ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

মাঠে নামার আগে ‘মাস্ক’ বিড়ম্বনায় এমবাপ্পে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৪, ২১ জুন ২০২৪  
মাঠে নামার আগে ‘মাস্ক’ বিড়ম্বনায় এমবাপ্পে

ইউরোতে জয় দিয়ে যাত্রা শুরু করেছে ফ্রান্স। তবে তাদের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে দলের অধিনায়ক ও মূল তারকা কিলিয়ান এমবাপ্পের ইনজুরি। যদিও সুস্থতার উপর নির্ভর করে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে খেলার কথা রয়েছে তার।  তবে মাঠে নামার আগে এমবাপ্পের জন্য বিড়ম্বনা হয়ে দেখা দিয়েছে ‘মাস্ক’।

আজ বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় জার্মানির লাইপজিগ স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ফ্রান্স। এই ম্যাচকে সামনে রেখে অনুশীলন করেছেন এমবাপ্পে। দেশের পতাকার নকশাকৃত মাস্ক পরে বেশ কিছুক্ষণ ঘাম ঝরিয়েছেন ২৫ বছর বয়সী তারকা ফরোয়ার্ড। কিন্তু একই মাস্ক পরে মূল ম্যাচে মাঠে নামা নিয়েই দেখা দিয়েছে সমস্যা।

এমবাপ্পে অনুশীলন করেছেন ফ্রান্সের পতাকার তেরঙ্গা মাস্ক পরে। খেললেও সেটা পরেই খেলতে হবে। কিন্তু এখানেই ইউরোপের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফার নিয়মে আটকে যাবেন এমবাপ্পে। উয়েফার নিয়ম অনুযায়ী, বিশেষ ছাড়পত্র ছাড়া কেউ এক রঙের মাস্ক ব্যতীত খেলতে পারবেন না।  

উয়েফার আইনের একটি ধারায় বলা হয়েছে, ‘চিকিৎসা সরঞ্জাম পরে কেউ খেলতে চাইলে তা একক রঙের হতে হবে এবং তাতে দল ও প্রস্তুতকারকের নাম বা লোগো থাকা যাবে না।’

ফ্রান্সের পতাকার রং নীল–সাদা–লাল। পতাকার নকশায় বানানো হয়েছে এমবাপ্পের মাস্ক। একে তো তার মাস্ক তিন রঙের, তা ছাড়া এতে ফ্রান্সের পতাকা ও ফুটবল ফেডারেশনের লোগো রয়েছে। সেই সঙ্গে নিজ নামের আদ্যক্ষরও (কেএম) লেখা আছে। তাই এমবাপ্পে মাঠে নামলে মাস্ক পরিবর্তন করতে হবে।

যদিও ফ্রান্স অধিনায়কের মাঠে নামা নিয়েই থাকছে সংশয়। ইএসপিএন জানিয়েছে, এমবাপ্পের আজ খেলতে নামার সম্ভাবনা নেই বললেই চলে। দলের সঙ্গে মাঠে গেলেও তিনি বেঞ্চে বসে থাকবেন। টিম ম্যানেজমেন্ট তাকে নিয়ে ঝুঁকি নিতে চায় না। সব ঠিক থাকলে মঙ্গলবার পোল্যান্ডের বিপক্ষে তার খেলার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, ডুসেলডর্ফে অস্ট্রিয়াকে ১–০ ব্যবধানে হারানোর ম্যাচের শেষ দিকে প্রতিপক্ষ ডিফেন্ডার কেভিন দানসোর কাঁধে জোর ধাক্কা লেগে নাক ফেটে যায় এমবাপ্পের। রক্তও ঝরে। পরীক্ষায় গুরুতর কিছু ধরা না পড়লেও সতর্ক থাকতে হচ্ছে রিয়াল মাদ্রিদ তারকাকে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়