ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

নীল কার্ডকে ‘লাল কার্ড’ ফিফার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ২ মার্চ ২০২৪   আপডেট: ২০:০২, ২ মার্চ ২০২৪
নীল কার্ডকে ‘লাল কার্ড’ ফিফার

কয়েকদিন আগে গুঞ্জন উঠেছিল, ফুটবলে হলুদ ও লাল কার্ডের পাশাপাশি নীল কার্ড চালু হতে পারে। তবে সেটা পরীক্ষামূলক স্তর পর্যন্তই। আলোর মুখ দেখার আগেই নীল কার্ডের প্রস্তাব বাতিল করে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।   

শুক্রবার (১ মার্চ) স্কটল্যান্ডে ফুটবলের আইন প্রণয়নকারী সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) এর বার্ষিক সাধারণ সভায় নীল কার্ডের প্রস্তাব নাকচ করে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ইনফান্তিনোর সোজা জবাব, এমন কোনো কার্ড যুক্ত করার কথা ভাবছেন না তারা।

তিনি বলেন, ‘শীর্ষ পর্যায়ে কোনো নীল কার্ড ব্যবহার করা হবে না। এটা এমন একটা বিষয়, যার কোনো অস্তিত্ব নেই আমাদের কাছে। ফিফা নীল কার্ডের সম্পূর্ণ বিরোধী। ফিফার সভাপতি হয়েও এই বিষয়টি নিয়ে আমি অবগত ছিলাম না।’

‘আপনি যদি কোনো শিরোরাম চান, সেটা হলো নীল কার্ডকে লাল কার্ড। আমরা সবসময় নতুন ধারণা এবং প্রস্তাবগুলো দেখার জন্য মুখিয়ে থাকি। তবে খেলার অস্তিত্ব ও ঐতিহ্যর দিকটিও আমাদের ভাবতে হবে, রক্ষা করতে হবে। যে কারণে কোনো নীল কার্ডের ব্যবহার হবে না।’-যোগ করেন ইনফান্তিনো। 

এর আগে হলুদ ও লাল কার্ডের মাঝামাঝি নিয়ম সংযুক্ত করে ফুটবলে নীল কার্ড যুক্ত করার প্রস্তাব দেয় আইএফএবি। নিয়ম ছিল, রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করা কিংবা বাজেভাবে ফাউল করা খেলোয়াড়কে নীল কার্ড দেখাতে পারবেন রেফারিরা। শাস্তি হিসেবে ওই খেলোয়াড় ১০ মিনিট মাঠের বাইরে থাকবেন। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়