর দ্বিতীয় গ্রুপে আছে- মালদোভা, মাল্টা ও অ্যান্ডোরা।

নেশন্স লিগের এবারের আসরের আয়োজক জার্মানি। চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে খেলা। যা চলবে ২০২৫ সালের জুন পর্যন্ত। ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে ২০২৫ সালের ৪ থেকে ৮ জুনের মধ্যে।

এবারই প্রথমবার কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। ‘এ’ গ্রুপের শীর্ষ দুই দল প্রতিযোগিতার নতুন ধাপে উন্নীত হবে। অপর দুই দল রেলিগেটেড হয়ে পরের লিগে নেমে যাবে। আর ‘লিগ-বি’ এর সেরা দুই দল ‘লিগ-এ’ তে উন্নীত হবে।

শুধু তাই নয়, নেশন্স লিগের ভালো করা দলগুলোই ২০২৬ বিশ্বকাপের টিকিট পাবে। আলাদাভাবে কোনো বিশ্বকাপ বাছাইপর্ব হবে না।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়