ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

বিপিএলে ‘১৫০ কিলোমিটার’ গতিতে বল করতে চান রেকর্ড গড়া নাহিদ

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ০৯:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
বিপিএলে ‘১৫০ কিলোমিটার’ গতিতে বল করতে চান রেকর্ড গড়া নাহিদ

অনুশীলন শেষে বেরোনোর সময় পাশে থাকা সতীর্থকে বলছিলেন, ‘দেখবেন এবার কত গতিতে করি।’ পরদিনই রংপুর রাইডার্সের ব্যাটার সাকিব আল হাসানের বিপক্ষে ঘণ্টায় ১৪৯.৭ কিলোমিটার গতি বেগে বল ছুঁড়েন খুলনা টাইগার্সের পেসার নাহিদ রানা। এই বলটি চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সর্বোচ্চ গতির রেকর্ড গড়েছে ইতিমধ্যে।   

মাত্র ৩০০ মিটারের জন্য ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতির খাতায় নাম লেখাতে পারেননি ২১ বছর বয়সী এই পেসার। সাকিবদের বিপক্ষে ম্যাচে কয়েকবার ১৪৭ কিলোমিটার গতিতে বল করতে দেখা যায় নাহিদকে। বল হাতে এই তরুণের গতির ঝড়ে মুগ্ধ হয়েছেন পাকিস্তানি ধারাভাষ্যকার আমির সোহেল। 

এবার লক্ষ্য কি দেড়শ কিলোমিটার? চার শব্দে নাহিদের উত্তর, ‘হ্যাঁ, বিপিএলেই করতে চাই।’ 

পরিকল্পনা করে এমন গতিতে বল ছোঁড়া হয়? এমন প্রশ্নে নাহিদের ভাষ্য, ‘সে রকম না। অটোমেটিক হয়ে যায়। পেস পরিকল্পনা করে করা যায় না। আমি শুধু নিজের ফিটনেসটা ঠিক রাখার চেষ্টা করছি। দেখি কেমন করতে পারি।’

‘আপনি ব্যাটারদের জিজ্ঞেস করতে পারেন। আমি দিনের প্রথম বলটা যে গতিতে করি, দিনের শেষ বলটাও একই গতিতে করি’- গতির তারতম্য নিয়ে আরও যোগ করেন নাহিদ। 

নাহিদের এটি দ্বিতীয় বিপিএল। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জমজমাট লড়াইয়ে নাম লেখানোর আগে অবশ্য নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন ঘরোয়া ক্রিকেটে। এখন পর্যন্ত ১৫টি প্রথম শ্রেণীর ক্রিকেটে নিয়েছেন ৬৩ উইকেট! ফাইফার তিনটি। লিস্ত ‘এ’-তে ৪ ম্যাচে দেখা পান ১০ উইকেটের। একমাত্র টি-টোয়েন্টিতে এখনো মোমেন্টাম পাননি। ৫ ম্যাচে নেন ৪ উইকেট। ইকোনোমি ৯-এর বেশি।

গতির ঝড় তুললেও নিয়ন্ত্রণহীন বোলিংয়ে রান বেশি দিয়ে দিচ্ছেন নাহিদ। তবে সবমিলিয়ে এবারের বোলিং নিয়ে খুশি রাজশাহী বিভাগ থেকে উঠে আসা এই পেসার, ‘সবাই ভালোই বলছে। দুটি ম্যাচ খেলেছি। টি-টোয়েন্টিতে তো মার পড়েই। দুটি ওভার খারাপ করেছি দুই দিন। এ ছাড়া ওভারঅল ভালোই হয়েছে।’ 

গত মৌসুমে নাহিদকে দলে ভেড়ায় খুলনা। জাতীয় ক্রিকেট লিগে প্রতিনিধিত্ব করেন রাজশাহী বিভাগের হয়ে। আর বাংলাদেশ ক্রিকেট লিগে খেলেছেন নর্থ জোনের জার্সিতে। মূলত প্রথম শ্রেণীর ক্রিকেটে আলো ছড়িয়ে নজরে আসেন ডানহাতি এই পেসার। নিউ জিল্যান্ড সিরিজে জাতীয় দলের ক্যাম্পেও নাহিদকে ডাকেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। 

নাহিদের এখন চিন্তার শুধু নিজেকে ফিট রাখা নিয়ে, ‘একটাই চিন্তা, নিজেকে কিভাবে ফিট রাখা যায়। ফিট থাকলে যেটা হওয়ার সেটা এমনেই হয়ে যাবে।’

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়