ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

মোস্তাফিজের আজ অগ্নিপরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ১৪ এপ্রিল ২০২৪  
মোস্তাফিজের আজ অগ্নিপরীক্ষা

ফাইল ফটো

লম্বা ছুটির পর আবার মাঠে নামার অপেক্ষায় মোস্তাফিজুর রহমান। গত ৮ এপ্রিল চেন্নাইয়ের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন বাংলাদেশি তারকা পেসার। চেন্নাইও সেদিন শেষ মাঠে নেমেছিল। এর পর অপেক্ষা আর অপেক্ষা। 

চীপকে তিন ম্যাচে তিন জয়ের রেকর্ড নিয়ে এবার মোস্তাফিজের চেন্নাই মুম্বাইয়ের ওয়াংখেড়েতে। যেখানে তাকে এবং চেন্নাইকে দিতে হবে অগ্নিপরীক্ষা। 

কারণ দুটি। প্রথমত, চেন্নাইয়ের অ্যাওয়ে ম্যাচ। দ্বিতীয়ত, ওয়াংখেড়ের রানপ্রসবা উইকেট। দুইয়ে মিলিয়ে এই ম্যাচটা শুধু মোস্তাফিজ নয়, চেন্নাইয়ের জন্য কঠিন পরীক্ষার মঞ্চ। 

আইপিএলে এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে চেন্নাই সুপার কিংস তিন ম্যাচে জয় পেয়েছে। যে দুটিতে জয় পায়নি দুটিই খেলেছে ঘরের বাইরে। বিশাখাপত্তনমে দিল্লি ক্যাপিটালস ও হায়দরাবাদে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচ হেরেছে তারা। এর বাইরে ঘরের মাঠ চীপকে তিন ম্যাচ খেলেছে। বরাবরের মতোই দাপট ধরে রেখে ম্যান ইন ইয়োলোরা। 

অ্যাওয়ে ম্যাচে চেন্নাইয়ের মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে বোলিং। বিশাখাপত্তনমে দিল্লি তাদের বিপক্ষে আগে ব্যাটিং করে ১৯১ রান জমা করে। হায়দরাবাদ ম্যাচ জেতে লক্ষ্য তাড়া করতে নেমে। চেন্নাই আগে ব্যাটিং করে ১৬৫ রান করে। হায়দরাবাদ ওই লক্ষ্য ছুঁয়ে ফেলে ১৮.১ ওভারে। 

মোস্তাফিজ দিল্লির বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি খেলেছিলেন। যেখানে বিবর্ণ ছিল তার বোলিংও। ৪ ওভারে ৪৭ রান দিয়ে তিনি ছিলেন দলের সবচেয়ে ব্যয়বহুল। ওভারপ্রতি রান দিয়েছেন ১১ উপরে। চীপকের উইকেট ‘মোস্তাফিজবান্ধব’। তার বলে কাটার ধরে। স্লোয়ার হয় কার্যকরী। পেস অফ ডেলিভারিগুলো হয়ে উঠে ভয়ঙ্কর। অন্য জায়গায় মোস্তাফিজ সেই সুবিধা পান না। ওয়াংখেড়েতে এই সুবিধা নেই বললেই চলে। তাই, তাকে আজ ব্যাটসম্যানদের সামনে দিতে হবে কঠিন পরীক্ষা। 
বলে রাখা ভালো, ওয়াংখেড়ের ছোট সীমানার মাঠ বরাবরের মতোই রানপ্রসবা। এখন পর্যন্ত যে তিনটি ম্যাচ হয়েছে দুটিতেই দুইশ ছুঁই ছুঁই রান হয়েছে। কেবল প্রথম ম্যাচই হয়েছে ম্যাড়ম্যাড়ে। এরপর দিল্লির বিরুদ্ধে মুম্বাই ২৩৪ রান করে। দিল্লি পাল্টা জবাবে ২০৫ রান তোলে। পরের ম্যাচে বেঙ্গালুরু ১৯৬ রান করে। মুম্বাই ওই রান ১৫.৩ ওভারে তাড়া করে জয় পায়। ফলে, আজকের ম্যাচ রানবন্যায় ভাসতে যাচ্ছে, তা অনুমান করাই যায়। কারণ, দুই দলেই রয়েছে ব্যাট হাতে ঝড় তোলার মতো ব্যাটসম্যান। তাদের ব্যাট হাসলে নিশ্চিতভাবেই বোলারদের মুখের হাসি মলিন হয়ে যাবে।

বাংলাদেশের তারকা পেসার আজকের ম্যাচসহ মোট ৪টি ম্যাচ খেলার সুযোগ পাবেন। এর পর তাকে ফিরতে হবে দেশে। নিজের খেলা শেষ ম্যাচ পর্যন্ত তার মাথায় ছিল পার্পল ক্যাপ। আইপিএলের শীর্ষ উইকেট শিকারির মাথায় শোভা পায় এই ক্যাপ। নতুন দল চেন্নাই সুপার কিংসের হয়ে ৪ ম্যাচ খেলেছেন। ১২৮ রান খরচায় উইকেট পেয়েছেন ৯টি। ৮ ইকোনমি রেট এবং ১০.৬৬ স্ট্রাইক রেটে এবার দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন। ওয়াংখেড়ের আজকের পরীক্ষায় মোস্তাফিজ কেমন করে সেটাই দেখার বিষয়। 

ইয়াসিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়