ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

ব্রাজিলিয়ান কিংবদন্তির সম্মানে ফিফার ‘মার্তা পুরস্কার’ 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ১৭ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:২২, ১৭ জানুয়ারি ২০২৪
ব্রাজিলিয়ান কিংবদন্তির সম্মানে ফিফার ‘মার্তা পুরস্কার’ 

ফুটবলে ব্রাজিলকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। ছেলেদের ফুটবলে সর্বোচ্চ সাফল্যের শিখরে থাকা দেশ তারা। তবে মেয়েদের ফুটবলে এখনো অতোটা আলো ছড়াতে পারেনি। দলগতভাবে না পারলেও ব্যক্তিগতভাবে আলোর সবটা কেড়ে নিয়েছেন মার্তা। এবার তার সম্মানে পুরস্কার চালু করলো ফিফা।

মার্তাকে বল আহয় সর্বকালের সেরা নারী ফুটবলার। তর্কযোগ্যভাবে সর্বকালের সেরাই। ছয়বার ফিফার বর্ষসেরা নারী ফুটবলারের স্বীকৃতি এরই প্রমাণ। এবার তার সম্মানে ২০২৫ সাল থেকে মেয়েদের সেরা গোলের জন্য আলাদা পুরস্কার দেওয়া হবে ফিফা দ্য বেস্টে। সেরা গোলের সেই পুরস্কারের নাম হবে ‘মার্তা পুরস্কার’।

এবারের ফিফা দ্য বেস্ট অনুষ্ঠানে মার্তাকে বিশেষ সম্মাননা দিয়েছে ফিফা। সেই পুরস্কার তুলে দিতে মঞ্চে ছিলেন প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলের স্ত্রী মার্সিয়া আওকি। মার্তাকে সম্মাননা জানানোর এমন দিনেই তার নামে নতুন এক পুরস্কার প্রবর্তনেরও ঘোষণা করেছে ফিফা। 

বর্তমানে সেরা গোলের পুরস্কারে নারী-পুরুষের কোনো ভেদাভেদ নেই। পুসকাস পুরস্কারের জন্য বিবেচিত হন সবাই। মেয়েদের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ১৭ গোলের মালিক মার্তাকে সম্মান জানাতেই সেরা গোলের পুরস্কারটাকে দুই ভাগে ভাগ করলো ফিফা।

সেই মার্তা পঞ্চম ফুটবলার হিসেবে পেলেন ফিফার বিশেষ সম্মান। ২০১৬ সালে ব্রাজিলের ফুটবল তারকা ফ্যালকাওকে প্রথমবার দেওয়া হয় এই সম্মান। পাঁচ বছর পর ২০২১ সালে যা পান ক্রিস্টিয়ানো রোনালদো ও ক্রিস্টিন সিনক্লেয়ার। গত বছর এই সম্মান দেওয়া হয় প্রয়াত পেলেকে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়