ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ফুটবলে এবার চালু হতে পারে ‘নীল কার্ড’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:২৭, ৯ ফেব্রুয়ারি ২০২৪
ফুটবলে এবার চালু হতে পারে ‘নীল কার্ড’

ফুটবলে লাল ও হলুদ কার্ডের সঙ্গে আমরা সকলেই পরিচিত। এবার এই দুই কার্ডের সঙ্গে চালু হতে পারে নীল কার্ড। আগামী মৌসুম থেকেই এই কার্ড চালু করতে পারে ফুটবলের ফুটবলের আইন প্রণয়নকারী সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ।

তবে এখনই শীর্ষ পর্যায়ের ফুটবলে এই কার্ড চালু কুরতে চায় না ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তারা পরীক্ষামূলকভাবে প্রথমে শুরু করতে চায়। ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) রাজি হলে এফএ কাপ কিংবা লিগ কাপের মতো নিচের দিকের আসরে নীল কার্ড পরীক্ষামূলকভাবে চালু করা হতে পারে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) ফিফার পেজে (ফিফা মিডিয়া) বিবৃতিতে বলা হয়েছে, ‘শীর্ষস্তরের ফুটবলে নীল কার্ড ব্যবহার নিয়ে কথাবার্তা অগ্রীম ও ভুল। এমন কোনো পদ্ধতি পরীক্ষামূলকভাবে চালু করতে হলে সেটি নিচের দিকের স্তরে সীমাবদ্ধ থাকা উচিত।’

নীল কার্ড ব্যবহার করা হবে হলুদ ও লাল কার্ডের মাঝামাঝি অপরাধের ক্ষেত্রে। বাজে ব্যবহার কিংবা ফাউল করলে খেলোয়াড়দের নীল কার্ড দেখানো হবে। এর শাস্তি হিসেবে খেলোয়াড়কে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে থাকতে হবে। নীল কার্ড দেখা খেলোয়াড় দ্বিতীয়বার নীল কার্ড দেখলে তাকে লাল কার্ড দেখানো হবে। একটি হলুদ কার্ড ও নীল কার্ড পেলেও হবে লাল কার্ড।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ