ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করে ফিফার পুরস্কার জিতলো ব্রাজিল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৩, ১৬ জানুয়ারি ২০২৪  
বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করে ফিফার পুরস্কার জিতলো ব্রাজিল

বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করে এবার ফিফার পুরস্কার জিতলো ব্রাজিল। সোমবার রাতে লন্ডনে ‘ফিফা দ্য বেস্ট’ এর অনুষ্ঠানে ব্রাজিলকে ‘ফেয়ার প্লে’ অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ যাত্রায় তারা পেছনে ফেলে নেদারল্যান্ডসের রেফারি ফন বোয়েকেল এবং উরুগুয়ে যুব দলকে।

স্প্যানিশ লা লিগায় বর্ণবাদের শিকার হয়েছিলেন ভিনিসিউস জুনিয়র। কয়েক দফা শিকার হওয়ার পর প্রতিবাদ করেন তিনি। সেই প্রতিবাদের কেউ কেউ সমালোচনা করেন। তবে ব্রাজিল জাতীয় ফুটবল দল দাঁড়িয়ে যায় ভিনিসিউসের পাশে। তারা তীব্র প্রতিবাদ জানায়। ভিনিসিউসের সমর্থনে বর্ণবাদের বিরুদ্ধে তারা প্রীতি ম্যাচ খেলে। সেই ম্যাচে তাদের ঐতিহ্যবাহী হলুদ জার্সির পরিবর্তে কালো রঙের জার্সি পরে খেলে।

ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) বর্ণবাদের বিপক্ষে জাতীয় ক্যাম্পেইনের আয়োজন করে তাদের লিগগুলোতে। এটার জন্য তারা একটি স্লোগানও ঠিক করে, "There is no game with racism (বর্ণবাদের সঙ্গে কোনো খেলা চলতে পারে না)।’’

শুধু তাই নয়, নতুন বছরেও তারা বর্ণবাদবিরোধী ও সচেতনতায় ম্যাচ খেলার ঘোষণা দিয়েছে। আগামী ২৬ মার্চ স্পেনের বিপক্ষে এই ম্যাচটি খেলবে তারা। ম্যাচটি অনুষ্ঠিত হবে রিয়ালের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়