ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

পাকিস্তানের সম্ভাবনার দুয়ার বন্ধ করে দেওয়ার সুযোগ কানাডার সামনে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ১১ জুন ২০২৪   আপডেট: ১১:২৭, ১১ জুন ২০২৪
পাকিস্তানের সম্ভাবনার দুয়ার বন্ধ করে দেওয়ার সুযোগ কানাডার সামনে

ভারতকে দারুণভাবে বাগে পেয়েও হারাতে না পারার ক্ষতটা এখনও দগদগে পাকিস্তানের। কিন্তু সেই ক্ষত শুকানোর আগেই আবারও মাঠে নামতে হচ্ছে তাদের। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার (১১ জুন, ২০২৪) রাতে তারা মুখোমুখি হবে কানাডার।

সুপার এইটে যাওয়ার সম্ভাবনা টিকিটে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই পাকিস্তানের সামনে। অন্যদিকে পাকিস্তানের সুপার এইটে যাওয়ার সম্ভাবনার দুয়ার বন্ধ করে দেওয়ার সুযোগ রয়েছে কানাডার সামনে। আজ রাতে তারা পাকিস্তানকে হারাতে পারলেই সেই মিশন সম্পন্ন হবে।

সুপার এইটে যেতে চাইলে পাকিস্তানের কেবল শেষ দুই ম্যাচ জিতলেই হবে না, জয়টা হওয়া চাই বড় ব্যবধানের। তাহলেই কেবল সুযোগ তৈরি হওয়ার সুযোগ থাকবে। অবশ্য দেয়ালে পিঠ ঠেকে গেলে দারুণভাবে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। অতীতেও তেমনটি দেখা গেছে। এবারও যদি তেমন কিছু করে তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তবে আয়ারল্যান্ডের মতো পূর্ণ সদস্যের দেশকে হারিয়ে আত্মবিশ্বাসে টইটুম্বুর হয়ে থাকা কানাডাও অঘটন ঘটিয়ে দিতে পারে। আর এবারের বিশ্বকাপের সৌন্দর্যটা সেখানেই। সহযোগী দেশগুলো যারা বড় দলের বিপক্ষে খেলার সুযোগ পায় না, তারা এবার নিজেদের শক্তি-সামর্থের প্রমাণ দিচ্ছে পূর্ণ সদস্যের দেশগুলোকে হারিয়ে।

মার্কিন যুক্তরাষ্ট্র দুর্দান্ত লড়াই করে হারিয়ে দিয়েছিল পাকিস্তানকে। কানাডা দারুণ লড়াই করে হারিয়ে দেয় আয়ারল্যান্ডকে। এবার তাদের সামনে পাকিস্তান। যারা টানা দুই ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকিয়ে ফেলেছে।

পাকিস্তানের বিপক্ষে এর আগে কেবল একবারই টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল কানাডা। সেটাও অবশ্য ১৬ বছর আগে। শোয়েব মালিকের নেতৃত্বে ২০০৮ সালের সেই ম্যাচে কানাডাকে হারিয়েছিল পাকিস্তান। সালমান বাটের ব্যাটে ভর করে ৩৫ রানে জয় পেয়েছিল সাবেক চ্যাম্পিয়নরা।

কানাডার বিপক্ষের আজকের ম্যাচে একাদশে পরিবর্তন আনতে পারে পাকিস্তান। সাইম আইয়ুব আসতে পারেন একাদশে। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন উসমান খান কিংবা শাদাব খান। ইমাদ ওয়াসিমও থাকবেন না একাদশে। সেক্ষেত্রে উসমান খান কিংবা আজম খান আসতে পারেন একাদশে।

অন্যদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়ে ছন্দে থাকা কানাডা তাদের একাদশে কোনো পরিবর্তন আনবে না। 

ম্যাচের আগে আজহার মাহমুদ বলেছেন, ‘আমাদের আসলে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই। যদি কেউ টানা দুই ম্যাচ হেরে আত্মতুষ্টিতে ভোগে তাহলে সে তার দেশের হয়ে খেলার যোগত্য রাখে না। আর টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো দলকে হাল্কাভাবে নেওয়ার সুযোগও নেই। আমাদেরকে পুরোপুরি প্রস্তুত থাকতে হবে। দলের মনোবল একেবারেই চাঙ্গা নেই। তবে এটাই সুযোগ আমাদের নিজেদের মেলে ধরার। আমরা মাঠে যাব এবং ভালো ক্রিকেট খেলবো।’

কানাডার উদ্বোধনী ব্যাটসম্যান অ্যারোন জনসন বলেছেন, ‘তারা (পাকিস্তান) খুবই দক্ষ খেলোয়াড়। তাদের অধিকাংশ ক্রিকেটার কেবল জাতীয় দলেই খেলেন না, পাশাপাশি বিশ্বব্যাপী বিভিন্ন লিগে খেলে থাকেন। সুতরাং তাদের দক্ষতা ও অভিজ্ঞতা অনেক। কিন্তু আপনি যদি সুযোগের অপেক্ষায় থাকেন, তাহলে আপনাকে এসব সুযোগ কাজে লাগাতে হবে। আমরা বিশ্বাস করি উইকেটের কিছু ট্রিকস আছে, তাতে লেভেল প্লেয়িং ফিল্ড হচ্ছে আমাদের জন্য। আমরা সেই সুযোগ ও সুবিধাটুকু কাজে লাগাতে চাই পাকিস্তানের বিপক্ষেও।’

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একটি নতুন উইকেটে আজকের কানাডা-পাকিস্তানের মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হবে। বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। খেলার জন্য আদর্শ একটি আবহাওয়া থাকবে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়