ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

‘বিশ্বকাপ প্রস্তুতি’ নিতে সিলেটে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২৩ এপ্রিল ২০২৪  
‘বিশ্বকাপ প্রস্তুতি’ নিতে সিলেটে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

সেপ্টেম্বর-অক্টোবরে দশ দল নিয়ে বাংলাদেশে বসবে নারী ক্রিকেট দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে নিজেদের সর্বোচ্চ প্রস্তুতি নিতে বাংলাদেশ সফর এসেছে ভারতীয় নারী ক্রিকেট দল।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরের পর ভারতীয় ক্রিকেট দল সিলেটে পৌঁছেছে। বিমানবন্দরে তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ দলের সঙ্গে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে অতিথিরা। শুধু ভারত নয়, হাই প্রোফাইল দলটির সঙ্গে খেলে বাংলাদেশেরও বিশ্বকাপ প্রস্তুতি জমজমাট হবে তা বলার অপেক্ষা রাখে না।

ভারত ও বাংলাদেশের কন্ডিশনকে খুব আলাদা করা যাবে না। তবে যখন সুযোগ রয়েছে বিশ্বকাপ ভেন্যুতে এসে প্রস্তুতি নেওয়ার তখন হাতছাড়া করবে কে? কিছুদিন আগে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করে গেছে। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে তারা। ম্যাচগুলো হয়েছে মিরপুরে।

তবে হারমানপ্রীত কৌর ও স্মৃতি মানদানাদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে বিশ্বকাপের ভেন্যু সিলেটেই। তাতে দুই দলই বিশ্বকাপ প্রস্তুতির সমান সুযোগ পাচ্ছে।

২৮ এপ্রিল থেকে  শুরু হবে সিরিজ। দ্বিতীয় ম্যাচে ৩০ এপ্রিল। মূল বা ১ নম্বর স্টেডিয়ামে ম্যাচটি হবে দিবারাত্রির। শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। ২ মে ও ৬ মে হবে তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টি। আউটার বা দুই নম্বর মাঠে ম্যাচ দুটি হবে দিনের আলোতে। শুরু হবে দুপুর ২টায়। সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ হবে আবার মূল স্টেডিয়ামে। প্রথম দুই ম্যাচের ন্যায় এটি হবে দিবারাত্রির। শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

এর আগে ভারতীয় নারী ক্রিকেট দল দুইবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে। ২০১৪ ও ২০২৩ সালে। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরও বাংলাদেশে বসেছিল। বিশ্বকাপের আগে কক্সবাজারে ভারতীয় দল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল।

২০২৩ সালে এসেছিল তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে। টি-টোয়েন্টি সিরিজ ভারত জিতলেও ওয়ানডে সিরিজ ড্র হয় ১-১ সমীকরণে। সিরিজ নির্ধারণী শেষ ম্যাচটি টাই হওয়ায় অমীমাংসিত থাকে সিরিজ। এবারও প্রস্তুতি নিতে হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্দানারা আসলেন বাংলাদেশে।

গতবারের সফরের শেষটা ভালো ছিল না। আম্পারিং নিয়ে অভিযোগ তুলে ভারতের অধিনায়ক হারমানপ্রীত মাঠে এবং মাঠের বাইরে নানা বিতর্কিত কাণ্ডে জড়িয়েছিলেন। আম্পায়ারের পক্ষপাতিত্ব নিয়ে অভিযোগ তুলেছিলেন। খাটো করেছিলেন বাংলাদেশ দলকে। যদিও এমন কাণ্ডে শাস্তি পেতে হয়েছিল ভারতের অধিনায়ককে। এবার বিসিবি পাঁচ ম্যাচ সিরিজের জন্য নিরপেক্ষ আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়