ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

টাইব্রেকারে হালান্ডের হৃদয় ভেঙে ‘ফিফা দ্য বেস্ট’ মেসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ১৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ১২:১৬, ১৬ জানুয়ারি ২০২৪
টাইব্রেকারে হালান্ডের হৃদয় ভেঙে ‘ফিফা দ্য বেস্ট’ মেসি

সমান ভোট ও পয়েন্ট পেয়েও, টাইব্রেকিং পদ্ধতিতে অবিশ্বাস্য এবং অপ্রত্যাশিতভাবে আবারও ফিফা দ্য বেস্ট হয়েছেন লিওনেল মেসি। তাতে দ্বিতীয় হয়েছেন ফিফা দ্য বেস্টের মূল দাবিদার আরলিং হালান্ড। আর তৃতীয় হয়েছেন কিলিয়ান এমবাপ্পে।

সাল ও অর্জন বিবেচনায় আরলিং হালান্ডই ছিলেন ফিফা দ্য বেস্ট হওয়ার দৌড়ে এগিয়ে। কারণ, নির্ধারিত সময়ে (২০২৩ সালের আগস্ট পর্যন্ত) তিনি তিন-তিনটি বড় শিরোপা (উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ) জিতেছিলেন। প্রিমিয়ার লিগে ৩৫ ম্যাচে করেছিলেন ৩৬ গোল। সব ধরনের প্রতিযোগিতায় করেছিলেন রেকর্ড ৫২ গোল।

অন্যদিকে এই সময়ে মেসি পিএসজি’র হয়ে ২১ ম্যাচে করেছিলেন ৯ গোল। এরপর মায়ামির হয়ে ১৪ ম্যাচে ১১ গোল করার পাশাপাশি জিতেছিলেন লিগস কাপের শিরোপা। আর জাতীয় দলের হয়ে তিন ম্যাচে করেছিলেন পাঁচ গোল।

আপাতদৃষ্টিতে ওই সময়ে মেসির চেয়ে হালান্ডের অর্জন ছিল ঢের বেশি। কিন্তু মেসির বিশ্বকাপ জেতার প্রভাব হলো সুদূরপ্রসারী। তাতে ফিফ দ্য বেস্ট হওয়ার দৌড়ে হালান্ডের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করলেন তিনি। সেখানে দুজনেই পান ৪৮টি করে ভোট। দুজনের মোট পয়েন্ট হয় সমান। কিন্তু নিয়ম অনুযায়ী মেসি অধিনায়কদের ভোট বেশি পাওয়ায় হালান্ডকে পেছনে ফেলে আবারও ফিফা দ্য বেস্ট হয়ে যান। অর্থাৎ টাইব্রেকিং পদ্ধতিতে তিনি আবারও ফিফার সেরা হন। যা তার টানা দ্বিতীয় এবং সব মিলিয়ে তৃতীয়।

অবশ্য মেসিও বিশ্বাস করেননি যে তিনি এই পুরস্কার জিতবেন। তাইতো তিনি লন্ডনে ফিফা দ্য বেস্টের অনুষ্ঠানে আসেননি। এমনকি তিনি নিজেও নিজেকে ভোট দেননি। মেসির হয়ে পুরস্কার গ্রহণ করেন অনুষ্ঠানের উপস্থাপক থিয়েরে অঁরি।

তৃতীয় হওয়া কিলিয়ান এমবাপ্পে পেয়েছেন ৩৫ ভোট।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়