ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

ফার্গুসনের রেকর্ড গড়া বোলিংয়ে জয়ে বিশ্বকাপ শেষ করলো নিউ জিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:২৮, ১৮ জুন ২০২৪  
ফার্গুসনের রেকর্ড গড়া বোলিংয়ে জয়ে বিশ্বকাপ শেষ করলো নিউ জিল্যান্ড

ম্যাচের সাম্ভাব্য ফলাফল আগেই জানা ছিল। পাপুয়া নিউ গিনি এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফর্মই করতে পারছিল না। নিউ জিল্যান্ডের বিপক্ষে তারা উড়ে যাবে এমনটাই ধারনা করা হচ্ছিল। 

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে তেমন কিছুই হলো। আগে ব্যাটিং করতে নেমে মাত্র ৭৮ রানে গুটিয়ে যায় পাপুয়া নিউ গিনি। জবাবে নিউ জিল্যান্ড ১২.২ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। 

তাদের জয়ের নায়ক পেসার লোকি ফার্গুসন। রেকর্ড গড়া বোলিংয়ে বিশ্বকাপের শেষটা মধুর করেছেন ফার্গুসন। ২২ গজে ৪ ওভার হাত ঘুরিয়েছেন কিউই পেসার। আশ্চর্যজনক হলেও সত্য, ৪ ওভারে কোনো রান দেননি ফার্গুসন। ৪টি মেডেন ওভারের সঙ্গে ৩ উইকেট নিয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন বোলিংয়ের নজির আর নেই। ম্যাচ সেরার পুরস্কারটা উঠে তার হাতেই।  

বিশ্বকাপ মঞ্চে ২৪ ডট বল নিয়ে অনন্য এক রেকর্ড স্থাপন করলেন তিনি। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড আছে। ২০২১ সালের নভেম্বরে পানামার বিপক্ষে ৪ ওভার হাত ঘুরিয়ে কোনো রান দেননি কানাডার সাদ বিন জাফর। 

ফার্গুসন ছাড়়াও গুরুত্বহীন ম্যাচে দারুণ বল করেছেন দুই তারকা কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদিও। বোল্ট ১৪ রান দিয়ে ২টি, ও বোল্ট ১১ রান দিয়ে ২টি উইকেট নেন। স্পিনার ইশ সোধি ২৯ রান দিয়ে ২টি উইকেট নেন।

ব্যাটিংয়ে পাপুয়া নিউ গিনির হয়ে বিশের ঘর পেরোতে পারেননি কেউ। দুই অঙ্ক ছুঁয়েছেন চার্লস আমিনি (১৭),  সেসে বউ (১২) ও আলায় নউ (১৪)। বাকিরা ক্রিজে এসেছেন আর ফিরেছেন। 

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ২০ রানে ২ উইকেট হারায় নিউ জিল্যান্ড। ফিন অ্যালেন শূন্য রানে আউট হন। রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে আসে ৬ রান। সেখান থেকে ডেভন কনওয়ের ৩৫, কেন উইলিয়ামসনের ১৮ ও ডার্ল মিচেলের ১৯ রানে নিউ জিল্যান্ড সহজেই জয় পায়। 

সি গ্রুপ থেকে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ উঠেছে সুপার এইটে। গত বিশ্বকাপের সেমি ফাইনালিস্টরা এবার বাদ পড়লো প্রথম রাউন্ডেই। ৪ ম্যাচে ২টি করে জয় ও পরাজয়কে সঙ্গী করে বাড়ি ফিরবে কিউইরা।

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়