ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

সবার আগে সুপার এইটে দ. আফ্রিকা, বাংলাদেশ যেভাবে যেতে পারে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ১১ জুন ২০২৪   আপডেট: ০৯:৩৮, ১১ জুন ২০২৪
সবার আগে সুপার এইটে দ. আফ্রিকা, বাংলাদেশ যেভাবে যেতে পারে

নাটকীয় ম্যাচে বাংলাদেশকে ৪ রানে হারিয়ে সবার আগে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। সোমবার (১০ জুন, ২০২৪) রাতে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রোটিয়ারা আগে ব্যাট করে ৬ উইকেটে ১১৩ রান তোলে। জবাবে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ১০৯ রানে থামে।

এই জয়ে ‘ডি’ গ্রুপে তিন ম্যাচ খেলে তিনটিই জিতে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে সবার আগে সুপার এইটে জায়গা করে নিয়েছে প্রোটিয়ারা। ২ ম্যাচ থেকে ২ পয়েন্ট করে নিয়ে সুপার এইটে যাওয়ার দৌড়ে আছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস।

দারুণ প্রতিদ্বন্দ্বিতা করে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়া বাংলাদেশের সামনে সুপার এইটে যাওয়ার রাস্তা ভালোভাবেই খোলা রয়েছে। শেষ দুই ম্যাচে বাংলাদেশ যদি জয় পায় তাহলে অনায়াসে পৌঁছে যাবে সুপার এইটে।

পরের দুই ম্যাচের যদি একটিতে জিতে বাংলাদেশ তাহলে তাকিয়ে থাকতে হবে নেদারল্যান্ডসের দিকে। প্রার্থনা করতে হবে নেদারল্যান্ডস যেন বাকি দুই ম্যাচে একটির বেশি জয় না পায়। সেক্ষেত্রে নেট রান রেটের হিসাবও আসবে।

দুই ম্যাচ খেলে দুটিতেই হার মানা শ্রীলঙ্কার সামনেও সামান্য সুযোগ আছে সুপার এইটের। বাংলাদেশ ও নেদারল্যান্ডস যদি আর একটি করে জয় পায় এবং শ্রীলঙ্কা যদি শেষ দুই ম্যাচে বড় ব্যবধানে জয় পায় তাহলে সাবেক চ্যাম্পিয়নরা জায়গা করে নিবে শেষ আটে।

শেষ দুই ম্যাচে বাংলাদেশ লড়বে নেদারল্যান্ডস (১৩ জুন) ও নেপালের বিপক্ষে (১৭ জুন)। নেদারল্যান্ডস লড়বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার (১৭ জুন) বিপক্ষে। আর শ্রীলঙ্কা লড়বে নেপাল (১২ জুন) ও নেদারল্যান্ডসের বিপক্ষে (১৭ জুন)।

দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে মাত্র ৭৭ রানে গুঁড়িয়ে দিয়ে ৬ উইকেটে জয় পায়। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়েও দারুণ জয় পায় ডেভিড মিলারের ব্যাটে ভর করে। নেদারল্যান্ডসের করা ১০৩ রান তাড়া করতে নেমে ১৮.৫ ওভারে ৬ উইকেটে ১০৬ রান করে তারা। আর সোমবার রাতে শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে রুদ্ধশ্বাস ম্যাচ ৪ রানে জিতে সুপার এইট নিশ্চিত করে।

বাংলাদেশও তাদের প্রথম ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারায়। শ্রীলঙ্কা আগে ব্যাট করে ৯ উইকেটে ১২৪ রান তোলে। জবাবে ১৯ ওভারে ৮ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে বাংলাদেশ। পরের ম্যাচে সোমবার তারা হেরে যায় প্রোটিয়াদের কাছে।

নেদারল্যান্ডস তাদের প্রথম ম্যাচে নেপালকে হারায় ৬ উইকেটে। প্রথমে নেপালকে ১০৬ রানে অলআউট করে। এরপর ১৮.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৯ রান তুলে জয় নিশ্চিত করে ডাচরা। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরেও হেরে যায় ৪ উইকেটে।

‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিল:

দেশ                           ম্যাচ  জয়  হার টাই পরিত্যক্ত পয়েন্ট রানরেট
দক্ষিণ আফ্রিকা  ৩     ০.৬০৩
বাংলাদেশ ০.০৭৫
নেদারল্যান্ডস ০.০২৪
নেপাল   -০.৫৩৯
শ্রীলঙ্কা  -০.৭৭৭

 

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়