ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

দুই হলুদ কার্ড দেখেও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ১৯ এপ্রিল ২০২৪  
দুই হলুদ কার্ড দেখেও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

ফুটবলে প্রথম হলুদ কার্ড মানে একজন খেলোয়াড়কে সতর্ক করে দেওয়া। দ্বিতীয়বার একই কার্ড দেখা মানে দুটো হলুদ কার্ড মিলিয়ে একটি লাল কার্ড অর্থাৎ, সেই খেলোয়াড় আর মাঠে থাকতে পারবেন না। কিন্তু অ্যাস্টন ভিলার আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ দুটো হলুদ কার্ড দেখেও মাঠ ছাড়েননি! মার্টিনেজ বেঁচে গেছেন ফুটবলের একটি আইনে।

ইউরোপা কনফারেন্স লিগে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে ফরাসি ক্লাব লিলের বিপক্ষে মাঠে নেমেছিল অ্যাস্টন ভিলা। ম্যাচে টাইব্রেকারে লিলেকে ৪-৩ গোলে হারিয়েছে ভিলা। ভিলার জয়ের নায়ক মার্টিনেজ। দুটি শট ফিরিয়ে দলকে তুলেছেন সেমিফাইনালে। ম্যাচে তিনি দেখেছেন দুটি হলুদ কার্ড। 

প্রথমে ম্যাচের ৩৯ মিনিটে সময় নষ্টের কারণে দেখেছিলেন প্রথম হলুদ কার্ড। এরপর টাইব্রেকারে বেনতালেবের শট ফিরিয়ে অতিরিক্ত উদযাপন করতে গিয়ে ঠোটে আঙ্গুল দিয়ে লিলের সমর্থকদের চুপ থাকতে বলেন। ফলে দ্বিতীয় হলুদ কার্ড জুটে মার্টিনেজের ভাগ্যে। কিন্তু মাঠ ছেড়ে যাননি বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক।

দুই হলুদ কার্ড দেখেও মার্টিনেজ কেন মাঠ ছাড়েননি? প্রশ্নের উত্তর পাওয়া গেল আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশনের একটি আইনে। ফুটবলের নিয়মকানুন দেখভাল করা এই সংস্থার ১০ নম্বর আইনে বলা আছে, ম্যাচের নির্ধারিত সময়ে (৯০ মিনিট এবং অতিরিক্ত সময়) দেখা হলুদ কার্ড টাইব্রেকার অবধি হিসেব করা হয় না। 

নিয়ম মতে, নির্ধারিত ৯০ মিনিট বা অতিরিক্ত সময়ে দেখা হলুদ কার্ডের কার্যকারীতা শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায়। সে হিসেবে নির্ধারিত সময়ে দেখা মার্টিনেজের হলুদ কার্ডটি টাইব্রেকারে বিবেচনা করা হয়নি। ফলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন আর্জেন্টাইন গোলরক্ষক।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়